ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বিকেএসপি পর্ব শেষে ঢাকায় অনুশীলন জিমিদের

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১১:৫৭ এএম, ০৪ অক্টোবর ২০১৭

এক সপ্তাহ পর ঢাকায় বসছে এশিয়া কাপ হকির দশম আসর। ১৯৮৫ সালে শেষবার এশিয়ার সবচেয়ে বড় ও মর্যাদার হকি টুর্নামেন্টের আয়োজক হয়েছিল বাংলাদেশ। ৩২ বছর পর আবার এশিয়া কাপ আয়োজন নিয়ে এখন কর্মমূখর মওলানা ভাসানি স্টেডিয়াম। সফল আয়োজনের পাশাপাশি দলের মাঠের পারফরম্যান্স ভালো করতে জিমিরাও ঘাম ঝড়াচ্ছেন। প্রধান কোচ মাহবুব হারুনের নেতৃত্বে এশিয়া কাপের জন্য হকি দল তিন মাস ধরে করে যাচ্ছে বিরামহীন অনুশীলন।

হকি স্টেডিয়ামে ফ্লাডলাইট স্থাপনসহ অন্যান্য সংস্কার কাজ চলায় হকি দল গত ১০ সেপ্টেম্বর থেকে অনুশীলন করে বিকেএসপিতে। ২৫ দিনের বিকেএসপি পর্ব শেষ করে বুধবার সকালে ঢাকায় ফিরেছেন জিমিরা। ঢাকায় ফেরার জন্য সকালের সেশন অনুশীলন করতে পারেননি তারা। তবে বিকেল থেকেই টুর্নামেন্ট ভেন্যুতে অনুশীলন শুরু স্বাগতিক দলের।

৮ অক্টোবর থেকে অফিসিয়াল হোটেলে উঠবে দলগুলো। হারুনের শিষ্যরা এ কয়দিন থাকবে মওলানা ভাসানি স্টেডিয়ামের ডরমেটরিতে। টুর্নামেন্টকালীন সময় লাল-সবুজ জার্সিধারীরা থাকবে হোটেল পূর্বানিতে।

এশিয়া কাপের জন্য বাংলাদেশ প্রস্তুতি শুরু করেছে ৬ জুলাই। মাঝে তারা দুই সপ্তাহ সফর করে এসেছে চীনের গানসু প্রদেশ। সেখানে অনুশীলনের পাশপাশি প্রস্তুতি ম্যাচও খেলেছে বাংলাদেশ। তবে বড় কোনো দলের সঙ্গে প্রস্তুতির ঘাটতি রেখেই স্বাগতিকদের নামতে হবে ঘরের মাঠের এশিয়া কাপে।

কোচের চাহিদা অনুযায়ী, টুর্নামেন্টের আগে গোটা তিনেক প্রস্তুতি ম্যাচ আয়োজনের চেষ্টা করেও দল ঠিক করতে পারেনি ফেডারেশন। ভারত, চীন, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়ার দুয়ারে দুয়ারে ঘুরেও কাউকে রাজী করাতে পারেনি। তবে ৩০ মিনিটের একটি ম্যাচ খেলতে রাজী হয়ে বাংলাদেশের দুধের স্বাদ ঘোলে মেটানোর ব্যবস্থা করেছে জাপান। ৮ অক্টোবর দুপুরে হবে বাংলাদেশ ও জাপানের মধ্যেকার সংক্ষিপ্ত প্রস্তুতি ম্যাচটি।

ম্যাচ মাত্র ৩০ মিনিটের কেন? ‘আমিই বলেছি মাত্র ২ কোয়ার্টারের ম্যাচের কথা। কারণ জাপান আমাদেরই গ্রæপের দল। ৩০ মিনিট খেলে আসলে নিজেদের একটু ঝালিয়ে নেয়া আর কী!’-জাগো নিউজকে বলেছেন জাতীয় হকি দলের প্রধান কোচ মাহবুব হারুন।

হকি ফেডারেশন তো চাইছে কোরিয়াকে রাজী করাতে, সেটা পারলে পরের দিন একটা ম্যাচ খেলানো হবে। তবে তাতে সম্মতি নেই প্রধান কোচ মাহবুব হারুনের। তিনি বলেন, ‘আমাদের প্রথম ম্যাচ ১১ অক্টোবর। ৯ তারিখে কোনো ম্যাচ খেলা ঠিক হবে না।’

আরআই/এমএমআর/এমএস