ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

হারের পর গ্যাটলিনকে কী বলেছিলেন বোল্ট!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১১:৫৪ এএম, ০৬ আগস্ট ২০১৭

ক্যারিয়ারের শেষ ব্যাক্তিগত দৌড়ে প্রথম তো দুরে থাক দ্বিতীয়ও হতে পারেননি কিংবদন্তি স্প্রিন্টার উসাইন বোল্ট। লন্ডন অলিম্পিক স্টেডিয়ামে ১০০ মিটার দৌড়ে তিনি হেরে গিয়েছেন মার্কিন স্প্রিন্টার জাস্টিন গ্যাটলিনের কাছে। হয়েছেন তৃতীয়।

তবে, লন্ডন অলিম্পিক স্টেডিয়ামে বিশ্ব অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জিততে না পারলেও, গ্যালারিতে উপস্থিত হাজার হাজার ক্রীড়াপ্রেমী মানুষের মন জিতে নিয়েছেন তিনি।

যার প্রমাণ মেলে ফাইনাল শেষেই। শুধু অসংখ্য ক্রীড়াপ্রেমীই নয়, বোল্ট জিতে নিয়েছেন প্রতিদ্বন্দ্বী গ্যাটলিন-কোলম্যানের মনও। ম্যাচ শেষে বোল্টকে হাঁটু গেঁড়ে হাত বাড়িয়ে সম্মান দেখান গ্যাটলিন। এরপর তাকে জড়িয়ে ধরেন উসাইন বোল্ট। ক্ষণিকের জন্য মনে হলো, তারা কত জনমের বন্ধু। একজন আরেকজনকে বিদায় জানাচ্ছেন। ওই সময় গ্যাটলিনের চোখে পানিও দেখা গিয়েছে।

যখন গ্যাটলিনকে জড়িয়ে ধরেছিলেন, তখন দেখা গিয়েছিল বোল্ট কিছু একটা বলছিলেন তাকে। সবারই জানার তুমুল আগ্রহ, যার কাছে হেরে গিয়েছেন সর্বকালের সেরা অ্যাথলেট, তাকে তিনি বিদায় বেলা কী বলেছিলেন?

Gatlin

ভক্ত-সমর্থকদের তুমুল এই আগ্রহ নিরসন করেছেন গ্যাটলিন নিজেই। ফাইনাল শেষে মিডিয়ার মুখোমুখি হওয়ার পরই তার কাছে প্রশ্ন ছিল, বোল্ট আপনাকে কী বলেছিলেন? গ্যাটলিন বলেন, ‘উসাইন আমাকে বলেছে, কংগ্রাচুলেশন। তুমিই এটার দাবিদার। তোমারই এটা প্রাপ্য।’ একই সঙ্গে গ্যাটলিন জানিয়ে দিয়েছেন, বোল্টই ছিলেন তার অনুপ্রেরণা।

বোল্ট জিততে না পারার কারণে লন্ডন অলিম্পিক স্টেডিয়ামের দর্শকরা অধিকাংশিই ধুয়ো দিয়েছিল গ্যাটলিনকে। এ বিষয়ে যেন গ্যাটলিন মন খারাপ না করেন, সে জন্য বোল্ট তাকে স্বান্তনা দিয়েছিলেন। কী বলেছিলেন বোল্ট, এ নিয়ে গ্যাটলিন বলেন, ‘বোল্ট আমাকে বলেছিল, তোমার এ ধরনের কোনো ধুয়ো ধ্বনি পাওয়ার কথা নয়। সে জানতো, আমি কতটা পরিশ্রম করেছি। আজ কোনো পরাজয় নেই। আজ সবই জয়ের। আর আমি এসব ছোট মন-মানসিকতাগুলোকে সামলে নিতে পেরেছি।’

বোল্ট সম্পর্কে গ্যাটলিন বলেন, ‘চলতি বছর বিভিন্ন সময় জয়-পরাজয়, দু’টির স্বাদই আমি পেয়েছি। তবে, বোল্টের সঙ্গে এই দৌড় ছিল অনবদ্য। এটা তার কেরিয়ারের শেষ দৌড় ছিল। ট্র্যাকে আমরা একে অন্যের প্রতিদ্বন্দ্বী ঠিকই, তবে ট্র্যাকের বাইরে আমরা হাসি-ঠাট্টার মধ্যে দিয়ে ভাল সময় কাটিয়েছি।’

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন