ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

২৩৩ রানে অলআউট ইংল্যান্ড : জমে উঠছে লর্ডস টেস্ট

প্রকাশিত: ০৩:২৮ পিএম, ০৯ জুলাই ২০১৭

ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা। সেটা আবারও প্রমাণ করলো দক্ষিণ আফ্রিকা আর স্বাগতিক ইংল্যান্ডের মধ্যে চলমান লর্ডস টেস্ট। এই মাঠে টেস্টের তৃতীয় দিন পর্যন্ত মনে হচ্ছিল নিশ্চিত জিতে যাচ্ছে স্বাগতিক ইংল্যান্ড। ইংলিশদের সামনে দাঁড়াতেই পারছে না প্রোটিয়ারা; কিন্তু চতুর্থ দিন এসে ম্যাচের গতি-প্রকৃতি সম্পূর্ণ পাল্টে গেলো। ম্যাচ এখন বলতে গেলে দক্ষিণ আফ্রিকার হাতে। যদি না ইংলিশ বোলাররা বিশেষ কিছু করে দেখাতে না পারে।

লর্ডস টেস্টের তৃতীয় দিনের শুরুতে দক্ষিণ আফ্রিকাকে প্রথম ইনিংসে ৩৬১ রানে অলআউট করে দিয়ে পুরোপুরি চালকের আসনে বসেছিল ইংল্যান্ড। শুধু তাই নয়, প্রোটিয়াদের ৩৬১ রানে বেধে রাখার পর তৃতীয় দিন শেষে ১ উইকেট হারিয়ে ইংলিশদের সংগ্রহ দাঁড়ায় ১১৯ রান।

চতুর্থ দিন এসে উইকেট যেন পুরোপুরি তার চরিত্র পাল্টে ফেলে। ৬৯ রানে আউট হয়ে যান অ্যালিস্টার কুক। গ্যারি ব্যালান্স ফিরে যান ৩৪ রান করে। এরপর জনি বেয়ারেস্টই শুধুমাত্র প্রোটিয়া বোলারদের সামনে দৃঢ় প্রতিরোধ গড়েন। আউট হন ৫১ রানের ইনিংস খেলে। শেষ দিকে ২৮ রান করেন মার্ক উড।

প্রোটিয়া বোলারদের মধ্যে কাগিসো রাবাদা এবং মরনে মরকেল নেন ৩টি করে উইকেট। বাকি চারটি নেন কেশব মাহারাজ। শেষ পর্যন্ত ইংল্যান্ড অলআউট মাত্র ২৩৩ রানে। দক্ষিণ আফ্রিকার সামনে দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ৩৩১ রান।

জবাব দিতে নেমে অবশ্য বিপদে পড়েছে প্রোটিয়ারাও। বোলাররাই বলতে গেলে ম্যাচটা জমিয়ে দিয়েছে। ৩৩১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৮ ওভারে ৩৪ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে বসেছে ডিন এলগারের দল। প্যাভিলিয়নে ফিরেছেন ওপেনার হেইনো কুন, ডিন এলগার, তিন এবং চার নম্বরে ব্যাট করতে নামা হাশিম আমলা এবং জেপি ডুমিনি।

এখনও জিততে হলে প্রোটিয়াদের করতে হবে ২৯৭ রান। আজ এখনও খেলা বাকি ৩৩ ওভার। সঙ্গে আগামীকাল পুরোটা বাকি। হাতে আছে ৬ উইকেট। ক্রিজে ব্যাট করছেন কুইন্টন ডি কক এবং টেম্বা ভাবুমা।

আইএইচএস/আরআইপি

আরও পড়ুন