ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

পাকিস্তানে জিম্বাবুয়ে ক্রিকেট দল

প্রকাশিত: ০৩:০৩ এএম, ১৯ মে ২০১৫

ছয় বছর পর এই প্রথম কোন টেস্ট খেলুড়ে দেশ পাকিস্তান সফর করছে। সব সংশয় ও শংকা মুছে জিম্বাবুয়ে ক্রিকেট দল হারারে থেকে উড়াল দিয়েছিল সোমবার। দুবাই হয়ে দলটি আজ মঙ্গলবার সকালে পাকিস্তানে পৌঁছেছে।

২০০৯ সালে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে শ্রীলংকা দলের সামনে সশস্ত্র হামলার পর এটাই পাকিস্তানে কোনো টেস্ট খেলুড়ে দলের প্রথম সফর। সফরে পাঁচটি ম্যাচের সবকটি লাহোরে খেলবে জিম্বাবুয়ে।

এর মধ্যে দুটি টি-২০ এবং তিনিট একদিনের আন্তর্জাতিক ম্যাচ। ছয় বছর আগে শ্রীলংকা দলের ওপর বন্দুকধারীদের হামলার পর পাকিস্তান তাদের হোম সিরিজ খেলেছে সংযুক্ত আরব আমিরাতে। অনেক বলে-কয়ে জিম্বাবুয়েকে শেষ পর্যন্ত তারা রাজি করিয়েছে পাকিস্তানে এসে খেলতে।

তবে এটি আন্তর্জাতিক সিরিজ হলেও আইসিসি তাদের কোনো ম্যাচ অফিসিয়াল পাঠাচ্ছে না পাকিস্তানে। নিরাপত্তার ঘাটতির আশংকায় আইসিসির এ সিদ্ধান্ত। এদিকে এই সফরের মধ্য দিয়ে পাকিস্তানে ফিরছেন কোচ ডেভ হোয়াটমোর। পাকিস্তানের এই সাবেক কোচ এখন জিম্বাবুয়ের দায়িত্বে।

হারারে ছাড়ার আগে শ্রীলংকা, বাংলাদেশ ও পাকিস্তানের সাবেক কোচ হোয়াটমোর জিম্বাবুয়ে রেডিওকে বলেন, পাকিস্তানে এই সফরের আমি প্রশংসা করি। সেখানে যেতে পারছি বলে আমি খুশি। ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (ফিকা) জানিয়েছে, তাদের নিরাপত্তাবিষয়ক পরামর্শক এই সফরের বিরুদ্ধে। ফিকা চেয়ারম্যান টনি আইরিশকে উদ্ধৃত করে দক্ষিণ আফ্রিকার একটি রেডিও জানিয়েছে, পাকিস্তান সফরে যাওয়াটা এখনও অগ্রহণযোগ্য ঝুঁকি। দলগুলোকে সেখানে যাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দেয়া হচ্ছে।

এআরএম/এমএস