ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে বাংলাদেশের আয় কত!

প্রকাশিত: ০২:৪৯ পিএম, ২১ জুন ২০১৭

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ হয়েছে আরও তিনদিন আগে। ভারতকে লজ্জায় ডুবিয়ে শিরোপা জিতে নিয়েছে পাকিস্তান। টুর্নামেন্ট শেষ হয়ে গেলেও রয়ে গেছে এর রেশ। হিসাব-কিতাব চলছে, চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে কে কত পেল? বাংলাদেশের প্রাপ্তির খাতায় সেমিফাইনালের সঙ্গে অর্থযোগ হয়েছে কেমন, সেটাও জানা যাচ্ছে অবশেষে।

আইসিসির নিয়মানুযায়ী সেমিফাইনালিস্ট চার দলের মধ্যে দুই দল, যারা হেরে গেছে- তারা পাবে প্রায় ৪ লাখ ৫০ হাজার ডলার করে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ দাঁড়ায় ৩ কোটি ৬২ লাখ ৬১ হাজার টাকা প্রায়। বাংলাদেশ এই প্রথম আইসিসির কোনো টুর্নামেন্টের সেমিফাইনাল খেলল।

তবে সেমিতে ভারতের কাছে হারতে হয়েছে ৯ উইকেটের বিশাল ব্যবধানে। সে হিসেবে বাংলাদেশ পেয়েছে প্রায় ৩ কোটি ৬৩ লাখ টাকা। একই পরিমাণ অর্থ পেয়েছে সেমি থেকে বিদায় নেয়া আরেক দল ইংল্যান্ডও।

চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী দল পাকিস্তান পেয়েছে ২২ লাখ ডলার (প্রায় ১৭ কোটি ৭৪ লাখ টাকা)। রানারআপ ভারত পেয়েছে ১১ লাখ ডলার করে (প্রায় ৯ কোটি টাকা)। গ্রুপপর্বে তিন নম্বর করে হয়েছে যারা, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা- তারা পেয়েছে ৯০ হাজার ডলার করে (৭২ লাখ টাকা প্রায়) এবং চার নম্বর দল হয়েছে যারা, শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ড পেয়েছে ৬০ হাজার ডলার (৪৮ লাখ টাকা) করে।

সব মিলিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রাইজমানি বাবদ আইসিসির ব্যয় হয়েছে সর্বমোট ৪৫ লাখ ডলা (প্রায় ৩৬ কোটি টাকা)।

আইএইচএস/এমএস

আরও পড়ুন