ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

প্রিমিয়ার ফুটবল লিগ পেছালো ৪৭ দিন!

প্রকাশিত: ০৩:২১ পিএম, ০৮ জুন ২০১৭

নতুন মৌসুমের ফুটবল মাঠে গড়ানোর আগে থেকেই দেখা গেছে প্রিমিয়ার লিগের ১২ ক্লাবের মধ্যে বিভক্তি। ৭ ক্লাবের নানা দাবি-দাওয়া, পাওনা মিটিয়ে দেয়ার চাপ। পাশাপাশি না খেলার হুমকি। এ জোটের ক্লাবগুলো হলো- মোহামেডান, শেখ জামাল, শেখ রাসেল, মুক্তিযোদ্ধা, ব্রাদার্স, আরামবাগ ও ফরাশগঞ্জ। অন্য ৫ ক্লাব আবাহনী, চট্টগ্রাম আবাহনী, বিজেএমসি, রহমতগঞ্জ ও সাইফ এসসি আলাদা- ওই জোটের দাবি-দাওয়া থেকে তারা দুরে।

ফেডারেশন কাপ শেষে ১২ জুন শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগ। এখানেও ওই ৭ ক্লাবের জোট সোচ্চার- লিগ পেছাতে হবে। প্রফেশনাল লিগ কমিটি বরাবরই বলে আসছিল নির্ধারিত সময়েই শুরু হবে লিগ। সেই নির্ধারিত সময় ১২ জুনের চারদিন আগে লিগ কমিটি ঘুরে গেলো ১৮০ ডিগ্রীরও বেশি! ৭ ক্লাবের দাবির মুখে তারা লিগ তো পেছালোই, তাও আবার ৪৭ দিন। বৃহস্পতিবার প্রফেশনাল লিগ কমিটির সভায়, লিগ শুরুর দিন নির্ধারণ হয়েছে ২৮ জুলাই । ভেন্যু দুটি- বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়াম।

এ দুই ভেন্যুর পাশপাশি গত প্রিমিয়ার লিগ অনুষ্ঠিত হয়েছে সিলেট, ময়মনসিংহ ও গোপালগঞ্জে। এবার ভেুন্য কমে যাওয়ায় ক্লাবগুলোর অংশগ্রহণ ফিও ৪০ লাখ টাকা থেকে কমে নেমে গেছে ১০ লাখে। যেখানে ক্লাবগুলো ১০লাখ বাড়িয়ে ৫০লাখ টাকা করার দাবি জানিয়েছিল। লিগের স্বত্বাধিকারী সাইফ গ্লোবাল স্পোর্টসের দাবি ছিল, ঢাকার বাইরেও যেনো আরো কয়েকটি ভেন্যুতে খেলা হয়; কিন্তু ক্লাবগুলো থাকতে চায় ঢাকার মাটি কামড়িয়ে। এ সব টানাপড়েনের মধ্যেই লিগটা অবিশ্বাস্যভাবে পিছিয়ে গেলো দেড় মাসেরও বেশি।

ঘটা করে বাফুফে যে পঞ্জিকা ঘোষণা করেছিল, সেখানে প্রিমিয়ার লিগ শুরুর কথা ছিল ৩ জুন। ওই তারিখ থেকে সরে লিগ কমিটি, ১২ জুন লিগ শুরুর ঘোষণা দিয়েছিল। হতেই পারে- সপ্তাহখানেক এদিক-সেদিক। তাই বলে, ৪৭ দিন? প্রফেশনাল লিগ কমিটির চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদী সভা শেষে গণমাধ্যমকে বলেছেন, ‘কি করবো? ক্লাবগুলোই পিছিয়ে দিতে অনুরোধ করেছে। ঈদের পর আমরা শুরু করতে পারতাম।; কিন্তু কয়েকদিন পর আবার অনূর্ধ্ব-২৩ দলের ক্যাম্প। লিগ চললে দেখা গোলে ক্লাবগুলো খেলোয়াড় ছাড়তে চাইছে না। তাই এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপ শেষেই লিগ শুরুর সিদ্ধান্ত হয়েছে।’

আরআই/আইএইচএস/জেআইএম

আরও পড়ুন