ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

‘আমার চাই ২৩ জন ভালো ফুটবলার’

প্রকাশিত: ০২:৪৩ পিএম, ০৭ জুন ২০১৭

যখন কোনো নতুন বিদেশি কোচ দায়িত্ব নেন, তখন তাকে ঘিরে তৈরি হয় নতুন স্বপ্ন। দায়িত্ব নিয়ে কোচরাও আশার বাণী শোনান, বলেন ইতিবাচক নানা কথা। কিন্তু সব কোচেরই দায়িত্ব শেষ হয় তিক্ততা দিয়ে। কখনো কখনো মাঝপথেই বিদায় নিতে হয় বিদেশি কোচকে।

যাওয়ার আগের বাফুফের বিরুদ্ধে থাকে এক গাদা অভিযোগ, ঠিকমতো বেতনাদি না পাওয়ার ক্ষোভ। দেশি হোক কিংবা বিদেশি-সব কোচের কাছেই থাকে জাতীয় দলের ভালো ফলের প্রত্যাশা। প্রত্যাশাটা অবশ্য আকাশচুম্বিও থাকে না, থাকে সাউথ এশিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্ব অর্জন। কোচ আসেন, কোচ যান; কিন্তু জাতীয় দলের ফল আর ভালো নয়। খারাপ হতে হতে ভুটানের কাছেও হার।

বেলজিয়ামের টম সেইন্টফিটের অধীনেই দেশের ফুটবলের সবচেয়ে বাজে ফল হয়েছে ভুটানের কাছে হেরে। গত অক্টোবরের সেই হারের পর আন্তর্জাতিক ফুটবলের বাইরে বাংলাদেশ। ডিসেম্বরে বঙ্গবন্ধু গোল্ডকাপের আগে জাতীয় দলের কোনো খেলাও নেই।

তারপরও বঙ্গবন্ধু কাপ ও পরের বছরের সাফ চ্যাম্পিয়নশিপে চোখ রেখে নতুন কোচ নিয়োগ দিয়েছেন অস্ট্রেলিয়ান অ্যান্ড্রু ওর্ডকে। যদিও বাফুফের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে প্রথম মিডিয়া ব্রিফিংয়ে ৩৭ বছরের এ কোচ উচ্চাশা প্রকাশ করেননি। গতানুগতিকই ছিল তার প্রথম মিডিয়া ব্রিফিং।

ফিফা র্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১৯২। এখান থেকে এক বছরে অবস্থানটা কতটা উন্নতি করতে চান কোচ? ‘বাংলাদেশ বড় একটি দেশ। এখানে ২৩ জন ভালো খেলোয়াড়রা পাওয়া যাবেনা, তা আমি বিশ্বাস করি না। আমি বিশ্বাস করি না যে, ফিফা র্যাংকিংয়ে বাংলাদেশ এ অবস্থায়ই থাকবে। আমার চাই ভালো ২৩ ফুটবলার, ১০০ জন নয়। কিছু প্রতিভাবান খেলোয়াড় বাছাই করতে হবে। তাদের সুন্দর ট্রেনিং করাতে পারলে ভালো কিছু সম্ভব’-বলেছেন জাতীয় ফুটবল দলের নতুন কোচ অ্যান্ড্রু ওর্ড।

ভালো করতে হলে কঠোর পরিশ্রমের বিকল্প নেই উল্লেখ করে নতুন কোচ বলেছেন, ‘আমি যাদুকর নই। আমি সাফল্য ধরে আনতে পারব না। ট্রেনিং মাঠে খেলোয়াড়দের কঠোর পরিশ্রম করতে হবে। এ কোনো বিকল্প ফুটবলে অন্তত নেই। আমাকে কিছু ভালো ফুটবলার খুঁজে বের করতে হবে। তাদের মধ্যে আত্মবিশ্বাস ও আস্থা তৈরি করতে হবে। আমাদের উন্নতমানের একটি জাতীয় দল তৈরি করতে হবে। সবাই অবস্থানের উন্নতি করতে চায়।’

মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফেডারেশন কাপের ফাইনাল দেখেছেন নতুন কোচ। দুই আবাহনীতে ভালো কিছু ফুটবলার আছে উল্লেখ করে ওর্ড বলেছেন, ‘ফাইনালটি দেখেছি। বেশ কয়েকজন ভালো খেলোয়াড় আমার নজরে এসেছে। আমাদের আরো উন্নতি দরকার। আমরা দেশের ফুটবলকে বর্তমান অবস্থা থেকে উপরে তুলতে চাই। আমি নিশ্চিত বর্তমান অবস্থান থেকে উপরে উঠতো পারব।’

এই প্রথম কোনো জাতীয় দলের দায়িত্ব নিয়েছেন ব্রিটিশ বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান কোচ ওর্ড। এটা চ্যালেঞ্জ কিনা এমন এক প্রশ্নের জবাবে বাংলাদেশের নতুন কোচ বলেছেন, ‘কোচের কাজটা একই রকম। আমি বাংলাদেশে এসেছি কাজ করতে, পিকনিক করতে নয়। সাফল্য-ব্যর্থতার সঙ্গেতো আমার ক্যারিয়ারও জড়িয়ে থাকবে। আমি আরো ম্যাচ দেখব, খেলোয়াড়দের দেখবো। তারপর আমরা একটা দল তৈরি করব। বাংলাদেশের ফুটবলাররা নিজেদের মতো করেই খেলবে, ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র কিংবা ব্রাজিলের মতো নয়।’

এনইউ/পিআর

আরও পড়ুন