ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

চেলসি না আর্সেনাল : এফএ কাপ কার

প্রকাশিত: ০৬:৫১ এএম, ২৭ মে ২০১৭

একদিনে ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন চেলসি। অন্যদিকে প্রিমিয়ার লিগে পঞ্চম স্থান অর্জন করেছে আর্সেনাল। একদিনে আন্তোনিও কন্তে চেলসির নতুন কোচ। দায়িত্ব নিয়েই প্রিমিয়ার লিগ জিতিয়ে দিয়েছেন তিনি। অন্যদিকে আর্সেন ওয়েঙ্গার বছরের পর বছর অ্যানফিল্ডে ম্যানেজারের চেয়ার আরোকিত করে ধরে রয়েছেন। দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে যতই মিল-অমিল থাকুক, আজই হবে শ্রেষ্ঠত্বের প্রমাণ।

লন্ডনের বিখ্যাত ওয়েম্বলিতে এফএ কাপের ফাইনালে চেলসি-আর্সেনালের শ্রেষ্ঠত্বের লড়াইয়ের মাঝে অনুষ্ঠিত হবে দুই কোচের লড়াইও। কে জিতবেন? কন্তে না ওয়েঙ্গার। বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টায় শুরু হবে ম্যাচটি। সনি সিক্স, সনি ইএসপিএন ও টেন-১ সরাসরি দেখাবে ম্যাচটি। প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পর এখন চেলসির সামনে ডাবল জেতার সুযোগ। পারবে কী ব্লুজরা?

ফাইনালে লন্ডন ডার্বির আগে চেলসির হ্যাজার্ড এবং ডিফেন্ডার কার্ট জুমাকে দেখা গিয়েছে বাড়ির পিছনের লনে বার্বিকিউ করতে। প্রতিপক্ষ আর্সেনালকে হাল্কা ভাবে নিচ্ছে না তো লিগ চ্যাম্পিয়নরা?

ম্যানচেস্টার হামলার কারণে শনিবারের ম্যাচে ওয়েম্বলিতে থাকছে দুর্ভেদ্য নিরাপত্তা। তবে প্রথমে মিলিটারি রাখার কথা হলেও শেষ পর্যন্ত তা হচ্ছে না। কিন্তু আর্সেনালের রক্ষণেই যেন নিরাপত্তার অভাব। ফাইনালে আর্সেনালের সেরা ডিফেন্ডার লরেন্ত কোসিয়েলনি নেই কার্ডের জন্য। চোটের জন্য নেই গ্যাব্রিয়েল। শদরান মুস্তাফি খেলতে পারবেন কি না এখনও সংশয়ে। স্বস্তি দিচ্ছে আলেক্সিস সানচেজের সুস্থ হয়ে মাঠে ফেরাটাও। পরিস্থিতি যা তাতে অ্যালেক্স-ওক্সলাডে চেম্বারলিনকে উইংব্যাকে খেলতে হতে পারে। সে জন্য দানি আলভেজের ভিডিও দেখে প্রস্তুতি সারছেন চেম্বারলিন।

চেলসি কোচ আন্তনিও কন্তে নিজের দলকে সতর্ক করেছেন, ‘আমাদের কাছে এই ভাবনাটা ভয়ঙ্কর, যে মওসুমটা হয়তো শেষ। এটা কোনোভাবেই করা যাবে না। আমাদের কাছে এটা দারুণ সুযোগ দ্বিমুকুট জেতার।’

প্রতিপক্ষকে এগিয়ে রাখার খেলায় বলে দিয়েছেন, ‘আমাকে যদি জিজ্ঞাসা করেন, কে ফেভারিট, তা হলে বলব আর্সেনালের নামই।’ কন্তের কথায়, ‘আমাদের অ্যান্টেনা সোজা রাখতে হবে। ঠিকভাবে প্রস্তুতি নিতে হবে। মোটিভেশন ঠিকঠাক থাকতে হবে। আমাদের হৃদয়ে, আত্মায় সেই আগুনটা থাকতে হবে।’

উত্তর লন্ডনের ক্লাবের ছবিটা একেবারে উল্টো। আর্সেন ওয়েঙ্গার সরাসরি বলছেন, ‘এফএ কাপ ফাইনালটাই আর্সেনালে আমার শেষ ম্যাচ কি না জানি না।’ গোটা মওসুমে বেশ কয়েকবার সমর্থকরা বিক্ষোভ করেছেন ওয়েঙ্গারের বিরুদ্ধে। জিতলেও চাকরি বাঁচবে কি না সংশয়ে আছেন তিনি।

চেলসির মাঝমাঠে এনগোলো কান্তের সঙ্গী হয়তো নেমজান ম্যাতিক। সাবেক আর্সেনাল তারকা সেস ফ্যাব্রেগাসকে সে ক্ষেত্রে রিজার্ভে বসতে হবে শুরুতে। কান্তে বর্ষসেরা ফুটবলার; কিন্তু আর্সেনালকে বেশি ভাবাচ্ছেন হ্যাজার্ড। প্রিমিয়ার লিগে স্ট্যামফোর্ড ব্রিজে হ্যাজার্ডের মাঝমাঠ থেকে আর্সেনালের চারজনকে কাটিয়ে গোল মওসুমের অন্যতম সেরা।

সে কথা মাথায় রেখেই হয়তো আর্সেনালের অ্যারন রামসি বলছেন , ‘হ্যাজার্ডকে নড়তে দিলে হবে না। ওর মুখের সামনে একজনকে রেখে দিতে হবে। না হলেই মুশকিল।’তাই ম্যাচের ৪৮ ঘণ্টা আগে যতই সসেজ-স্টেক নিয়ে বার্বিকিউ করুক, হ্যাজার্ড শনিবার ওয়েঙ্গারের চোখে ‘হ্যাজার্ড’ই।

আইএইচএস/এমএস

আরও পড়ুন