ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

কোহলিদের জন্য নতুন কোচ খুঁজছে ভারত

প্রকাশিত: ১২:৪৪ পিএম, ২৫ মে ২০১৭

বিরাট কোহলিদের জন্য নতুন কোচ খুঁজতে শুরু করেছে ভারত। বর্তমান কোচ অনিল কুম্বলের মেয়াদ শেষ হয়ে যাবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির পরই। তার উত্তরসূরী কে হবেন, নাকি তিনি নিজেই থাকবেন এই পদে সেটা সিদ্ধান্ত হবে আবার নতুন করে। কোচ পদে নিয়োগ পাওয়ার জন্য তাই নতুন করে আবেদন আহ্বান করে বিজ্ঞাপন দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

বর্তমান কোচ অনিল কুম্বলেকে অবশ্য আবেদন করতে হবে। তার অবস্থান আবেদিত হিসেবেই ধরা হবে। তবে ভারতীয় ক্রিকেট বোর্ডের ক্রিকেট এডভাইজরি কমিটির (সিএসি) সামনে আবারও তাকে সাক্ষাৎকার দিতে হবে। সেখানে যদি এডভাইজরি কমিটি তাকে আবার নির্বাচন করে, তাহলে তো হলোই। কমিটি যদি অন্য কাউকে নির্বাচন করে, সেটাও হতে পারে।

অর্থ্যাৎ কোচের পদে বর্তমান থাকার পরও অনিল কুম্বলেকে নতুন করে ইন্টারভিউ দিয়ে তবেই ভারতীয় ক্রিকেট দলের পরবর্তী কোচ হিসেবে দায়িত্ব পালন করতে হবে। নচেৎ নয়।

নতুন কোচ চেয়ে বিজ্ঞাপন দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। আগ্রহীদের আবেদন করার সময়সীমা ৩১ মে। যেখানে এই প্রক্রিয়া সরাসরি অংশগ্রহণ করবেন অনিল কুম্বলে। আবেদনপত্রগুলো উপস্থাপন করা হবে ক্রিকেট এডভাইজরি কমিটির সামনে। যে কমিটির তিন সদস্য হলেন শচীন টেন্ডুলকার, ভিভিএস লক্ষ্মণ এবং সৌরভ গাঙ্গুলি।

ভারতের সাবেক এই তিন কিংবদন্তি ক্রিকেটার কোচ হতে আগ্রহীদের সাক্ষাৎকার গ্রহণ করে তাদের সুপারিশ জমা দেবেন বিসিসিআইর কাছে। সেখান থেকেই পরবর্তী কোচের নাম ঘোষণা করবে বিসিসিআইর কমিটি অব অ্যাডিমিনিস্ট্রেশন (সিওএ)।

গত বছর জুনে ভারতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে নিযুক্ত হন অনিল কুম্বলে। তাকে নিয়োগ দিয়েছিল অনুরাগ ঠাকুর এবং অজয় শিরকে কমিটি। তবে, গতবার কোচ চেয়ে বিজ্ঞাপন দেয়ার পর আবেদনকারীদের মধ্য থেকে যে ২১ জনের সংক্ষিপ্ত তালিকা বিসিসিআই জমা দিয়েছিল সিএসির কাছে, সেখানে ছিল না কুম্বলের নাম। কারণ, বিসিসিআইর সঙ্গে রবি শাস্ত্রির এক বছরের চুক্তি বাকি ছিল; কিন্তু সিএসি বিসিসিআইকে বলেছিল, কুম্বলের নাম অন্তর্ভূক্ত করতে। শেষ পর্যন্ত অনিল কুম্বলেই হলেন ভারতীয় দলের কোচ।

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন