ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অসহনীয় গরমে কাল থেকে শুরু সুপার লিগ

প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ২৩ মে ২০১৭

কে পাবে শিরোপা? ২০১৬-২০১৭ মৌসুমে ঢাকার ক্লাব ক্রিকেটে চ্যাম্পিয়ন হবে কোন দল? গাজী গ্রুপ ক্রিকেটার্স, আবাহনী লিমিটেড, প্রাইম দোলেশ্বর নাকি প্রাইম ব্যাংক? এ কৌতূহলি প্রশ্ন সামনে রেখেই আগামীকাল থেকে শুরু হচ্ছে প্রিমিয়ার ক্রিকেটের সুপার লিগ।

১২ দলের অংশগ্রহণে প্রথম পর্ব শেষে পয়েন্ট তালিকায় ওপরের ছয় দলকে নিয়ে হচ্ছে এ সুপার লিগ। প্রথম পর্বের মতো সুপার লিগেও তিন মাঠে তিনটি করে ম্যাচ হবে। আজ প্রথম দিন গাজী গ্রুপ ক্রিকেটার্সের সাথে লড়াই হবে মোহামেডানের। খেলাটি হবে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে।

বিকেএসপির চার নম্বর মাঠে হবে আবাহনী ও প্রাইম ব্যাংকের লড়াই। বিকেএসপির তিন নম্বর মাঠে মুখোমুখি হবে প্রাইম দোলেশ্বর ও শেখ জামাল। সমান ১১ খেলায় সর্বাধিক ১৮ পয়েন্ট নিয়ে সবার ওপরে গাজী গ্রুপ ক্রিকেটার্স। দ্বিতীয় স্থানে আছে তিন দল আবাহনী, প্রাইম দোলেশ্বর ও প্রাইম ব্যাংক। তাদের পয়েন্ট সমান ১৬ করে।

কাগজে-কলমে এই চার দলের ভেতরই সীমাবদ্ধ মূল লড়াই। বাকি দুই দল শেখ জামাল ও মোহামেডান তুলনামূলক পিছিয়ে। শেখ জামালের পয়েন্ট ১১ খেলায় ১৪। আর সবার পেছনে থাকা মোহামেডানের সংগ্রহ ১২ পয়েন্ট। ক্রিকেটে শেষ বলে কিছু নেই। অসম্ভব শব্দটিও নেই। তাই নিশ্চিত করে বলার উপায় নেই যে, অমুক দলই হাসবে শেষ হাসি।

তবে পয়েন্ট তালিকায় পিছিয়ে থাকা শেখ জামাল ও মোহামেডানের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা অনেক কম। কাগজে-কলমে থাকলেও বাস্তবে খুব কঠিন হবে এত পয়েন্ট ঘাটতি পুষিয়ে শিরোপা জেতা। সে তুলনায় গাজী গ্রুপ, আবাহনী, প্রাইম দোলেশ্বর ও প্রাইম ব্যাংকের চার দলেরই সম্ভাবনা প্রচুর।

এই চার দলের পয়েন্ট পার্থক্য মোট দুই। যা কভার করা অসম্ভব নয়। একটি জয়-পরাজয়ই সে ব্যবধান ঘুচিয়ে দিতে পারে। কাজেই বলেই দেয়া যায়,ওই চার দলের মধ্যেই মূলত প্রিমিয়ারের শিরোপা লড়াই সীমাবদ্ধ।

এদিকে কাগজে-কলমের শক্তি, ক্রিকেটারদের ব্যক্তিগত সামর্থ্য ও মুন্সিয়ানা এবং দক্ষতা ছাড়া সুপার লিগে আবহাওয়াও একটি বড় ভূমিকা রাখতে পারে। সূর্যের উত্তাপ প্রচণ্ড। অসহনীয়। খোলা আকাশের নীচে খানিক্ষণ দাঁড়িয়ে থাকাই দায়।
তার মধ্যে সাত ঘণ্টা ম্যাচ খেলা। বেশ কঠিন। প্রচণ্ড গরমে বাড়তি ঘামের কারণে শরীর থেকে প্রয়োজনীয় পানি বেরিয়ে পানি শূন্যতা দেখা দিতে পারে। দেখা দিচ্ছেও।

তাই সুপার লিগের দলগুলো ছক, হিসাব কষা ও লক্ষ্য-পরিকল্পনার পাশাপাশি গরম এবং পানি শূন্যতার কথাও মাথায় রেখে মাঠে নামছে। গাজী গ্রুপ কোচ সালাউদ্দীন, আবাহনী দ্রোনাচার্য খালেদ মাহমুদ সুজন ও প্রাইম ব্যাংক কোচ খালেদ মাসুদ পাইলট- তিনজনই প্রচণ্ড ও অসহনীয় গরমকে বড় বাঁধা বলে অভিহিত করেছেন।

তাদের কথা, যারপরনাই গরম। এ প্রচণ্ড উত্তাপে খেলা খুব কঠিন। ক্রিকেটারদের স্বাভাবিক পারফরম্যান্সে গরম বাঁধা হয়ে দাঁড়াবে বলেও মন্তব্য তাদের।

এআরবি/এনইউ/এমএস

আরও পড়ুন