ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

২৪ মে থেকে সুপার লিগ

প্রকাশিত: ০৮:০৩ এএম, ২২ মে ২০১৭

জাতীয় দলের ক্রিকেটারা গড়ে তিন থেকে চার ম্যাচ খেলে চলে গেছেন ইংল্যান্ড-আয়ারল্যান্ডে। মনে হচ্ছিল, তারকাদের অনুপস্থিতিতে লিগ ফিকে হয়ে যাবে। আকর্ষণ ও প্রতিদ্বন্দ্বিতাও যাবে কমে। কিন্তু শেষ পর্যন্ত লিগের আকর্ষণ কমেনি। মাঠে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে।

এ লড়াই শেষে গাজী গ্রুপ ক্রিকেটার্স, আবাহনী লিমিটেড, প্রাইম দোলেশ্বর, প্রাইম ব্যাংক, শেখ জামাল ধানমন্ডি ও মোহামেডান জায়গা করে নিয়েছে সুপার লিগে। এর মধ্যে গাজী গ্রুপ ১১ খেলায় সর্বাধিক নয়টিতে জিতে ১৮ পয়েন্ট নিয়ে সবার ওপরে। আর আবাহনী, প্রাইম দোলেশ্বর ও প্রাইম ব্যাংক তিন দলের পয়েন্ট সমান; ১১ খেলায় ১৬ করে।

এরপরে শেখ জামাল ধানমন্ডি। তাদের সংগ্রহ ১৪ পয়েন্ট। আর ছয় নম্বরে মোহামেডান। সাদা-কালোদের ঝুলিতে জমা আছে ১২ পয়েন্ট। সমান পয়েন্ট নিয়েও শেষ পর্যন্ত সেরা ছয়ে নাম লেখাতে পারেনি লিজেন্ডস অফ রূপগঞ্জ। হেড টু হেডে মোহামেডানের কাছে হারের কারণে সাত নম্বরে স্থান হয়েছে রূপগঞ্জের।

এদিকে সুপার লিগ শেষে তিন দিন বিরতির পর আগামী ২৪ মে থেকে শুরু হচ্ছে সুপার লিগ। প্রিমিয়ার লিগের কো-অর্ডিনেটর আমিন খান জাগো নিউজকে আজ এ তথ্য দিয়েছেন। আমিন খান জানান, ‘আমরা টেলিফোনে দলগুলোর সাথে কথা বলেছি। তাতে বেশির ভাগ দল ২৪ মে থেকে সুপার লিগ খেলতে রাজি হয়েছে। তাই কোনো প্রাকৃতিক সমস্যার উদ্ভব না ঘটলে আগামী বুধবার থেকেই মাঠে গড়াবে প্রিমিয়ার ক্রিকেটের সুপার লিগ।’

তার মানে, আয়ারল্যান্ডে তিন জাতি টুর্নামেন্ট ও চ্যাম্পিয়ন্স ট্রফিতে যে জাতীয় ক্রিকেটার অংশ নিচ্ছেন, তাদের এবার আর প্রিমিয়ার ক্রিকেটের সুপার লিগ খেলা হচ্ছে না। জাতীয় দলের ক্রিকেটাররা খেলতে না পারলে দলগুলো শক্তির ভারসাম্য ঠিক রাখতে একজন বাড়তি বিদেশি ক্রিকেটার অন্তর্ভুক্তির দাবি তুলতে পারে- এমন সম্ভাবনার কথা শোনা গেলেও বাস্তবে তা হচ্ছে না। সুপার লিগের ছয় দলের কেউই বিদেশি ক্রিকেটারের কোটা এক থেকে বাড়িয়ে দুইজন করতে রাজি হয়নি। যার যা শক্তি আছে, তা নিয়েই সুপার লিগ খেলতে রাজি হয়েছে। তাই আর বিদেশি কোটা বাড়ছে না।

এদিকে প্রিমিয়ার ক্রিকেটের কো-অর্ডিনেটরের দেয়া তথ্য অনুযায়ী প্রথম লেগের মতোই প্রতিদিন তিন ভেন্যু- ফতুল্লা খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম আর বিকেএসপি তিন ও চার নম্বর মাঠে তিনটি করে খেলা হবে। আবার এক দিন বিরতি দিয়ে আরেক পর্ব।

খুব স্বাভাবিকভাবেই আগামী পরশু বুধবার প্রথম দিন সবার ওপরে থাকা গাজী ট্যাংকের মোকাবিলা হবে মোহামেডানের সাথে। দ্বিতীয় স্থানে থাকা আবাহনী খেলবে পাঁচ নম্বরে জায়গা পাওয়া শেখ জামালের বিপক্ষে। তিন নম্বর প্রাইম দোলেশ্বরের সাথে প্রথম দিন দেখা হবে চার নম্বরে থাকা প্রাইম ব্যাংকের।

এদিকে সুপার লিগই শুধু নয়। এর সাথে আছে রেলিগেশন লিগও। ঢাকার ক্লাব ক্রিকেটের বাইলজ ও প্লেয়িং কন্ডিশন অনুযায়ী ১২ দলের একদম তলানিতে থাকা দুই দল রেলিগেশনে পড়বে। সেটা যে শুধু প্রথম পর্বের পয়েন্ট টেবিলের ভিত্তিতেই হবে, এমন নয়। সেখানে আছে রেলিগেশন লিগ।

প্রিমিয়ার লিগ কো-অর্ডিনেটর আমিন খান জাগো নিউজকে জানিয়েছেন, ‘যেহেতু ভেন্যু মাত্র তিনটি। তাই সুপার ও রেলিগেশন লিগ একসঙ্গে চালানো সম্ভব না। তাই আগে সুপার লিগ শুরু করে রেলিগেশন লিগ পরে শুরু করব। যেহেতু তিনটি ম্যাচ। তাই দেরিতে শুরু করলেও সুপার লিগের সাথেই শেষ করা যাবে।’

প্রসঙ্গত, লিগে টেবিলের একদম নিচে থাকা ভিক্টোরিয়া, পারটেক্স আর খেলাঘর সমাজ কল্যাণ খেলবে রেলিগেশন লিগে।
যেহেতু প্রথম পর্বের পয়েন্ট ধরা হবে, তাই তুলনামূলক সুবিধাজনক অবস্থানে আছে খেলাঘর। এ দলটির সংগ্রহ ৬।
অন্যদিকে সমান একটি করে ম্যাচ জেতা ভিক্টোরিয়া ও পারটেক্সের পয়েন্ট সমান ২ করে। এ দল দুটির রেলিগেশন বাঁচানো কঠিন হবে।

প্রথম পর্বের পয়েন্ট টেবিল

দল

খেলা

জয়

পরাজয়

টাই

পয়েন্ট

গাজী গ্রুপ

১১

১৮

আবাহনী

১১

১৬

প্রাইম দোলেশ্বর

১১

১৬

প্রাইম ব্যাংক

১১

১৬

শেখ জামাল

১১

১৪

মোহামেডান

১১

১২

রুপগঞ্জ

১১

১২

ব্রাদার্স

১১

১০

কলাবাগান কেসি

১১

খেলাঘর

১১

পারটেক্স

১১

১০

ভিক্টোরিয়া

১১

১০

এআরবি/এনইউ/জেআইএম

আরও পড়ুন