ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শেখ জামাল না রূপগঞ্জ, কে খেলবে সুপার লিগ?

প্রকাশিত: ০৪:১২ পিএম, ২০ মে ২০১৭

সব কিছু ঠিক থাকলে মানে আবহাওয়া বাধা হয়ে না দাঁড়ালে আগামীকাল শেষ হয়ে যাচ্ছে প্রিমিয়ার ক্রিকেট লিগের প্রথম পর্ব। ১২ দলের এ আসরের রাউন্ড রবিন লিগ শেষে পয়েন্ট টেবিলের ওপরের ছয় দল খেলবে সুপার লিগ। কোন ছয় দল যাবে সেরা ছয়ে? সুপার সিক্সে লড়াই করবে কোন ছয় দল?

তা জানতে শেষ দিন পর্যন্ত অপেক্ষায় থাকতেই হচ্ছে। রোববার বিকেলেই জানা যাবে ওই ছয় দলের নাম। তবে খালি চোখে সুপার লিগের পাঁচ দল ঠিক হয়ে গেছে। আগামীকাল শেষ দিন ঠিক হবে ছয় নম্বর দল কে হবে?

আপাততঃ গাজী গ্রুপ ক্রিকেটার্স, আবাহনী, প্রাইম দোলেশ্বর, প্রাইম ব্যাংক ও মোহামেডানের খেলা নিশ্চিত হয়ে গেছে। এর মধ্যে দশম রাউন্ডে এসে কলাবাগান ক্রীড়া চক্রের কাছে গাজী গ্রুপ ক্রিকেটার্স প্রথম হারের স্বাদ নিলেও এখনো ১০ খেলার ৯টিতে জিতে ১৮ পয়েন্ট নিয়ে সবার ওপরে নাসির, মুমিনুল, এনামুল হক বিজয়ের দল গাজী গ্রুপ।

তার ঠিক পিছনে আবাহনী ও প্রাইম দোলেশ্বর। এই রাউন্ডে আজ প্রাইম দোলেশ্বরের কাছে হারে গাজী গ্রুপের খুব কাছে থাকার সুবর্ণ সুযোগ হারিয়েছে আকাশী-হলুদ জার্সিধারিরা। লাভ হয়েছে প্রাইম দোলেশ্বরের। এ ম্যাচ জিতে পয়েন্টে আবাহনীকে ছুঁয়ে ফেলেছে শাহরিয়ার নাফীস, মার্শাল আইয়ুব ও ফরহাদ রেজাদের দল।

সমান ১১ খেলা শেষে আবাহনী ও প্রাইম দোলেশ্বরের পয়েন্ট সমান ১৬ (আট জয় ও তিন পরাজয়)। চার নম্বরে আছে প্রাইম ব্যাংক। ১০ খেলা শেষে সাত জয়ে ১৪ পয়েন্ট পাওয়া প্রাইম ব্যাংকের সামনে অবস্থার উত্তরণ ঘটানোর পাশাপাশি লিগ জমানোর সমান সুযোগ আছে।

আগামীকাল শেষ দিন শীর্ষে থাকা গাজী গ্রুপ ক্রিকেটার্সের সাথে শেষ ম্যাচ প্রাইম ব্যাংকের। টেবিলের ওপরের দিকেই এই দুই দলের গুরুত্বপূর্ণ লড়াইটি হবে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে।

গাজী গ্রুপ ক্রিকেটার্স জিতে গেলে প্রাইম ব্যাংকের পয়েন্ট ১৪‘তেই বহাল থাকবে। আর প্রাইম ব্যাংক জিতলে আবাহনী ও প্রাইম দোলেশ্বরের সমান ১৬ পয়েন্ট হয়ে যাবে তাদের। তখন গাজী গ্রুপের সাথে আবাহনী, প্রাইম দোলেশ্বর ও প্রাইম ব্যাংকের পয়েন্ট পার্থক্য দাড়াবে মোটে দুই।

এদিকে সুপার লিগের অন্য দুই পজিশনের জন্য লড়াই হচ্ছে শেখ জামাল, মোহামেডান আর রূপগঞ্জের মধ্যে। এর মধ্যে লিজেন্ডস অফ রূপগঞ্জের খেলা শেষ হয়ে গেলেও মোহামেডান আর শেখ জামালের একটি খেলা বাকি আছে।

রোববার শেষ দিন বিকেএসপির তিন নম্বর মাঠে মুখোমুখি হবে শেখ জামাল ও মোহামেডান। লিজেন্ডস অফ রূপগঞ্জ লিগের খেলা শেষ করেছে। মাশরাফি ও মুশফিকুর রহিমের দলের পয়েন্ট এখন ১১ খেলায় ১২। আর এক ম্যাচ কম খেলা শেখ জামাল ও মোহামেডানের পয়েন্ট ১০ খেলায় সমান ১২ করে। মোহামেডানকে হারালে শেখ জামালের পয়েন্ট দাড়াবে ১২+২ = ১৪।

তখন সেরা ছয় দলের কাতারে নাম লিখাবে আব্দুর রাজ্জাকের দল। আর তখন মোহামেডান আর রূপপঞ্জের পয়েন্ট সমান (১১ খেলায় ১২ করে) হয়ে যাবে। তারপরও মোহামেডান সুপার লিগে চলে যাবে। কারণ বাইলজে আছে দুই দলের পয়েন্ট সমান হলে হেড টু হেড ধরা হবে।

যেহেতু রাউন্ড রবিন লিগে রূপগঞ্জ হেরেছে মোহামেডানের কাছে। তাই রোববার মোহামেডান শেখ জামালের কাছে হারলেও বাদ পড়ছে না তারা। বরং সমান ১২ পয়েন্ট পেয়েও পারস্পরিক মোকাবিলায় লিজেন্ডস অফ রূপগঞ্জের সাথে জয়ে এগিয়ে থাকায় ছয় নম্বর দল হিসেবে সুপার লিগ খেলবে সাদা কালো শিবির।

আরও একটা হিসেব কিন্তু আছে। সে সমীকরনে শেখ জামালের বাদ পড়ারও সম্ভাবনা আছে। সে ক্ষেত্রে রোববার শেখ জামালকে হারতে হবে। মোহামেডান যদি শেষ ম্যাচে শেখ জামালের সাথে জিতে যায়, তাহলে ভাগ্য খুলবে রূপগঞ্জের। আর উল্টো ভাগ্য বিড়ম্বনার শিকার হয়ে সুপার লিগ খেলা হবে না শেখ জামালের।

রোববার মোহামেডান যদি শেখ জামালকে হারিয়ে দেয়, তখন রূপগঞ্জ আর শেখ জামালের পয়েন্ট (১১ খেলায় ১২) সমান হয়ে যাবে। যেহেতু রবিন লিগে রূপগঞ্জ শেখ জামালের সাথে জিতে গেছে, তাই হেড টু হেডে শেখ জামালকে পিছনে ফেলে রূপগঞ্জ ছয় নম্বর দল হিসেবে সুপার লিগে চলে যাবে।

মোদ্দা কথা লিগের ওপরের তিন দলের অবস্থানের হেরফের না হলেও নীচের চার, পাঁচ ও ছয় নম্বর- এই তিন দলের অবস্থান নির্ভর করছে রোববারের শেষ রাউন্ডের ওপর। দেখা যাক, ছয় নম্বর দল হিসেবে কে যায় শেখ জামাল? নাকি লিজেন্ডস অফ রূপগঞ্জ?

এআরবি/আইএইচএস/

আরও পড়ুন