ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

গাজীকে প্রথম পরাজয়ের স্বাদ দিল আশরাফুলের কলাবাগান

প্রকাশিত: ১২:১০ পিএম, ১৮ মে ২০১৭

পরাজয় কাকে বলে, সেটা যেন ভুলেই গিয়েছিল গাজী গ্রুপ ক্রিকেটার্স। ঢাকা প্রিমিয়ার লিগের শুরু থেকে নবম রাউন্ড পর্যন্ত টানা জয়। ৯ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলে শীর্ষস্থানটিও তাদের দখলে। তাদেরকে কেউ হারাতে পারে, সেটাও পরিণত হয়েছিল যেন কল্পনার অতীতে; কিন্তু ক্রিকেটে কেউ অজেয় নয়, কথাটা প্রমাণ করে দিলো আশরাফুলের কলাবাগান ক্রীড়া চক্র। দশম রাউন্ডের ম্যাচে এসে পয়েন্ট টেবিলের দশম স্থানে থাকা কলাবাগানের সামনে এসেই হোঁচট খেয়েছে গাজী গ্রুপ ক্রিকেটার্স।

শুধু হোঁচট খাওয়াই নয়, কলাবাগানের ২২২ রানের মামুলি সংগ্রহের জবাব দিতে নেমে ৩২.৫ ওভারে মাত্র ৯৫ রানে অলআউট গাজী গ্রুপ। ফলে ১২৭ রানের বিশাল ব্যবধানে লজ্জাজনক হার মেনে নিতে হলো গাজীকে।

সুপার লিগ নিশ্চিত হয়ে গিয়েছিল তাদের আগেই। কলবাগানের বিদায়ও নিশ্চিত প্রায়। শুধু রেলিগেশন বাঁচানোর লড়াই এখন আশরাফুলের দলের। এমন একটি দলের কাছেই এভাবে বিধ্বস্ত হলো এবারের প্রিমিয়ার লিগের সেরা দলটি! তাও, কলাবাগানের তাসামুল হক একা যে রান (১০২) করেছেন, সেটা সবাই মিলে করতে ব্যর্থ হয়েছে গাজী গ্রুপ ক্রিকেটার্স।

আগের ম্যাচে শেখ জামালের বিপক্ষে কলাবাগানের জয়ের নায়ক ছিলেন মোহাম্মদ আশরাফুল। ৮১ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছিলেন তিনি। আজ গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে তার ব্যাট তেমন হাসেনি! তবে আশরাফুলের কাজটাই যেন করে দিলেন তাসামুল হক। ম্যাচটিতে দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নিয়েছেন এই তরুণ। তাসামুলের ব্যাটে ভর করে আশরাফুলের কলাবাগান জিতল ১২৭ রানে। চলতি ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে এটি কলাবাগানের টানা দ্বিতীয় জয়।

ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করে কলাবাগান। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২২২ রান তোলে তারা। জবাবে ৩২.৪ ওভার খেলে সবকটি উইকেট খুইয়ে গাজী গ্রুপ ক্রিকেটার্সের ইনিংস থামে মাত্র ৯৫ রানে।

লক্ষ্য তাড়া করে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে গাজী গ্রুপ। বিপর্যয়ের মুখে ব্যতিক্রম ছিলেন নাদিফ চৌধুরী। তবে গাজী অধিনায়কের প্রতিরোধের প্রাচীর ভাঙে ৪৫ রানে। তার ৬৭ বলের ইনিংসটা সাজানো ৩টি চার ও একটি ছক্কায়। উইকেটরক্ষক এনামুল হক বিজয়ের ১৬ রানের ইনিংসটি দ্বিতীয় সর্বোচ্চ। আবু হায়দার রনি করেন ১১ রান।

গাজী গ্রুপের ব্যাটিং মেরুদণ্ড ভেঙে দেন কলাবাগানের বোলার সঞ্জিত সাহা ও সাদ নাসিম। ৬.৫ ওভারে একটি মেডেনসহ ৭ রান দিয়ে ৩ উইকেট নেন সঞ্জিত। সাদ নাসিম ৭ ওভারে ১২ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। তুষার ইমরান ও আবুল হাসান নিয়েছেন একটি করে উইকেট।

এর আগে টস হেরে ব্যাট করতে নামা কলাবাগানের টপ অর্ডার ব্যাটসম্যানরা রানের দেখা পেয়েছেন। ওপেনিংয়ে নেমে সেঞ্চুরি করেছেন তাসামুল। ১৩২ বলে ৬টি চারের সাহায্যে ১০২ রানের ইনিংস দলকে উপহার দেন তিনি। অপর ওপেনার জসিমুদ্দিন করেছেন ২৮ রান।

মোহাম্মদ আশরাফুল শিকার দুর্ভাগ্যের। রান আউটে কাটা পড়েছেন। তার আগে নামের পাশে যোগ করেছেন ১৫ রান। তুষার ইমরানের ব্যাট থেকে এসেছে ৩২ রান। সাদ নাসিম করেছেন ২০ রান। বাকিরা ছিলেন আসা-যাওয়ার মিছিলে।

গাজী গ্রুপ ক্রিকেটার্সের পক্ষে সেরা বোলার পারভেজ রসুল। ১০ ওভারে ৪৪ রান খরচায় দখলে নিয়েছেন ৪ উইকেট। একটি করে উইকেট লাভ করেছেন হাসান আলী ও মেহেদী হাসান।

এনইউ/জেআইএম

আরও পড়ুন