ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

কিউইদের বিপক্ষে অধরা স্বপ্ন এবার পূরণ হবে মাশরাফিদের!

প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ১৬ মে ২০১৭

ত্রিদেশীয় সিরিজের গুরুত্ব কার কাছে কতখানি সেটা খুব বোঝা না গেলেও, বাংলাদেশের কাছে যে মহা গুরুত্বপূর্ণ তা সহজেই বোঝা যায়। এই সিরিজেই যে র্যাংকিংয়ে ৬ষ্ঠ কিংবা সপ্তম স্থান নিরঙ্কুশ করার দারুণ হাতছানি মাশরাফিদের সামনে! সে সুযোগে আগামী বিশ্বকাপেও সরাসরি খেলার লক্ষ্যটা আগেভাগে পূরণ হয়ে যেতো বাংলাদেশের।

হিসেব ছিল আয়ারল্যান্ডকে দুই ম্যাচেই পরাজিত করতে হবে। সঙ্গে অন্তত একটি ম্যাচে হলেও হারাতে হবে কিউইদের। তাহলে শ্রীলঙ্কাকে পেছনে ফেলে বাংলাদেশ উঠে যাবে ৬ষ্ঠ স্থানে; কিন্তু ভাগ্য এতটাই খারাপ যে, আইরিশদের বিপক্ষে প্রথম ম্যাচে নিজেদেরকে পরীক্ষা করারই সুযোগ পেলো না টিম বাংলাদেশ।

টস হেরে ব্যাট করতে নেমে ৩১.১ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৫৭ রান তোলার পরই নামে বৃষ্টি। সেই বৃষ্টি আর থামেনি। ফলে বাতিল হয়ে যায় বাংলাদেশের প্রথম ম্যাচ। র্যাংকিংয়ের যে হিসাব-নিকাশ তাতে কিছুটা হলেও ভাটার সৃষ্টি হয়েছে।

তবে নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে র্যাংকিং ভাবনার চেয়েও অধরা একটি স্বপ্ন পূরণের লক্ষ্যেই মাঠে নামবে মাশরাফিরা। সেই স্বপ্নটি হচ্ছে, বিদেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম জয়। কিউইদের বিপক্ষে ৮টি জয় রয়েছে বাংলাদেশের। তবে সবগুলোই নিজেদের মাটিতে। বিদেশের মাটিতে এবারই প্রথম সুযোগ কিউইদের হারানোর। ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে (আগামীকাল) বুধবার বিকাল পৌনে ৪টায় মাঠে নামছে বাংলাদেশ।

বিদেশের মাটিতে কিউদের বিপক্ষে ১৫টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। বাংলাদেশ জয়শূন্য। নিউজিল্যান্ডের বিপক্ষে এবার সবচেয়ে বেশি সুযোগ, কারণ- নিউজিল্যান্ডের এবারের দলটি অনেকটাই খর্বশক্তির। আইপিএল খেলার কারণে নিউজিল্যান্ডের বেশ কয়েকজন ক্রিকেটার এবার ত্রিদেশীয় সিরিজ খেলছেন না। অধিনায়ক কেন উইলিয়ামসন, মার্টিন গাপটিল, ট্রেন্ট বোল্ট, টিম সাউদি থেকে শুরু করে বেশ কয়েকজন প্রথমসারির ক্রিকেটার নেই এবারের দলে।

টম ল্যাথামের নেতৃত্বাধীন কিউই দলটি অনেক তরুণ। নিজেদের প্রথম ম্যাচে তারা আয়ারল্যান্ডকে ৫১ রানে হারিয়েছে সত্য। তবে, সে জয় ছিল খুব কষ্টে পাওয়া। অন্যদিকে বাংলাদেশ পুরোপুরি অভিজ্ঞতায় ভরপুর। সম্প্রতি শ্রীলঙ্কার মাটিতে দুর্দান্ত খেলে এসেছে তারা।

যদিও বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে গিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সবগুলোতেই হেরে আসতে হয়েছে মাশরাফিদের। সেখানকার বাউন্সি এবং গতিময় উইকেটে স্বাগতিকদের বিপক্ষে ভালো খেলতে পারেনি বাংলাদেশ।

আয়ারল্যান্ডেও বাউন্সি এবং গতিময় উইকেট। নিউজিল্যান্ডের চেনা পরিবেশ। এই উইকেটে প্রথম ম্যাচে বাংলাদেশ টস হেরে ব্যাট করতে নামার পর একের পর এক উইকেট হারাতে শুরু করেছিল। যদিও শেষ পর্যন্ত অভিজ্ঞতার জোরে তামিম ইকবাল এবং মাহমুদউল্লাহ রিয়াদের দৃঢ়তায় বাংলাদেশ প্রতিরোধ গড়তে পেরেছিল।

দ্বিতীয় ম্যাচেও একই উইকেট প্রত্যাশা করছেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। আগের ম্যাচের অভিজ্ঞতা কাজে লাগিয়ে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়াতে চান তিনি। মাশরাফির প্রত্যাশা, উইকেট এবং পরিবেশের ব্যাপারে প্রথম ম্যাচ থেকে অনেক কিছু শিক্ষা পেয়েছে বাংলাদেশ দল। সেই শিক্ষাই দ্বিতীয় ম্যাচে কাজে লাগাবেন তারা। অধিনায়ক মনে করছেন, উইকেট প্রথম ম্যাচের মত হলেও এখানে ৩০০ রান করা সম্ভব এবং নিউজিল্যান্ডকে হারানোও সম্ভব।

অধিনায়ক মাশরাফির কথা কী তার সতীর্থরা শুনতে পেয়েছেন? পেলে নিশ্চিত, নিউজিল্যান্ডের বিপক্ষে ভালো কিছু প্রত্যাশা করা যায় এবং বিদেশের মাটিতে কিউইদের বিপক্ষে প্রথম জয়ের হাতছানিও ধরা দেবে বলে বিশ্বাস ক্রিকেটপ্রেমীদের।

আইএইচএস/আরআইপি

আরও পড়ুন