ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ঘরোয়া ফুটবল মাঠে গড়াচ্ছে শনিবার

প্রকাশিত: ১২:৫১ পিএম, ১২ মে ২০১৭

দ্বিতীয় বিভাগ ফুটবল লিগ শেষ হয়েছে অনেক আগেই। কয়েক দিন আগে শেষ হয়েছে জাতীয় যুব ফুটবল চ্যাম্পিয়নশিপ। এখন মাঠে সিনিয়র ডিভিশন ও পাইওনিয়ার লিগ। এসব যাই চলুক, ফুটবলামোদীরা তো তাকিয়ে থাকে শীর্ষ লিগের দিকে- যেখানে খেলে মোহামেডান, আবাহনীসহ বড় ক্লাবগুলো। ঘরোয়া মৌসুম তো হিসেব হয় শীর্ষ ক্লাবগুলোর খেলা দিয়েই। গত ডিসেম্বরে শেষ হয়েছে আগের ফুটবল মৌসুম। প্রায় সাড়ে পাঁচ মাস পর নতুন মৌসুম শুরু হচ্ছে শনিবার।

সাধারণতঃ ফেডারেশন কাপ দিয়েই মাঠে গড়ায় ঘরোয়া ফুটবল। গত মৌসুম অবশ্য শুরু হয়েছিল স্বাধীনতা কাপ দিয়ে। এবার মৌসুমসূচক টুর্নামেন্ট হিসেবে থাকছে ফেডারেশন কাপই। প্রিমিয়ার লিগের ১২ ক্লাব অংশ নেবে ফেডারেশন কাপে।

হঠাৎ করে কয়েকটি ক্লাব দাবি-দাওয়া নিয়ে সোচ্চার হলে ফেডারেশন কাপ শুরু নিয়ে দেখা দিয়েছিল কিঞ্চিত অনিশ্চয়তা। বৃহস্পতিবার লিগ কমিটি জরুরী সভা করে ফেডারেশন কাপে টাকা-পয়সা বাড়িয়ে দিয়ে পরিস্থিতি সামাল দিয়েছে। প্রতিশ্রুতি দিয়েছে লিগের আগেই বকেয়াগুলোর ঝামেলা শেষ করবে। লিগ কমিটির আশ্বাসে মাঠে নামছে ক্লাবগুলো।

এবারের ঘরোয়া মৌসুম আকর্ষণীয় হবে বলেই মনে করছেন ফুটবলবোদ্ধারা। ১২ ক্লাবের মধ্যে ৬টিই এবার শিরোপা প্রত্যাশি। প্রিমিয়ার লিগ ও ফেডারেশন কাপের বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী, স্বাধীনতা কাপ চ্যাম্পিয়ন চট্টগ্রাম আবাহনী, শেখ জামাল ও শেখ রাসেল গত মৌসুমের মতো এবারও শিরোপার জন্য দল গড়েছে।

ঐতিহ্যবাহী মোহামেডানও এবার কোমর বেধে নামছে। অনেক দিন পর তারা ভালো দল গড়েছে, বিদেশি কোচ এনেছে। প্রিমিয়ার লিগে নবাগত সাইফ স্পোর্টিং ক্লাবও গড়েছে চ্যাম্পিয়ন হওয়ার মতো দল। সব মিলিয়ে একটা জমজমাট মৌসুমের প্রত্যাশাই করছেন সবাই।

নতুন মৌসুমে বিদেশি খেলোয়াড় কম দেখা যাবে। কারণ, এবার বিদেশি কোটা কমিয়ে চারটির পরিবর্তে তিনটি করা হয়েছে। মাঠে খেলতে পারবেন ২ জন। বিদেশি খেলোয়াড় কমলেও এবার ৫ ক্লাবই ডাগআউটে দাঁড় করাচ্ছে বিদেশি কোচ। আবাহনীতে ক্রোশেয়িান দ্রাগো মামিচ, মোহামেডানে ভারতের সৈয়দ নাইমুদ্দিন, শেখ জামালে নাইজেরিয়ান যোসেফ আফুসি, ব্রাদার্সে ভারতের সুব্রত ভট্টাচার্য এবং সাইফ স্পোর্টিং ক্লাবে ইংলিশ কিম প্লান্ট। নবাগত এ ক্লাবটির সহকারী কোচও বিদেশি। ইংলিশ এ কোচের নাম রায়ান নর্থমোর।

শনিবার ফেডারেশন কাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী ও নবাগত সাইফ স্পোর্টিং ক্লাব। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল ৫ টায়। সন্ধ্যা সোয়া ৭ টায় দ্বিতীয় ম্যাচ ব্রাদার্স ও বিজেএমসির মধ্যে। ফেডারেশন কাপের ফাইনাল ৪ জুন।

আরআই/আইএইচএস/পিআর

আরও পড়ুন