ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

আইপিএল থেকে বিদায়ের শঙ্কায় কোহলির বেঙ্গালুরু

প্রকাশিত: ০৪:২১ এএম, ২৮ এপ্রিল ২০১৭

দলটির দিকে তাকালে যে কেউ চোখ বন্ধ করে বলে দেবেন, টপ ফেবারিট। বর্তমান সময়ের বিশ্বসেরা তিন ক্রিকেটার যে দলে থাকেন, সেই দলটিকে টপ ফেবারিট না বলে উপায় নেই। বিরাট কোহলি, ক্রিস গেইল, এবি ডি ভিলিয়ার্স। পরিসংখ্যান আর পারফরম্যান্স- কোনো বিচারেই এই তিনজনের চেয়ে সেরা আর কেউ হতে পারে না।

বিশ্ব ক্রিকেটের এই তিন বিধ্বংসী ব্যাটসম্যান থাকা সত্ত্বেও রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু অলআউট হয়ে যায় মাত্র ১৩৪ রানে। এ যেন অবিশ্বাস্য একটি ব্যাপার। যে তিনজনের সামনে প্রতিপক্ষ দলের বোলারদের দুঃস্বপ্ন দেখাটা স্বাভাবিক ব্যাপার। অথচ বিরাট কোহলি, ক্রিস গেইল এবং এবি ডি ভিলিয়ার্স থাকা সত্ত্বেও দশম আইপিএলে কার্যত বিদায়ের মুখে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

৯ ম্যাচ খেলে বিরাটদের ঝুলিতে এখন পয়েন্ট মাত্র ৫। বাকি ৫টি ম্যাচ জিতলেও তাদের পক্ষে প্লে-অফে পৌঁছানো কঠিন। তাই ধরে নেওয়া যেতে পারে এবারের মতো আইপিএলে বিদায় ঘটে গেল আরসিবির। কারণ, কেকেআর আর মুম্বাই ইন্ডিয়ান্স জয়ের ধারা অব্যাহত রেখে ইতিমধ্যেই ১২ পয়েন্ট করে অর্জন করে ফেলেছে। আর দু’তিনটি ম্যাচ জিতলে তাদের প্লে-অফ প্রায় চূড়ান্ত। সানরাইজার্স হায়দরাবাদ (৯ পয়েন্ট), পুনে সুপারজায়ন্ট (৮ পয়েন্ট), কিংস ইলেভেন পাঞ্জাব কিংবা গুজরাট লায়ন্সের (৬ পয়েন্ট করে) মধ্যে পরের দুটি স্থানের লড়াই হবে। এখানে ৯ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে আরসিবির লড়াইয়ে উঠে আসা কঠিন। সে ক্ষেত্রে ৪ পয়েন্ট নিয়ে দিল্লি তালিকার তলানীতে থাকলেও আরসিবির চেয়ে তারা ম্যাচ খেলেছে ৩টি কম। তাদেরও সুযোগ আছে সামনে এগিয়ে যাওয়ার।

বৃহস্পতিবার রাতে আরসিবি বনাম গুজরাট লায়ন্স ম্যাচটা ছিল কোহলিদের অস্তিত্ব রক্ষার লড়াই। যে জিতবে, টিকে থাকবে। সে লড়াইয়ে আরসিবিকে ১৩৪ রানে আটকে রেখে ৭ উইকেটে ম্যাচ জিতে নিল সুরেশ রায়নার গুজরাট।

ম্যাচে কোহালির সংগ্রহ ১০, গেইলের ৮ এবং ডি ভিলিয়ার্সের মাত্র ৫। শুরুতেই তিন মহাতারকার উইকেট চলে যাওয়ার ধাক্কা গোটা ম্যাচে আর সামলাতে পারেনি আরসিবি। এরপর অ্যারোন ফিঞ্চের ৩৪ বলে ৭২ রানের মারমুখী ইনিংস বিরাটদের আর লড়াইয়ে ফিরতে দেয়নি।

বিদায়ের মুখে দাঁড়িয়ে কোহালি বলে গেলেন, ‘আমরা মনে হয় দলের ওপর খুব বেশি চাপ তৈরি করছি।’ কোহালি এখনও বলে চলেছেন, পারফরম্যান্স ভাল করতে হবে; কিন্তু ঘটনা হল, তাতে আর বিশেষ লাভ হবে না।

ইডেনে কেকেআরের কাছে অবিশ্বাস্য হারের পরে সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে খেলা ভেস্তে যায়। ফলে গুজরাটের বিপক্ষে এই ম্যাচটা হয়ে দাঁড়িয়েছিল বেঁচে থাকার লড়াই। যে লড়াই জিতে রায়না বলছেন, ‘আমরা সব বিভাগেই ভাল করেছি। অ্যান্ড্রু তাই পর পর দু’বলে গেইল এবং ট্রাভিস হেডকে ফিরিয়ে দিয়েছিল। ওটাই ম্যাচের টার্নিং পয়েন্ট।’

আইএইচএস/এমএস

আরও পড়ুন