ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ঠিক দশ বছর আগে ‘মেসি’র জন্ম (ভিডিও)

প্রকাশিত: ১১:৩৪ এএম, ১৯ এপ্রিল ২০১৭

তার জন্মের ঠিক এক বছর আগে ‘গোল অব সেঞ্চুরি’ উপহার দিয়েছিলেন দিয়েগো আরমান্দো ম্যারাডোনা। ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে প্রথমে উপহার দিয়েছিলেন ‘হ্যান্ড অব গড’ গোল। এরপর ‘গোল অব সেঞ্চুরি’। মাঝ মাঠের ওপর থেকে পাঁচজন ইংলিশ ফুটবলারকে কাটিয়ে কিংবদন্তি ইংলিশ গোলরক্ষক পিটার শিলটনকে ডজ দিয়ে যে গোলটি ম্যারাডোনা করেছিলেন, সেটিই ফুটবল ইতিহাসে ঠাঁই করে নিয়েছে ‘গোল অব সেঞ্চুরি’ হিসেবে।

ম্যারাডোনার সেই গোলের ঠিক ২১ বছর পর ঠিক একই ধরনের আরেকটি গোল উপহার দিলেন ওই সময় ‘নতুন ম্যারাডোনা’ হিসেবে স্বীকৃতি পাওয়া আরেক আর্জেন্টাইন লিওনেল মেসি। ২০০৬-০৭ মৌসুমের শেষ প্রান্তে এসে গেটাফের বিপক্ষে এ গোলটার জন্ম দিয়েছিলেন তিনি বার্সেলোনার হয়ে।

তখন একদিকে রোনালদিনহো অন্যদিকে স্যামুয়েল ইতো। এই দুই মহা তারকার ছায়ায় তখন ধীরে ধীরে বেড়ে উঠছেন লিওনেল মেসি। যদিও বার্সেলোনার হয়ে সিনিয়র ফুটবলে অভিষেকটা তার হয়েছে আরও প্রায় তিন বছর আগে, ১৬ বছর বয়সে। তবে ২০০৬-০৭ মৌসুমে বার্সার নিয়মিত ফুটবলার হয়ে উঠেছিলেন মেসি।

বয়সভিত্তিক ফুটবলে একের পর এক গোলের রেকর্ড গড়ার পর আগে থেকেই মেসির আগমন টের পেয়েছিল ফুটবল বিশ্ব; কিন্তু মাত্র ১৯ পার হওয়া, ২০ ছুঁই ছুঁই এক ফুটবলারের পায়ের জাদু এতটা মোহিত করবে পুরো ফুটবল বিশ্বকে, তা কেউ ভাবতে পারেনি।

পুরো পুরি ম্যারাডোনার সেই গোল অব সেঞ্চুরির মতো। মাঝ মাঠের ওপর বলের নিয়ন্ত্রণ নিলেন। দারুণ ড্রিবলিং, বডি ডজ, দুর্দান্ত গতি। গোলরক্ষকসহ গেটাফের ছয়জন ফুটবলারকে কাটালেন। গোল করলেন বলতে গেলে পোস্টের পেছন থেকে স্লাইস করে। পাশে পাশে দৌড়ে এসেছিলেন স্যামুয়েল ইতো। নিজের চোখে দেখেছেন তিনি, মেসি কীভাবে ষষ্ঠ ব্যক্তিটিকেও অসাধারণ স্কিলে পরাস্ত করে গোলটি করলেন।

আজ থেকে ঠিক ১০ বছর আগের ঘটনা এটি। বার্সেলোনা নিজেদের টুইটার পেজেই এ গোলের কথা মনে করিয়ে দিয়েছে ভিডিও পোস্ট করে। নিঃসন্দেহে অবিশ্বাস্য এবং অসাধারণ একটি গোল। ফুটবল ইতিহাসে স্মরনীয় যত ঘটনা আছে, তার মধ্যে উপরের দিকে থাকার মত একটি ঘটনা এটি। লিওনেল মেসি আসলে ভবিষ্যতে কেমন ফুটবলার হবেন, তার প্রমাণ দিয়েছিলেন সেই ম্যাচে।

সত্যিকার অর্থে আজকের বিশ্ব তারকা লিওনেল মেসির জন্মই হয়েছিল যেন সেদিন। মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই জন্ম দিয়েছিলেন ইতিহাস, জন্ম দিয়েছিলেন আগামীর এক মহাতারকার। যার পায়ের জাদুর মোহমায়ায় আচ্ছন্ন পুরো ফুটবল বিশ্ব। এরপর গত এক দশকে এমন শত শত অবিশ্বাস্য গোলের জন্ম দিয়েছেন তিনি। তৈরি করেছেন ভুলতে না পারা শত শত মুহূর্তের। এখন যেন এসব অবিশ্বাস্য ঘটনার জন্ম দেয়া তার কাছে খুবই স্বাভাবিক একটি বিষয়।

দেখুন মেসির সেই অবিশ্বাস্য গোলের ভিডিও

আইএইচএস/পিআর

আরও পড়ুন