ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সাকিবের কেকেআরে যোগ দিলেন ডি গ্র্যান্ডহোম

প্রকাশিত: ০২:৩৪ পিএম, ০৩ এপ্রিল ২০১৭

আর মাত্র একদিন পরই মাঠে গড়াচ্ছে আইপিএলের দশম আসর। রাজিব গান্ধী স্টেডিয়ামে মোস্তাফিজুর রহমানের সানরাইজার্স হায়দরাবাদ ও গুজরাট লায়ন্সের মধ্যকার ম্যাচ দিয়ে হবে এবারের উদ্বোধন। প্রত্যেক দল এখন নিজেদের ঘর গোছাতে ব্যস্ত। শিরোপা ঘরে তোলাই তো ফ্র্যাঞ্জাইজিগুলোর প্রধান লক্ষ্য। ব্যতিক্রম নয় সাকিব আল হাসানের দল কলকাতা নাইট রাইডার্সও (কেকেআর)।

কিন্তু এই পরিস্থিতিতে কেকেআরকে ভাবতে হচ্ছিল অান্দ্রে রাসেলের বিকল্প নিয়ে। ভাবনার অবসান হলো। রাসেলের বিকল্প হিসেবে নিউজিল্যান্ড অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোমকে দলে টেনেছে সাকিবের কেকেআর।

গত বছরের নভেম্বরে আর্ন্তজাতিক ক্রিকেটে পথচলা শুরু গ্র্যান্ডহোমের। ক্রাইস্টচার্চ টেস্ট দিয়ে। অভিষেকেই আলো ছড়ান তিনি। পাকিস্তানের বিপক্ষে বল হাতে আগুন ঝরান নিউজিল্যান্ডের এই অলরাউন্ডার। ওই ম্যাচে তুলে নিয়েছেন ৬ উইকেট। ১৫.৫ ওভারে পাঁচটি মেডেনসহ ৪১ রান খরচ করেন ৩০ বছর বয়সী এই অলরাউন্ডার।

৪১ রান খরচায় ৬ উইকেট নিয়ে ৬৫ বছরের পুরনো রেকর্ড ভাঙেন গ্র্যান্ডহোম। নিউজিল্যান্ডের হয়ে অভিষেক টেস্টে তার চেয়ে ভালো বোলিং ফিগার আর কারো নেই। এত দিন রেকর্ডটি নিজের দখলে রেখেছিলেন অ্যালেক্স মোর। ১৯৫১ সালে ইংল্যান্ডের বিপক্ষে নিউজিল্যান্ডের হয়ে টেস্ট অভিষেকে ৬ উইকেট নিয়েছিলেন তিনি। তবে মোর খরচ করেছিলেন ১৫৫ রান।

এখন পর্যন্ত কিউইদের হয়ে ৬টি টেস্ট ম্যাচ খেলেছেন গ্র্যান্ডহোম। বল হাতে নিয়েছেন ১৬ উইকেট; ব্যাট হাতে ২৫.৭৫ গড়ে করেছেন ২০৬ রান। একদিনের ম্যাচ খেলেছেন ৯টি। একদিনের ক্রিকেটে তার উইকেট সংখ্যা ৭; আর ৩৩.০০ গড়ে রান ১৬৫। জাতীয় দলের হয়ে ৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে নিয়েছেন তিন উইকেট; ১৮.৭৫ গড়ে নামের পাশে যোগ করেছেন ৭৫ রান।

এনইউ/পিআর

আরও পড়ুন