ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

মেসির অনুপস্থিতিতে পরীক্ষা নেইমারের

প্রকাশিত: ০২:৪৯ পিএম, ০২ এপ্রিল ২০১৭

‘মেসিনির্ভরতা’ কমানো প্রয়োজন। এমন কথা বারবারই উচ্চারিত হয়। সেটা আর্জেন্টিনা জাতীয় দল হোক কিংবা স্প্যানিশ লা লিগায় বার্সেলোনায় হোক। বিশ্বকাপ বাছাই পর্বে চিলির বিপক্ষে ১-০ গোলে জয়ের পর আর্জেন্টাইন কোচ এদগার্দো বাউজা বলেছিলেন, আর্জেন্টিনা এখন আর মেসিনির্ভর নয়; কিন্তু কথাটা যে কতটা অযৌক্তিক, তা পরের ম্যাচেই প্রমাণ হয়ে গেছে। কারণ, নিষেধাজ্ঞার কারণে পরের ম্যাচেই মেসি খেলতে পারেননি এবং আর্জেন্টিনা হেরেছে ২-০ গোলে।

বার্সেলোনা অবশ্য আর্জেন্টিনা দলের মত নয় যে মেসি না থাকলে পুরোপুরি দ্বিতীয় সারির দল হয়ে যাবে। এ দলে মেসি ছাড়াও রয়েছেন নেইমার, সুয়ারেজ, ইনিয়েস্তাদের মত ফুটবলার। তবুও মেসি থাকলে দলটির চেহারা যেমন দাঁড়ানোর কথা, না থাকলে তেমনটি থাকে না। এটা বার বার প্রমাণ হয়েছে। এরপরও চারদিক থেকে কথা ওঠে, মেসিনির্ভরতা কমাও।

লা লিগায় এই মৌসুমে ৫টি হলুদ কার্ডের কারণে গ্রানাডার বিপক্ষে এই ম্যাচ খেলতে পারবেন না মেসি। সুতরাং তার অনুপস্থিতিতে বার্সায় আজ কঠিন পরীক্ষা নেইমারের। মেসির স্থান কতটা পূরণ করতে পারেন নেইমার সেটাই এখন দেখার বিষয়। ম্যাচটা যেহেতু অ্যাওয়ে মাঠে, সে কারণে এই প্রশ্নটা দাঁড়িয়েছে আরও বড় আকারে।

তবে পরিসংখ্যান সব সময় সঠিক তথ্য দেয় না। বার্সায় তার নিজের দ্বিতীয় মৌসুমে ৩৯ গোল করেছিলেন নেইমার। কেউ কেউ হয়তো ভাববেন, মেসি-সুয়ারেজকেও বুঝি ছাড়িয়ে গেলেন নেইমার। তা কিন্তু নয়। মেসি এবং সুয়ারেজই তার চেয়ে গোলে এগিয়ে। নেইমারকে তাহলে কী গোল দিয়ে মাপতে হবে?

২০১৩ সালে সান্তোস থেকে বার্সায় আসার পর নেইমারের গোল ৪৮ ম্যাচে মাত্র ১৫টি। পরের মৌসুমে ৫১ ম্যাচে করেছেন ৩৯ গোল। তৃতীয় মৌসুমে এসে গোল করলেন ৪৯ ম্যাচে ৩১টি। মেসি করেছিলেন ৪১ এবং সুয়ারেজ করেছেন ৫৯টি।

কিন্তু চলতি মৌসুমে এসে নেইমারের গোলের সংখ্যা শুনবেন? এখনও পর্যন্ত ৩৫ ম্যাচ খেলে গোল মাত্র ১৪টি। তাই বলে কী নেইমারকে মেপে ফেলবেন বাজে ফুটবলার? পারবেন না। কারণ ফুটবল তো শুধু গোলের খেলা নয়। গোল করানোরও খেলা। সে হিসেবে সম্ভবত, এই মৌসুমেই নেইমার নিজেকে সবচেয়ে বেশি মেলে ধরতে পেরেছেন কাতালান ক্লাবটিতে।

চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ডে পিএসজির কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হয়ে আসার পর নিজেদের মাঠে ৬-১ গোলের অবিশ্বাস্য ম্যাচটিতে বার্সার জয়ের মূল নায়কই যে নেইমার! নেইমারের কল্যাণেই বার্সা তৈরি করতে পেরেছিল কাম ব্যাকের বিরল এক ইতিহাস। নেইমার দুটি গোল করার পাশাপাশি করিয়েছেন আরও দুটি গোল। অন্য দুই গোলেও পরোক্ষ অবদান ছিল তার।

সুতরাং, মেসির অনুপস্থিতিতে নেইমার আজ গ্রানাডার বিপক্ষে নিজেকে মেলে ধরতে পারে কি না, সেটাই সবচেয়ে বেশি দেখার বিষয়।

আইএইচএস/এমএস

আরও পড়ুন