ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

পাকিস্তানে একটি দল পাঠাবে বিসিবি!

প্রকাশিত: ১০:৪৭ এএম, ০২ এপ্রিল ২০১৭

দুদিন আগেই আনুষ্ঠানিকভাবে পাকিস্তানে ক্রিকেট দল পাঠাবে না বলে জানিয়েছিল বিসিবি মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। লাহোরে পিএসএলের ফাইনাল চলাকালে বিসিবির যে নিরাপত্তা বিশেষজ্ঞ সেখানে উপস্থিত ছিলেন তার রিপোর্টের ওপর ভিত্তি করে এই সিদ্ধান্ত জানায় বিসিবি।

তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছিল, যেভাবেই হোক একটি দলকে তাদের দেশে নেয়া যায় কি না সে ব্যাপারে। অবশেষে সম্ভবত তারা সফল হতে চলেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড, জাতীয় দল নয় একটি বয়সভিত্তিক দল কিংবা বিসিবির হাই পারফরম্যান্স দলকে সে দেশে পাঠানো সিদ্ধান্ত নিয়েছে।

কলম্বোয় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এবং শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের সভাপতি থিলাঙ্গা সুমাথিপালার সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান। তিনি জানিয়েছেন, আগামী জুলাই-আগস্টে পাকিস্তান জাতীয় দল সফর করতে আসবে বাংলাদেশে।

লাহোরে পিএসএলের ফাইনাল আয়োজন করার পরই একে পুঁজি করে পাকিস্তান ক্রিকেট বোর্ড মাঠে নেমে পড়ে তাদের দেশে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর। এজন্য তারা বাংলাদেশে আসার আগে দুটি টি-টোয়েন্টি ম্যাচের একটি সংক্ষিপ্ত সিরিজ খেলার জন্য প্রস্তাব দিয়েছিল; কিন্তু বিসিবি সে প্রস্তাব প্রত্যাখ্যান করে। তবে এবার কলম্বোয় বৈঠকের পর বিসিবি তাদের হাই পারফরম্যান্স দল পাকিস্তানে পাঠানোর বিষয়ে রাজি হয়েছে বলে জানান শাহরিয়ার খান।

তিনি বলেন, ‘বাংলাদেশ পাকিস্তানে তাদের হাই পারফরম্যান্স দল পাঠানোর ব্যাপারে রাজি হয়েছে। তারা এখনও জাতীয় দল পাঠাতে প্রস্তুত নয়। তবে দুই দেশ একমত হলে আমরা হয় বাংলাদেশে নয়তো তৃতীয় কোনো দেশে খেলব। আমরা নিরপেক্ষ ভেন্যু হিসেবে শ্রীলঙ্কাকেও বেছে নিতে পারি। তবে এটা বলতে পারি, সফর একটা হচ্ছেই।’

হাই পারফরম্যান্স দলের পাকিস্তান সফরের কারণে আগামীতে বাংলাদেশ জাতীয় দলসহ বিশ্বের অন্য দেশগুলোরও পাকিস্তান সফরের জন্য একটি বার্তা বলে মনে করেন শাহরিয়ার খান। তিনি আশাবাদী এর মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটের একটা দরজা হয়তো খুলে যাবে, ‘আমি নিশ্চিত বাংলাদেশের হাই পারফরম্যান্স দল পাকিস্তান সফরে যাওয়ার পর বাংলাদেশ জাতীয় দল পাকিস্তান সফর করবে।’ তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন অবশ্য বলেছেন ভিন্ন কথা। তিনি বলেন, ‘একটি বয়সভিত্তিক দল পাকিস্তানে পাঠানো হবে।’

অনানুষ্ঠানিক এই বৈঠকে ভারতও উপস্থিত থাকার কথা ছিল; কিন্তু ভারত আসতে পারেনি। বাংলাদেশ-পাকিস্তান পারস্পরিক সফর ছাড়াও এই বৈঠকে এশিয়া কাপ নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন শাহরিয়ার খান। সেখানে আলোচনা হয়েছে আইসিসি প্রস্তাবিত সংবিধান সংশোধনের বিষয়েও।

জুলাই-আগস্টে যে বাংলাদেশে সফরে আসবে পাকিস্তান, তার আগে কিছু আর্থিক বিষয় মীমাংসা করা প্রয়োজন বলে জানিয়েছেন পিসিবি প্রধান। পাকিস্তান নিজেদের দেশে সিরিজ আয়োজন করতে পারলে যে রাজস্ব আয় হতো, সেটা বাংলাদেশে হওয়ার কারণে তা তারা পাবে কি না- এ বিষয়টি মীমাংসা হওয়া জরুরী বলে জানিয়েছেন পিসিবি চেয়ারম্যান।

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন