ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

আমাদের আগে ব্যাটিং নেয়া উচিত ছিল

প্রকাশিত: ০২:১৭ পিএম, ০১ এপ্রিল ২০১৭

আজকে আমি সত্যি হতাশ। আগের দিন বলেছি আমাদের টস জিতলে ব্যাটিং নেয়া উচিত; কিন্তু আমরা নিলাম বোলিং। উইকেট যেমনই হোক আগে ব্যাটিং নিলে চাপমুক্ত থেকে খেলা সম্ভব। আমার মনে হয় আগে ব্যাটিং করে ২৫০-৬০ করলেই আমরা ম্যাচ জিততাম। পরে ব্যাটিং সবসময়ই চাপের। আমরা শুরুতেই চাপে পড়ে গিয়েছিলাম।

ওরা ব্যাটিংয়ে নেমে সূচনাটা দারুণ করেছে। শুরুতে আমাদের বোলিং ছিল নখদন্তহীন। তবে ধীরে ধীরে তারা ফিরে আসে। ২৮০ রানে লঙ্কানদের আটকে রাখতে পেরেছে। তবে একপর্যায়ে ওদের ব্যাটিং দেখে মনে হয়েছিল, রান ৩০০’র বেশি হবে। শেষ দিকে ভালো বোলিং আমাদের স্বপ্ন দেখিয়েছিল। তবে ব্যাটসম্যানদের ব্যর্থতায় তা শেষ হয়ে গেল।

আমার মনে হয় সিরিজ জয়ের চাপই আমাদের ভেঙে দিয়েছে। তা না হলে আমাদের ব্যাটিং লাইনআপ এতো খারাপ করার কথা নয়। এজন্য বাড়তি চাপে যাতে না পড়ে তাই আগে ব্যাটিং নেয়াটা ছিল জরুরি। চাপে থেকে আমাদের খেলার অভ্যাস খুব একটা নেই। এটাই আমাদের ডুবিয়েছে।

আমার দৃষ্টিতে তামিমের ওই আউটটা ছিল ভুয়া। ভারতীয় আম্পায়ার এটা ভালো মতো দেখলও না। বল ধরে ভারসাম্য রাখার পর যতক্ষণ হাতে রাখার নিয়ম তা কিন্তু কুলাসেকেরা পারেনি। শ্রীলঙ্কায় এবার আম্পায়ারিং খুব বাজে হচ্ছে। ওই আউটটা না হলে খেলার পরিস্থিতি পুরো বদলে যেত।

Vision

বিপর্যয়ের মুখে সাকিব একটা ভালো ইনিংস খেলেছিল। সৌম্যকে নিয়ে একটা জুটি গড়ে আমাদের ম্যাচে ফিরিয়ে এনেছিল; কিন্তু ইনিংসটা বড় করতে পারল না। ও যদি হাফ সেঞ্চুরিটা সেঞ্চুরিতে নিয়ে যেতে পারত তাহলে ফলাফল অন্যরকম হতে পারত। শেষ দিকে মিরাজ দারুণ খেলেছে। ওর ওই ইনিংসটা আমাদের মান বাঁচিয়েছে। তা না হলে আরও অনেক বড় ব্যবধানেই হারতাম আমরা।

২৮১ রানের লক্ষ্যটা খুব বড় ছিল না। আরেকটু ধীরে খেললেই পারত; কিন্তু ওই আমাদের ব্যাটসম্যানরা ধৈর্য ধরতে পারে কম, আর এটার খেসারতই দিল। ওদের থিসারা পেরেরা যে ব্যাটিং করেছে ওইটাই আমাদের মাঝে পার্থক্য হয়ে দাঁড়িয়েছে। ওদের লেজের দিকের ব্যাটসম্যানরা টেস্ট ওয়ানডে সব কিছুতেই ভালো খেলছে। তবে আজকে আমাদের মিরাজ চেষ্টা করেছিল। ওকে যদি একজন ব্যাটসম্যান সঙ্গ দিতে পারত তাহলে পরিস্থিতি বদলে যেত।

বোলিং আমাদের শুরুতে খারাপ হলেও শেষ দিকে ভালো হয়েছে। মোস্তাফিজ আজকে দুটো উইকেট পেয়েছে তবে পঞ্চাশের ওপর রান দিয়েছে। এটা চিন্তার বিষয়। ও আমাদের প্রধান অস্ত্র। ওর খুব দ্রুত ছন্দে ফেরা উচিত। তা না হলে টি-টোয়েন্টি সিরিজেও আমাদের ভুগতে হতে পারে।

আরটি/আইএইচএস/পিআর

আরও পড়ুন