ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

হোয়াইট-ওয়াশ এড়ানোর লক্ষ্যে নামবে বাংলাদেশ

প্রকাশিত: ০৫:০৮ এএম, ২৫ আগস্ট ২০১৪

গ্রেনাডা পর্ব শেষ। এবার সেন্ট কিটস। ব্যর্থতার গ্লানি পেছনে ফেলে ‘সাফল্য’ নামক সোনার হরিণ ছুঁতে পারবে কি বাংলাদেশ? তা দেখার অপেক্ষায় বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা।

হারের বৃত্ত থেকে বের হওয়ার পথটা সুগম নয়। টানা ১১ ওয়ানডেতে জয়ের স্বাদ না পাওয়া মুশফিকের দলের উপর রয়েছে বাড়তি চাপও। অবশ্য সাফল্য না আসার নেপথ্যের একমাত্র কারণ ক্রিকেটারদের পারফরম্যান্স।

মাসে হাজার হাজার ডলার খরচ করে মুশফিকদের জন্য হাইপ্রোফাইল কোচিং স্টাফ রেখেছে ক্রিকেট বোর্ড।  বিসিবি কি না করছে ক্রিকেটারদের জন্য। মানসিকতা চাঙ্গা করা ও ইতিবাচক মনোবল তৈরি করার জন্য মনোবিদ আলী আজহার খান ও ড. ফিল জেনসিকে দিয়েও ক্লাস করানো হয়েছে।

আনা হয়েছে নতুন কোচ শ্রীলংকান চন্ডিকা হাথুরুসিংহেকেও। বোলিং কোচ হিসেবে আনা হয়েছে জিম্বাবুইয়ের সাবেক পেসার হিথ স্ট্রিককে। স্পিন কোচ হিসেবে শ্রীলংকার রুয়ান কালপাগেকে নেয়া হয়েছে।

ফিল্ডিং কোচ হিসেবে দলের সঙ্গে আছেন ইংল্যান্ডে স্থায়ী জিম্বাবুইয়ান বংশোদ্ভূত রিচার্ড গ্রান্ট হ্যালসল। কোচিং স্টাফরাও যথেষ্ট কষ্ট করছেন। নতুন পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছেন। তাতেও কোনো লাভ হয়নি?

টাইগারদের শেষ চার ওয়ানডেতে শতরানের আগেই অলআউট বাংলাদেশ! ঘরের মাঠে ভারতের বিপক্ষে ৫৮ ও গ্রেনাডাতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭০। বোলিংয়ে খানিকটা সাফল্য আসলেও ব্যাটিংয়ের অবস্থা যাচ্ছেতাই।

তরুণ পেসার আল-আমিন হোসেন নিয়মিত উইকেট পেলেও রান বিলিয়ে আসছেন। প্রথম ওয়ানডেতে ৪ উইকেটের জন্যে ৫১ এবং দ্বিতীয় ওয়ানডেতে ২ উইকেটের জন্য ৬০ রান খরচ করেন।

আর স্পিনার সোহাগ গাজী ও আব্দুর রাজ্জাক প্রতিনিয়ত উইকেটের জন্য যুদ্ধ করে বেড়াচ্ছেন। মাঠের পারফরম্যান্সের কারণে দল নির্বাচনেও বেশ হিমসিম খাচ্ছে টিম ম্যানেজম্যান্ট। ব্যর্থতার পরও বার বার দলে সুযোগ পাচ্ছেন তামিম ইকবাল, নাসির হোসেন ও মাহমুদউল্লাহ রিয়াদ।  

সর্বশেষ ১১ ওয়ানডেতে জাতীয় দলের সাবেক অধিনায়ক মাহমুদউল্লাহর নেই কোনো অর্ধশতক। ‘মিস্টার ফিনিশার’ খ্যাত নাসিরের ১৩ ওয়ানডেতে কোনো অর্ধশতক নেই। আর তামিম গ্রেনাডাতে ৩৭ রান করে এক বছর পর অর্ধশতক হাঁকানোর ইঙ্গিত দিলেও পুরোপুরি ব্যর্থ হন। তিনিও একের পর এক ম্যাচ খেলেই চলেছেন।

ওয়েস্ট ইন্ডিজে তৃতীয় ওয়ানডেতে কী করবে বাংলাদেশ তা-ই এখন দেখার অপেক্ষায়। তিন ম্যাচ সিরিজে ২-০ তে এগিয়ে বাংলাদেশ। এবার হোয়াইট ওয়াশ এড়ানোর লড়াই মুশফিকদের। সোমবার সেন্ট কিটসে দিবারাত্রির ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময়ে রাত সাড়ে ১২ টায়।