ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

জয়টা আমাদের প্রাপ্যই ছিল

প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ২৫ মার্চ ২০১৭

দারুন একটা দিন গেল। ঠিক যেমন প্রত্যাশা করেছিলাম। আসলে প্রত্যাশার চেয়ে বেশিই পেয়েছি। দুইটা ভালো জুটি যে ম্যাচ ঘুড়িয়ে দিতে পারে তা তামিম-সাকিব-সাব্বিররা দেখিয়ে দিল। আজ আমার জন্মদিনও ছিল। যদিও গণহত্যা দিবস হওয়ায় আমি পালন করি না। তবে উপহার সব সময়ই ভালো লাগে। শুধু আমার নয়, আমাদের সবার জন্য একটা দারুন উপহার দিল মাশরাফিরা। কাল (রোববার) আমাদের মহান স্বাধীনতা দিবস। এর আগে আমরা এমন একটা বিজয় পেলাম। তাও একেবারে দাপট দেখিয়ে জয়। বাংলাদেশ দলের জয়ে আমার সকল ভক্তসহ দেশের সর্বস্তরের জনগণকে আমার অভিনন্দন। অভিনন্দন মহান স্বাধীনতা দিবসেরও।

আজই (শনিবার) আমার একটা গান রিলিজ হয়েছে ‘সোনার বাংলা’। মহান স্বাধীনতাকে উপলক্ষ করে এ গানটি গেয়েছি। তবে খুব ভালো লাগছে গানটা যেদিন মুক্তি পেল সেদিন বাংলাদেশ একটি দারুণ জয় দেখল। দেশের গান দেশের বিজয়ের সঙ্গে মিলে মিশে গেল। এর চেয়ে আনন্দের কি হতে পারে।

বাংলাদেশের এ জয়টা প্রাপ্যই ছিল। কারণ গত কয়েক বছর ধরেই আমরা ভালো ক্রিকেট খেলছি। দিনে দিনে অনেক উন্নতি করেছি। দেশের মাটিতে ধারাবাহিকতা ধরে রাখতে পেরেছি বলে এখন ধীরে ধীরে বিদেশের মাটিতেও জয় পাচ্ছি। নিউজিল্যান্ডের আমরা হারলেও খারাপ খেলিনি। ভারতেও ভালো খেলেছি। সে ধারায় আমাদের এ জয়। শ্রীলঙ্কায় ফলাফল পাচ্ছি। আগামীতে আরও অনেক জয় পাবো বলেই আমার বিশ্বাস। আমরা এখন আর ছোট দল নই। যে কোন দলকেই আমরা হারাতে পারি।

আজকের জয়ের ভিতটা গড়ে দিয়েছে তামিম-সাকিবের ওই জুটিটাই। তবে সাব্বিরের সঙ্গে ওই জুটিটাও সমান গুরুত্বপূর্ণ। তামিম দুর্দান্ত ক্রিকেট খেলেছে। আমরা আসলে এমন তামিমকেই দেখতে চাই। শুরু থেকে শেষ পর্যন্ত যেভাবে খেলল এর জবাব নেই। আসলে এটাই করতে হয়। যখন উইকেটে সেট হয় তখন তাকে ইনিংস সব করতে হয়। আর এ কাজটা তামিম করতে পেরেছে বলেই বড় স্কোর পেয়েছি। সাকিব ও সাব্বির দুইজনই দুর্দান্ত খেলেছে। বলে বলে রান করে রান রেট সচল রেখেছে। আর শেষ দিকে মোসাদ্দেকের ঝড়।

Vision
তবে শুধু ব্যাটিংই নয়, বল হাতেও আমরা দুর্দান্ত ছিলাম। শুরুতে মাশরাফি বল হাতে নেতৃত্ব দিয়েছে। ইনজুরি থেকে ফিরে কেমন করে সেটা দেখার বিষয় ছিল। আর তাতে ও শতভাগ সফল। শুরুতেই উইকেট নিয়েছে তার উপর প্রথম দুই ওভারেই মেজকরিয়ার আগেই বলেছিলাম ওয়ানডে ক্রিকেটে মোস্তাফিজের কাটার অনেক বেশি কার্যকরী হবে। আজ হয়েছেও তাই। দারুন বোলিং করেছে সে। মিরাজকে হঠাৎ করে কেন উড়িয়ে নেওয়া হলো তার প্রমাণ ও করেছে। আর সাকিব-তাসকিনও নিয়ন্ত্রিত বোলিং করেছে। সব মিলিয়ে এটা আমাদের দলীয় জয়।

অনেকবারই বলেছি ম্যাচ জিততে হলে ফিল্ডিং ভালো করার কোনো বিকল্প নেই। ফিল্ডিং ভালো হলে ম্যাচের চিত্র বদলে যায়। আজ মাশরাফিরা ফিল্ডিংয়েও ছিল দুর্দান্ত। দারুণ কিছু ক্যাচ লুফে নিয়েছে, রানআউটও করেছে। ভালো ফিল্ডিং বোলারের আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। অপরদিকে আজ কিন্তু শ্রীলঙ্কার ফিল্ডিং তেমন ভালো ছিল না। আর মাঠে তার প্রতিফলন দেখা গিয়েছে।

আরটি/আরএস

আরও পড়ুন