ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

১০ হাজার থেকে মাত্র ১ রান দূরে তামিম ইকবাল

প্রকাশিত: ১১:৪৩ এএম, ২২ মার্চ ২০১৭

ইস! কলম্বোয় বাংলাদেশের শততম টেস্টে তামিম ইকবাল যদি ৮২ রানে আউট না হয়ে ৮৩ রানে আউট হতেন, তাহলে ওইদিনই পৌঁছে যেতেন অনন্য এক উচ্চতায়। যেখানে পৌঁছাতে পারেনি এখনও কোনো বাংলাদেশি ব্যাটসম্যান। টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি মিলিয়ে ১০ হাজার রানের মাইলফলকে পৌঁছাতে তামিম ইকবালের প্রয়োজন আর মাত্র ১ রান।

তিন ফরম্যাটের ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে এই ড্যাশিং ওপেনারেরই রান সবচেয়ে বেশি। তিনটি ফরম্যাটেই সর্বোচ্চ রান সংগ্রহকারী তিনি। তিন সংস্করণে তার রানের মোট যোগফল চারটি ৯, অর্থ্যাৎ ৯৯৯৯ রান। আর মাত্র ১টি রান করতে পারলেই ১০ হাজার রানের মাইলফলকে পৌছে যাবেন তিনি।

২৫ মার্চ ডাম্বুলায় শুরু হবে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ। ওই ম্যাচে যদি শূন্য রানে আউট না হন তিনি, তাহলেই প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রানের গৌরবে (তিন সংস্করণ মিলিয়ে) পৌঁছে যাবেন তিনি।

টেস্টে এখনও পর্যন্ত ৪৯ ম্যাচে ৯৪ ইনিংসে ব্যাট করে রান করেছেন ৩৬৭৭। সর্বোচ্চ ২০৬। গড় ৩৯.৫৩ করে। সেঞ্চুরি ৮টি এবং হাফ সেঞ্চুরি ২২টি। ১৬২ ওয়ানডেতে ১৬১ ইনিংসে ব্যাট করে তামিমের সংগ্রহ ৫১২০ রান। সর্বোচ্চ ১৫৪। ৩২.৪০ গড়। সেঞ্চুরি ৭টি এবং হাফ সেঞ্চুরি রয়েছে ৩৪টি। তামিম টি-টোয়েন্টি খেলেছেন মোট ৫৫টি। ব্যাট করেছেন সবগুলোতেই। ২৪.০৪ গড়ে রান করেছেন ১২০২। সেঞ্চুরি একটি, হাফ সেঞ্চুরি ৪টি। সর্বোচ্চ রান অপরাজিত ১০৩।

সবচেয়ে মজার বিষয় হলো, তিন ফরম্যাটেই কিন্তু তামিম ইকবালের পেছনে, দ্বিতীয় স্থানে রয়েছেন তার বন্ধু সাকিব আল হাসান। তিন ফরম্যাট মিলিয়ে সাকিবের মোট রান ৯২৮৮। ১০ হাজার রানের মাইলফলকে পৌঁছাতে তার এখনও প্রয়োজন ৭১২ রান।

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন