ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

তৃতীয় দিন শেষে ৭৫ রানে এগিয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১২:০৪ পিএম, ১৭ মার্চ ২০১৭

তৃতীয় দিনের শুরুটা যদি হয় বাংলাদেশের। শেষটা তাহলে শ্রীলঙ্কার। নিজের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে দায়িত্বশীল ব্যাটিং করেছেন দুই লঙ্কান ওপেনার। বাংলাদেশি বোলারদের কোনো সুযোগই তৈরি করতে দেননি। অপরাজিত থেকেই মাঠ ছাড়েন। আর তাতে তৃতীয় দিন শেষে বিনা উইকেটে স্বাগতিক শ্রীলঙ্কা তুলেছে ৫৪ রান। তারপরও বাংলাদেশ এখনও এগিয়ে ৭৫ রানে।

এর আগে সাকিব আল হাসানের দুর্দান্ত সেঞ্চুরিতে সবকটি উইকেট হারিয়ে ৪৬৭ রান তোলে বাংলাদেশ। টাইগাররা পান ১২৯ রানের লিড। আর দিনেশ চান্দিমালের শতকে ভর করে শ্রীলঙ্কা নিজেদের প্রথম ইনিংসে লঙ্কানদের ইনিংসে করেছিল ৩৩৮ রান।

এদিকে ৫ উইকেটে ২১৪ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ। গুরুদায়িত্ব মাথায় নিয়ে সাকিবকে নিয়ে উইকেটে আসেন অধিনায়ক মুশফিকুর রহীম। এক প্রান্তে দারুণ দায়িত্বশীল ব্যাটিং করেন তিনি। ওয়ানডে স্টাইলে তুলে নেন ক্যারিয়ারের ১৭তম হাফ সেঞ্চুরি। ৮১ বলে ৬টি চারে ৫২ রান করে বোল্ড আউট হন তিনি। নতুন বল হাতে নিয়েই মুশফিককে পরাস্ত করেন সুরাঙ্গা লাকমল।

হাফ সেঞ্চুরি তুলে মুশফিক বিদায় নিলেও একপ্রান্তে অবিচল ছিলেন সাকিব। লাকমলের বল ফাইন লেগে ঠেলে দিয়ে নিজের হাফ সেঞ্চুরি স্পর্শ করেন ৬৯ বলে। এরপর দিলরুয়ান পেরেরার বলে চার মেরেই নিজের সেঞ্চুরি পূরণ করেন সাকিব। শেষ পর্যন্ত ১৫৯ বলে ১০টি চারের সাহায্যে ১১৬ রান করেন তিনি। মোসাদ্দেকের সঙ্গে গড়েন ১৩১ রানের জুটি। মূলত এ জুটিতে ভর করেই লিড পায় বাংলাদেশ।

সেঞ্চুরির পর বেশিক্ষণ থাতে পারেননি সাকিব। উঠিয়ে মারতে গিয়ে আউট হন এ অলরাউন্ডার। সান্দাকানের বলে মিডঅনের উপর দিয়ে চার মারতে চেয়েছিলেন তিনি। তবে ধরা পড়েন চান্দিমালের হাতে। দারুণ এক ক্যাচ লুফে নেন এ লঙ্কান।

Vision
সাকিবের বিদায়ের পর মেহেদী হাসান মিরাজকে নিয়ে দলের হাল ধরেন মোসাদ্দেক। ৩৩ রানের ছোট একটি জুটিও গড়েন তারা। কিন্তু হঠাৎ করেই ঘূর্ণি জাদু দেখান হেরাথ। টানা ২টি উইকেট তুলে নেন তিনি। ফলে হঠাৎই বদলে যায় ম্যাচের পরিস্থিতি।

হেরাথের করা ১২৯তম ওভারে প্রথম বলটি রক্ষণাত্মক ভঙ্গিতে খেলতে চেয়েছিলেন মিরাজ। তবে বল টার্ন করলে ব্যাটে লাগাতে ব্যর্থ হলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন তিনি। ৫০ বলে ২৪ রান করেন তিনি। এর পরের বলটি অফ স্ট্যাম্পের অনেক বাইরে থেকে টার্ন করে প্যাডে লাগলে এলবিডব্লিউ হয়ে যান মোস্তাফিজ। যদিও টিভি রিপ্লেতে দেখা যায় বল লেগ স্ট্যাম্পের অনেক বাইরেই ছিল। রিভিউ না নেওয়ায় সাজঘরে ফেরেন তিনি।

এরপর শুভাশিস রায়কে নিয়ে এক লড়াই চালানোর চেষ্টা করেন মোসাদ্দেক। তবে হেরাথের বলে এগিয়ে এসে খেলতে গিয়ে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন তিনি। আউট হওয়ার আগে খেলেন ৭৫ রানের ইনিংস। ১৫৫ বলে ৭টি চার ও ২টি ছক্কার সাহায্যে এ রান করেন তিনি। আর ৪৬৭ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস। শ্রীলঙ্কার পক্ষে ৪টি করে উইকেট নিয়েছেন হেরাথ ও সান্দাকান। ২টি উইকেট পান লাকমল।

এনইউ/পিআর

আরও পড়ুন