ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সাকিবের সেঞ্চুরি রান্না করে খাবেন শিশির!

প্রকাশিত: ১২:০০ পিএম, ১৭ মার্চ ২০১৭

‘এটাই আমার স্টাইল’- নিজের ব্যাটিং নিয়ে প্রশ্ন করা হলে বারবারই এমন উত্তর দেন সাকিব আল হাসান। দলের প্রয়োজনের সময় যখন সাকিব আল হাসানের কাছে সময়োপযোগি ব্যাটিং প্রত্যাশা করে সবাই, তখন নিজের স্টাইলে খেলতে গিয়ে অহেতুক উইকেট বিলিয়ে দিয়ে আসেন তিনি। যাতে করে দলও পড়ে মহা বিপদে। গত কয়েকটি টেস্টের চিত্র তেমনই বলে।

কলম্বোয় শততম টেস্টের দ্বিতীয় দিন বিকেলে বাংলাদেশ যখন চার ওভারের মধ্যে তিনটি উইকেট হারিয়ে পুরোপুরি ব্যাকফুটে, তখন সাকিব আল হাসানের কাছে তেমন ধৈয্যশীল ব্যাটিংই প্রত্যাশা করেছিল সবাই। কিন্তু ৮ বলে ১৫ রানের যে ইনিংসটি তিনি খেলেছিলেন, তাতে ছিল দুটি জীবন। দু’বার ক্যাচ তুলে বেঁচে গিয়েছিলেন সাকিব। খেলেছেন পুরোপুরি টি-টোয়েন্টি স্টাইলে।

সাকিবের এমন ব্যাটিং দেখে অবাক সবাই। তিনি কী আরেকটু ধৈয্যধরে খেলতে পারেন না? তার কী দলের জন্য কোনোই চিন্তা নেই?- এমন সব প্রশ্ন আর সমালোচনায় জর্জরিত হতে থাকেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। এমনকি শ্রীলংকান ব্যাটসম্যান দিনেশ চান্দিমালও সংবাদ সম্মেলনে এসে সাকিবের নাম না বললেও, সমালোচনা করে গেছেন, বাংলাদেশের ব্যাটসম্যানরা অতিরিক্ত শট খেলে- বলে।

এ পরিস্থিতিতে দাঁড়িয়ে টেস্টের তৃতীয় দিন এসে সেঞ্চুরিই হাঁকিয়ে বসলেন সাকিব। বাংলাদেশের শততম টেস্টে নিজেকে পুরোপুরি রাঙিয়ে নিলেন সাকিব। হয়ে গেলেন ইতিহাসের অংশ। আগেরদিন তার ব্যাটিং দেখে যারা সমালোচনায় মুখর হয়েছিলেন, তাদের মুখ পুরোপুরি বন্ধ করে দিলেন তিনি।

SHISHIR

সাকিব ব্যাট হাতে মাঠে জবাব দিলেন। আর মাঠের বাইরে সামাজিক যোগাযোগ মাধ্যমকে হাতিয়ার বানিয়ে সমালোচকদের একহাত নিলেন সাকিবের স্ত্রী উম্মে আহমেদ শিশির। সামাজিক যোগাযোগ মাধ্যমে অত্যন্ত ক্ষোভের সঙ্গেই নিজের স্বামীকে উদ্দেশ্য করে তিনি লিখেছেন, সেঞ্চুরি করে আরেকটি অপরাধ করলে!

ইংরেজিতে দেয়া শিশিরের সেই স্ট্যাটাসটির বঙ্গানুবাদ হচ্ছে,  ‌‌‘আরেকটি অপরাধ করলে! প্লিজ এই ১০০ রান বাসায় নিয়ে এসো। যাতে আমরা সেগুলো দিয়ে তরকারি রেঁধে খেতে পারি। তুমি তো নিজের জন্য খেলো! নিশ্চয়ই তুমি ভালো কিছু করোনি!’

মুহূর্তেই ছড়িয়ে পড়েছে শিশিরের স্ট্যাটাসটি। দুই ঘণ্টায় ফেসবুক পোস্টে লাইক করেছে অন্তত ১৬ হাজার মানুষ। মন্তব্য করেছেন অন্তত সাড়ে ৬শ আর পোস্টটি ফেসবুকে শেয়ার করেছেন ১৫১৬জন।

এর মধ্যে জনপ্রিয় অভিনেত্রী সুবর্না মুস্তফা মন্তব্য করতে গিয়ে লিখেছেন, ‘সাকিব আল হাসান একজনই। আগেও ছিল না, ভবিষ্যতেও হবে না।’ ফারিয়া ইসলাম রিয়া নামে একজন স্ট্যাটাসটির অনুবাদসহ লিখেছেন, ‘আরেকটি অপরাধ..!দয়া করে ওই ১০০ রান গুলো বাসায় নিয়ে এসো যাতে করে আমরা ওগুলোর তরকারী বানাতে পারি এবং খেতে পারি যেহেতু তুমি নিজের জন্য খেলো!!! এটা নিশ্চয়ই ভালো কিছু করোনি..আল্লাহ... নাথিং টু সে... নিন্দুকদের জন্য এর চেয়ে ভালো জবাব আর কিছু হতে পারে না... ভালোবাসা।’

Vision

জুবায়ের আহমেদ নামে একজন লিখেছেন, ‘সব সমালোচনার জবাব ব্যাটে বলেই দিয়েছেন সাকিব। বাংলার কিছু আবাল ছাগলরা সাকিবকে গালি দেয়!!! এখন দেখ সাকিব কি জিনিস দলে তার প্রয়োজন কতটুকু!’

ইরফার রাফি নামে একজন লিখেছে, ‘সাকিব ভাইয়ের সেঞ্চুরির থেকে শিশির ভাবীর স্ট্যাটাসটা সমালোচনার সেরা জবাব হইসে।’

আইএইচএস/

আরও পড়ুন