ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সাকিবকে আরও বেশি দায়িত্বশীল হওয়া উচিত

প্রকাশিত: ০৩:০২ পিএম, ১৬ মার্চ ২০১৭

আজ যেমন ব্যাটিং দেখলাম, এটাতো আসলে গল টেস্টের পুনরাবৃত্তি। ওই টেস্টের প্রথম ইনিংসে আমরা ১১৮ রানের একটি দারুণ জুটি পাওয়ার পরও ৩১২ রানে অলআউট হয়েছি। আজও তেমন, শুরুতেই ৯৫ রানের জুটি। এরপর সেই একই চিত্র। ৫ উইকেটে ২১৮। সাকিবের ক্যাচটা ধরলে তো আরও ভয়ংকর হতো। আমি জানি না, বাংলাদেশের কি পরিকল্পনা ছিল। আজ সবাইকে দেখলাম আগ্রাসী ব্যাটিং করছে।

তবে শ্রীলঙ্কাও আজ অনেক বাজে ফিল্ডিং করেছে। বেশ কয়েকটা সহজ ক্যাচ মিস করেছে। বলা যায়, এতেই রক্ষা হয়েছে আমাদের। তা নাহলে হয়তো অলআউটই হয়ে যেতাম বলে মনে হচ্ছিলো। দুটা ভালো জুটি ছিল। কালকেও এমন কয়েকটা জুটি করতে হবে। সাব্বিরকে চারে নামানো ভালো সিদ্ধান্ত ছিল। তবে ও ওর মত করেই খেলেছে। যদিও দিনের শেষ দিকে একটু ধৈর্য ধরলে ভালো হতো। তাহলে আগামীকাল আবার একটা নতুন দিন শুরু করতে পারতো।

তবে শেষ আধঘণ্টা আমাদের জন্য বলতে গেলে দুঃস্বপ্নই ছিল। এর মধ্যেই আমরা চারটা উইকেট হারিয়েছি। তামিম-ইমরুলের ক্রস ব্যাটে খেলা, সৌম্যর লাইন মিস করা। ইমরুলের খেলা আমার ভালো লেগেছে। দেখেশুনে খেলছিলো কিন্তু লাইন মিস করে আউট হয়ে গেলো। রান কম হলেও ব্যাটিংটা টেস্ট উপযোগী ব্যাটিং ছিল। তবে ওই সময় ওই রকম শটটা নেওয়া উচিত হয়নি। ওই ঘুরে ফিরে একই চিত্র হয়। ভালো খেলতে খেলতে হঠাৎ করেই খেই হারিয়ে ফেলে। একটা ভুল করেই সব শেষ করে দেয়।

এখন এ টেস্টের যেমন পরিস্থিতি, তাতে ফল হবে বলেই মনে হচ্ছে; কিন্তু আমরা একটু ব্যাকফুটেই আছি। এ ইনিংসে কমপক্ষে ১০০/১৫০ রানের লিড নিতে না পারলে বড় চাপে পড়ে যাব। কারণ, আমাদের কিন্তু চতুর্থ ইনিংসে টার্গেট নিয়ে ব্যাটিং করতে হবে। ওদের যে উইকেট, আজকেই দেখলাম সান্দাকান-হেরাথ ভালো টার্ন পাচ্ছে। কাল বিকেলে বা পরশু উইকেট ভাঙতে পারে। তখন ওদের বল কেমন ঘুরবে?

Vision

সাকিব যেভাবে ব্যাটিং করলো তাতে আমার কিছু বলার থাকে না। রীতিমত টি-টোয়েন্টি স্টাইলে ব্যাটিং। ভাগ্য ভালো যে, থারাঙ্গা ক্যাচটা মিস করেছে। তবে এ ম্যাচ বাঁচাতে হলে অবশ্যই ওকে দায়িত্ব নিতে হবে। অবশ্যই পরিস্থিতি বুঝতে হবে। ওর পরে যদিও মোসাদ্দেক আছে; কিন্তু ও একেবারে নবীন, নার্ভাস থাকতেও পারে। মিরাজও আছে। তবে আমি চাইবো সাকিব যেন একটু দেখে খেলে। ও একটা ভালো স্কোর করতে পারলে ম্যাচ আমাদের দিকে চলে আসবে।

এখনও মুশফিক আছে, ওর দিকে আমরা সবসময়ই তাকিয়ে থাকি। কালও দায়িত্বশীল ইনিংস খেলতে হবে। প্রথম সেশনটা খুবই গুরুত্বপূর্ণ। এ সেশনটা ভালোয় ভালোয় গেলে লিড নেওয়া অবশ্যই সম্ভব। মোট কথা, কাল সারাদিন ব্যাটিং করতে হবে। পারলে পরের দিনও কয়েক সেশন। চতুর্থ ইনিংসে আমাদের উপর যাতে চাপ না পড়ে তা এ ইনিংসেই করে রাখতে হবে।

ওদের সান্দাকান বোলারটাকে দেখে আমি মুগ্ধ। চায়নাম্যান বোলার এমনিতেই আজকাল দেখা যায় না। শ্রীলঙ্কা ভালো একজন বোলার পেয়েছে। ও লঙ্কানদের ভবিষ্যৎ কাণ্ডারি হবে বোঝাই যাচ্ছে। দারুণ বোলিং করে। অনেক ভেরিয়েশনও আছে। বিশেষকরে ওর গুগলি (রঙ ওয়ান) বুঝা খুবই কঠিন। ইমরুলের মত অভিজ্ঞ পরীক্ষিত ব্যাটসম্যানকে যেভাবে ফাঁদে ফেলেছে তাতে আমি মুগ্ধ। সৌম্য তো পুরাই বোকা হয়ে গেছে তার বলের সামনে।

আরটি/আইএইচএস/জেআইএম

আরও পড়ুন