ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সপ্তাহজুড়ে বিতর্কের পর আবার মাঠে ফিরছে ভারত-অস্ট্রেলিয়া

প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ১৫ মার্চ ২০১৭

ব্যাঙ্গালুরু টেস্টে অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভেন স্মিথ আর ক্রিকেটার পিটার হ্যান্ডসকবের একটি রিভিউ চাওয়া নিয়ে বিতর্কের সূত্রপাত। ম্যাচ শেষে যেটা নিয়ে প্রকাশ্যে কথা বলেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। এরপরই সরব হয়ে ওঠে ভারত এবং অস্ট্রেলিয়ার ক্রিকেটাঙ্গন। একে অপরকে দোষারোপ চলতে থাকে। মাঠের ক্রিকেটের উত্তেজনা ছড়িয়ে পড়ে দু’দেশের বোর্ডের মধ্যেও। আইসিসি আগ বাড়িয়ে জানিয়ে দেয়, তারা এর মধ্যে নেই।

আইসিসির বক্তব্যের পর বিষয়টা আরও জটিল হয়ে ওঠে। ভারতের পক্ষ থেকে জোর দাবি ওঠে, এখানে অবশ্যই আইসিসির হস্তক্ষেপ করা উচিৎ। ভারতীয় ক্রিকেট বোর্ড দুই দফা লিখিত অভিযোগ জানায় আইসিসিতে। শেষ পর্যন্ত ভারত অভিযোগ প্রত্যাহার করে নেয় এবং দুই দেশের বোর্ডই যুক্ত বিবৃতি দিয়ে বিষয়টির মীমাংসা হয়ে গেছে বলে জানিয়ে দেয়। তবুও দুই দেশের ক্রিকেটাঙ্গনে বিতর্ক চলতেই থাকে সপ্তাহজুড়ে।

একের পর এক কথার লড়াই আর বিতর্ক শেষে আবারও মাঠে ফিরছে ভারত এবং অস্ট্রেলিয়া। বোর্ডার-গাভাস্কার ট্রফি সিরিজের তৃতীয় টেস্ট এবার গড়াবে মহেন্দ্র সিং ধোনির শহর রাঁচিতে। যেখানে দর্শকাসনে বসে কোহলিদের খেলা দেখবেন ধোনি।

এই এক সপ্তাহে যেমন বিতর্কে জর্জরিত হয়েছে টিম অস্ট্রেলিয়া, তেমনি ইনজুরিতেও জর্জরিত। কাঁধের ইনজুরির কারণে দেশে পাঠিয়ে দেয়া হয়েছে মিচেল মার্শকে। ডান পায়ের পাতায় ছিড় ধরার কারণে ফিরতে বাধ্য হয়েছেন দলের সেরা পেসার মিচেল স্টার্ককেও। এই স্টার্কই পুনে এবং ব্যাঙ্গালুরু টেস্টে অস্ট্রেলিয়াকে শুরুতে ব্রেক থ্রু এনে দিয়েছিলেন। যাকে ছাড়া অস্ট্রেলিয়া দল কল্পনাই করা যায় না।

মিচেল মার্শ আর মিচেল স্টার্কের পরিবর্তে অস্ট্রেলিয়া দলে এসেছেন শেফিল্ড শিল্ডে দুর্দান্ত পারফর্ম করা মার্কাস স্টোইনিজ এবং আরেক পেসার প্যাট কামিন্স। অস্ট্রেলিয়ার নির্বাচকদের প্রত্যাশা স্টোইনিজ এবং কামিন্স দলের মধ্যে দারুণ ভারসাম্য নিয়ে আসতে পারবেন।

অপরদিকে ভারত রাঁচি টেস্ট খেলতে নামার আগে রয়েছে ফুরফুরে মেজাজে। টেস্ট বোলিং র্যাংকিংয়ে তাদের দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এবং রবিন্দ্র জাদেজা উঠে গেছেন যৌথভাবে শীর্ষে। তবে ইনজুরির কারণে দলটি হারিয়েছে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে। যদিও তিনি খেলবেন কিনা সেটা ছিল সন্দেহ। আবার ব্যাঙ্গালুরু টেস্টে ইনজুরির কারণে খেলতে না পারা মুরালি বিজয় ফিরেছেন দলে।

তবে, রাঁচি টেস্ট শুরুর আগে উইকেট বিতর্ক থাকছেই। পুনে টেস্টের উইকেটকে আইসিসি ‘পুওর’ আখ্যা দিয়েছিলো। আর ব্যাঙ্গালুরু উইকেটকে আখ্যা দিয়েছিল ‘বিলো এভারেজ।’ এমন বিতর্কের পর রাঁচির উইকেট কেমন হবে সেটাই সবচেয়ে বড় প্রশ্ন। তবে এখনই প্রশ্ন উঠে গিয়েছে, রাঁচির উইকেট কেমন হবে তার জন্য পরামর্শ নেয়া হয়েছে বিরাট কোহলির। এ নিয়ে শুরু হয়েছে মৃদু বিতর্ক।

সে যাই হোক, ইতিমধ্যে শেষ হওয়া দুই টেস্টে দু’দলই রয়েছে ১-১ সমতায়। রাঁচিতেই এগিয়ে যাওয়ার সুযোগ দু’দলের সামনে। যে জিতবে, তাদের সিরিজ জয়ের সম্ভাবনাও বেড়ে যাবে কয়েকগুণ।

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন