ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

৫০ রানে একাই ৮ উইকেট নিলেন লায়ন

প্রকাশিত: ১১:২৫ এএম, ০৪ মার্চ ২০১৭

১৯৯৬-৯৭ সালের ঘটনা। ভারত সফরে এসেছিল দক্ষিণ আফ্রিকা। হ্যান্সি ক্রোনিয়ের নেতৃত্বাধীন সেই দক্ষিণ আফ্রিকা দলটি ছিল বলতে গেলে দিগ্বিজয়ী। বিশ্বকাপজয়ছাড়া তাদের হাতের মুঠোয় ছিল সব সাফল্য। নিজেেদের মাঠ বলুন আর অপরের মাঠ- সব জায়গাতেই দুর্ধর্ষ একটি দল প্রোটিয়ারা। সে দলের অলরাউন্ডার ল্যান্স ক্লুজনার গতি দিয়ে একাই নিয়েছিলেন ভারতের ৮ উইকেট। কলকাতার ইডেন গার্ডেনে রান খরচা ছিল ৬৪টি।

ভারতের মাটিতে সফরকারী কোনো বোলারের এটাই ছিল সবচেয়ে সেরা বোলিং ফিগার। প্রায় দুই দশক টিকেছিল ল্যান্স ক্লুজনারের এই রেকর্ডটি। এবার সেটিকে ভেঙ্গে দিলেন অস্ট্রেলিয়ান স্পিনার নাথান লায়ন। ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে টেস্টের প্রথম দিনই ৫০ রান দিয়ে ৮ উইকেট নিয়ে নিলেন অস্ট্রেলিয়ান এই অফ স্পিনার।

ভারতের মাটিতে এক ইনিংসে বিদেশি বোলারদের ক্ষেত্রে ৮ উইকেট নেয়ার ঘটনা এটি চতুর্থবার। লায়ন আর ক্লুজনারছাড়া বাকি দু`জন হলেন পাকিস্তানের সিকান্দার বখত (১৯৭৯ সালে) এবং অস্ট্রেলিয়ার জেসন ক্রেজা (অস্ট্রেলিয়া)। ভারতের বিপক্ষে নাথান লায়নের এটা আবার চতুর্থ সেরা বোলিং।

অস্ট্রেলিয়ান বোলারদের মধ্যে অবশ্য নাথান লায়নের এই বোলিং ৬ষ্ঠ সেরা। যদিও স্পিনারদের মধ্যে এটা অস্ট্রেলিয়ার হয়ে দ্বিতীয় সেরা বোলিং। শুধুমাত্র আর্থার মেইলি ১৯২০-২১ মৌসুমে ইংল্যান্ডের বিপক্ষে একাই ১২১ রান দিয়ে নিয়েছিলেন ৯ উইকেট।

আবার ভারতের বিপক্ষে সবচেয়ে সফল অস্ট্রেলিয়ান বোলারে পরিণত হলেন নাথান লায়ন। ভারতের বিপক্ষে এতদিন সবচেয়ে বেশি ৫৩ উইকেট নিয়ে সেরা বোলার ছিলেন ব্রেট লি। এবার নাথান লায়ন তাকে ছাড়িয়ে গিয়ে মোট ৫৮ উইকেটের মালিক হয়ে গেলেন।

বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়ার ওপর প্রথম আঘাত হানেন মিচেল স্টার্ক। অভিনব মুকুন্দকে এলবি ডব্লিউ আউট করে ফেরান তিনি। এরপর করুন নায়ারের উইকেট নেন শুধু স্টিভেন ও`কিফ। ভারতের বাকি ৮টি উইকেট নিলেন নাথান লায়ন। ২২.২ ওভার বল করে ৫০ রান দিয়ে একাই ৮ উইকেট নিলেন তিনি। তাতেই ১৮৯ রানে শেষ ভারতের প্রথম ইনিংস।

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন