ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার নতুন স্পিনার পুষ্পকুমারা

প্রকাশিত: ১১:৩৩ এএম, ২৮ ফেব্রুয়ারি ২০১৭

দারুণ ভাগ্য বিবর্জিত এক ক্রিকেটারের নাম বলা যায় মালিন্দা পুষ্পকুমারাকে। ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে সব সময়ই দুর্দান্ত পারফরমার। তার বাম হাতের ঘূর্ণিতে একের পর এক কুপোকাত শ্রীলংকার সেরা সেরা ব্যাটসম্যানরা। গত সপ্তাহেই ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে শ্রীলংকা ‘এ’ দলের হয়ে চার দিনের ম্যাচে দুই ইনিংসে ১৩ (৮+৫) উইকেট নিয়েছিলেন তিনি।

মুত্তিয়া মুরালিধরনের বিদায়ের পর পুষ্পকুমারারই সবচেয়ে বেশি সম্ভাবনা ছিল শ্রীলঙ্কান দলে নিয়মিত স্পিনার হওয়ার; কিন্তু রঙ্গনা হেরাথের কারণে পেছনের বেঞ্চেই বসে থাকতে হলো তাকে। বাম হাতি স্লো অর্থোডক্স স্পিনারের কোটা পূরণ করে ফেলেছেন হেরাথই।

তবে ইংল্যান্ডের একটি দলের বিপক্ষে শ্রীলংকান ‘এ’ দলের এক ম্যাচে ১৩ উইকেট নেয়া তো আর চাট্টিখানি কথা নয়। সুতরাং, এবার তাকে জাতীয় দলে নিতেই হবে। অবশেষে ৩০ বছর বয়সে এসে বাংলাদেশের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজে শ্রীলংকা জাতীয় দলে ঠাঁই পাচ্ছেন মালিন্দা পুষ্পকুমারা। শ্রীলংকান ক্রিকেট বোর্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এ তথ্য।

তবে, বাংলাদেশের বিপক্ষে সিরিজের জন্য এখনও পূর্ণাঙ্গ টেস্ট স্কোয়াড ঘোষণা করেনি শ্রীলংকা। শুধুমাত্র তারা এটা নিশ্চিত করেছে যে, বাংলাদেশের বিপক্ষে লংকানদের টেস্ট স্কোয়াডের নেতৃত্ব দেবেন রঙ্গনা হেরাথ। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে অ্যাঞ্জেলো ম্যাথিউজ বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে পারবেন না। তার পরিবর্তে অধিনায়ক নির্বাচন করা হলো হেরাথকে।

যদিও দিনেশ চান্দিমাল এবং উপুল থারাঙ্গাও ছিলেন অধিনায়ক হওয়ার দৌড়ে; কিন্তু রঙ্গনা হেরাথই ছিলেন তাদের চেয়ে এগিয়ে। কারণ, মাত্র কিছুদিন আগেই জিম্বাবুয়ের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজে শ্রীলংকাকে নেতৃত্ব দিয়েছিলেন হেরাথ এবং ২-০ ব্যবধানে জিতেছিল শ্রীলংকা। ওই সিরিজে আবার একাই ১৯ উইকেট দখল করেন হেরাথ।

শ্রীলংকার প্রথম শ্রেণির ক্রিকেটে ইতিমধ্যেই ৯৯টি ম্যাচ খেলে ফেলেছেন পুষ্পকুমারা। ১৯.৮৫ গড়ে উইকেট নিয়েছেন ৫৫৮টি। ৪ উইকেট নিয়েছেন ৩৫ বার আর ৫ উইকেট নিয়েছেন ৪৪ বার। এক ম্যাচে ১০ উইকেট নিয়েছেন ১৮ বার। শ্রীলংকান প্রিমিয়ার লিগে সব সময়ই সেরা তিন নম্বর বোলার হিসেবে নাম থাকে তার। ব্যাট হাতে রানও করতে পারেন বেশ ভালো। ৯৯ ম্যাচে তার নামের পাশে রয়েছেন ১৫৪২ রান। সর্বোচ্চ অপরাজিত ৮০।

শ্রীলংকান ক্রিকেট বোর্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বাম হাতি স্লো অর্থোডক্স স্পিনার মালিন্দা পুষ্পকুমারাকে নেয়া হচ্ছে টেস্ট স্কোয়াডে।’ সেই সংবাদ বিজ্ঞপ্তিতেই জানানো হয়েছে, ‘পুষ্পকুমারা শ্রীলংকান এ দলে প্রথম খেলেছিল ২০১২ সালে। সেবার তিনি দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে খেলেছিলেন। এরপর ২০১৫ সালে খেলেছেন পাকিস্তানের বিপক্ষে।’ শ্রীলংকান ‘এ’ দলের হয়ে ২৯টি উইকেট নিয়েছেন তিনি।

লঙ্কান দলে দুইজন বাম হাতি স্লো অর্থোডক্সের কারণে বাম হাতি রিস্ট স্পিনার লক্ষ্মণ সান্দাকানের লংকান টেস্ট দলে জায়গা অনিশ্চিত হয়ে গেলো।

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন