ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

আইপিএল নিলামে বিক্রি হলেন না অনেক রথি-মহারথিও

প্রকাশিত: ০২:১২ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৭

ইশান্ত শর্মার ভিত্তি মূল্যই ছিল ২ কোটি রুপি। নিলাম শুরু হওয়ার আগে তুমুল আলোচনা, ইশান্ত শর্মা না জানি কত দামে বিক্রি হন এবার; কিন্তু কী আশ্চর্য ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত নিলামে ইশান্ত শর্মার নাম ডাক দেয়ার পর কারও ব্যাটন উঠলো না তার পক্ষে। আট ফ্রাঞ্চাইজির সব থিংকট্যাঙ্ক নীরব। কেউ দামই হাঁকালো না ভারতীয় এই পেসারের নামে। ঘোষক কয়েকবারের চেষ্টাতেও দৃষ্টি আকর্ষণ করতে পারলেন না ইশান্ত শর্মার বিষয়ে। শেষ পর্যন্ত অবিক্রিতই থেকে গেলেন তিনি।

শুধুমাত্র ইশান্ত শর্মাই নয়, আইপিএলের এবারের নিলামে অবিক্রিত থেকে গেছেন অনেক রথি-মহারথি ক্রিকেটার। যাদের নাম শুনলেই মনে হবে যে কোনো দলের জন্য হয়তো তিনি হতে পারেন তুরুপের তাস। অথচ তারাই কি না, শেষ পর্যন্ত কোনো দলেরই দৃষ্টি কাড়তে পারেননি তারা।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে বিক্রি হননি এমন তারকা ক্রিকেটারদের মধ্যে রয়েছেন ইরফান পাঠান, চেতেশ্বর পুজারা, রুদ্র প্রতাপ সিং, উন্মুক্ত চাঁদ, অভিনব মুকুন্দ, অভিষেক নায়ার, জোগিন্দর শর্মা, প্রজ্ঞান ওঝা, অঙ্কিত কৌশিক, মানবিন্দর বিসলা, অমিত মিশ্র, তন্ময় শ্রীবাস্তবসহ আরও অনেকে।

প্রতিটি দলের বিদেশি ক্রিকেটার নেয়ার কোট ৯ জন করে। ৮টি ফ্রাঞ্চাইজি মোট ৭২জন বিদেশি ক্রিকেটারকে নেয়ার ক্ষমতা রাখে। বিদেশি অনেক ক্রিকেটারই নজর কেড়েছেন নিলামে। তবে অনেক নামকরা ক্রিকেটারই বিক্রি হননি নিলামে। এদের মধ্যে রয়েছেন ইংল্যান্ডের ওপেনার আলেক্স হেলস। টি-টোয়েন্টি স্পেশালিস্ট হিসেবেই ধরা হয় তাকে। ২০১৫ সালে তিনি ছিলেন মুম্বাই ইন্ডিয়ান্সে। ইংল্যান্ডের ক্রিকেটারদের মধ্যে আরও অবিক্রিত থেকেছেন জনি বেয়ারেস্টও।

ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক এবং পেসার জ্যাসন হোল্ডার এবার কারও নজর কাড়তে পারেননি।  ২০১৪-১৫ সালে তিনি ছিলেন সানরাইজার্স হায়দরাবাদে। গত বছর ছিলেন কলকাতা নাইটরাইডার্সে। এবার কেউ কেনেনি তাকে। সবচেয়ে বড় বিস্ময় হচ্ছে, দক্ষিণ আফ্রিকান স্পিনার ইমরান তাহিরকে কেউ কেনেনি। অথচ, নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শেষ হওয়ার পরই দেখা গিয়েছে, ওয়ানডে এবং টি-টোয়েন্টি র্যাংকিংয়ে স্পিনারদের তালিকায় সবার ওপরে নাম রয়েছে তার।

ওয়েস্ট ইন্ডিজের আরেক টি-টোয়েন্টি বিশেষজ্ঞ মারলন স্যামুয়েলসকে কেউ না কেনায় বিস্ময় বেড়েছেই। ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি স্পেশালিস্টদের মধ্যে অবিক্রিত রয়ে গেছেন আন্দ্রে ফ্লেচার, এভিন লুইস, রায়াদ এমরিত, জোনাথন কার্টার, জেরোম টেলর প্রমুখ।

দক্ষিণ আফ্রিকান তারকা ক্রিকেটারদের মধ্যে অবিক্রিত রয়ে গেছেন কাইল অ্যাবোট, আন্দিল পেহলুকাইয়ো, ওয়াইন পার্নেল, ফারহান বেহার্দিয়েন, ইয়োহান বোথা, ডেভিড ওয়াইজের মত ক্রিকেটার। অস্ট্রেলিয়ান তারকা ক্রিকেটারদের মধ্যে অবিক্রিত থাকলেন নাথান লায়ন, ব্র্যাড হ্যাডিন, মাইকেল ক্লিঙ্গার, কলাম ফার্গুসন, ব্র্যাড হজ, টম কুপাররা।


নিউজিল্যান্ডের কলিন মুনরোর মত টি-টোয়েন্টি স্পেশালিস্ট খুঁজে পাওয়া ভার। অথচ তিনিই রইলেন অবিক্রিত। এছাড়া গ্র্যান্ট ইলিয়ট, রস টেলর, জিমিনি নিশাম, মিচেল সান্তনার, নেইল ব্রুম, কলিন ডি গ্র্যান্ডহোম, নাথান ম্যাককালাম, জেসে রাইডার, ইশ সোদির মত ক্রিকেটার।

শ্রীলংকার ক্রিকেটারদের মধ্যে অবিক্রিত থাকলেন থিসারা পেরেরা। সবগুলো ফ্রাঞ্চাইজি লিগে যার চাহিদা থাকে সব সময় উঁচুতে। তাকেই নিলো না কেউ। এছাড়া কুশল পেরেরা, পারভেজ মাহারুফ, দিনেশ চান্দিমাল, সুরাঙ্গা লাকমাল, রামেশ মেন্ডিস, আকিলা ধনঞ্জয়া, কুশল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, জীবন মেন্ডিস, থিকসিলা ডি সিলভা, সেকুগে প্রসন্ন, অ্যাঞ্জেলো পেরেরা, দুসমন্তে চামিরার মত ক্রিকেটাররা।

আইএইচএস/

আরও পড়ুন