ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

মুশফিক কিপিং করতে চাইলে শতভাগ সমর্থন দেবে বিসিবি

প্রকাশিত: ০১:০০ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৭

ভারতের বিপক্ষে ঐতিহাসিক টেস্টে ঋদ্ধিমান সাহার সহজ স্ট্যাম্পিং মিস করেন মুশফিকুর রহীম। ৪ রানে জীবন পেয়ে সেই ঋদ্ধিমান করেন সেঞ্চুরি। বিরাট কোহলির ডাবল সেঞ্চুরির পরও ঋদ্ধিমানের এই সেঞ্চুরির ফলেই মূলতঃ রানের পাহাড়ে চাপা পড়ে বাংলাদেশ। শেষ পর্যন্ত বড় হারের স্বাদই পেতে হয় টাইগারদের। এ হারের জন্য অনেকেই মুশফিককে তুলেছিলেন কাঠগড়ায়।

শুধু তাই নয়, অনেকেই চেয়েছেন মুশফিককে শুধু ব্যাটসম্যান হিসেবে দেখতে। তার কাছ থেকে এ তালিকায় সাবেক ক্রিকেটারদের পাশাপাশি আছেন অনেক বিসিবি কর্মকর্তাও। তবে শেষ সিদ্ধান্তটা মুশফিককেই নিতে হবে বলে জানালেন সাবেক অধিনায়ক এবং বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান।

ভারত থেকে আসার পর ছুটি কাটাচ্ছেন মুশফিকুর রহীম। এখনও মিরপুরমুখি হননি বাংলাদেশের টেস্ট দলপতি। তাই এখনও উইকেটকিপিং করবেন কি না তা নিয়ে আলোচনা হয়নি টিম ম্যানেজমেন্টের সঙ্গে। জানা গেছে, প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে ঢাকায় আসার পর এ নিয়ে আলোচনা করা হবে।

আগামীকাল বুধবার শ্রীলঙ্কা সফরের জন্য দল ঘোষণা করা হবে। এ দলে উইকেটরক্ষক হিসেবে মুশফিক থাকবেন কি না জানতে চাইলে আকরাম বলেন, ‘আসলে সে (মুশফিক) এখন ছুটিতে গিয়েছে। এখন সে একটু রিল্যাক্স করুক। এটা তত গুরুত্বপূর্ণ বিষয়ও নয়। গুরুত্বপূর্ণ হচ্ছে, ওর মতামতটা। ও যদি মনে করে ও ক্লান্ত, কিপিং অধিনায়কত্ব ও ব্যাটিং নিয়ে তবেই বলা যাবে। সেটা না জেনে আমাদের আসলে কিছু বলা উচিত হবে না।’

মুশফিকের কিপিং নিয়ে আলোচনা নতুন কিছু নয়। এর আগে অনেকবারই তাকে শুধু ব্যাটসম্যান হিসেবে দলে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। তবে ব্যক্তিগতভাবে কিপিং ছাড়তে রাজি নন তিনি। তাই তার সঙ্গে আলোচনা কতটা গুরুত্বপূর্ণ জানতে চাওয়া হয় ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যানের কাছে।

‘আমরা শেষ যে টেস্ট খেলেছি সেখানে আমরা পাঁচদিন পর্যন্ত খুব ভালো খেলেছি। মাঠে কিন্তু বেশি সময় মুশফিকই ছিল। ১৬০ ওভার সে ফিল্ডিং করল। এরপর এসে সেঞ্চুরিও করল। আবার সে ফিল্ডিং করল। এখন গুরুত্বপূর্ণ হচ্ছে ওর সিদ্ধান্ত কি? ও কি চাচ্ছে? আমাদের আস্থা আছে ওর ওপর। তার মতামতটা খুবই দরকার। এটা শতভাগ নিশ্চিত ও যেটা চায় আমরা সেটাই সমর্থন করব।’

শ্রীলঙ্কা সফরের জন্য মুশফিক ছাড়াও বিকল্প উইকেটরক্ষক রাখা হবে বলে জানান আকরাম। তবে ঠিক কাকে রাখা হচ্ছে তা নিশ্চিত করে বলেননি তিনি। সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স অনুযায়ী লিটন কুমার দাস ও নুরুল হাসান সোহানের মধ্যে যে কোন একজনকেই রাখা হবে বলে গুঞ্জন ক্রিকেটপাড়ায়।

আরটি/আইএইচএস/জেআইএম

আরও পড়ুন