ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

মিরাজ যেন বাজ পাখি

প্রকাশিত: ০৬:৩৬ এএম, ১০ ফেব্রুয়ারি ২০১৭

ফিল্ডিং নিয়ে অনেক কথাই হয়েছে। বাজে ফিল্ডিং, মিস ফিল্ডিং, ক্যাচ মিস যেন নিয়মিত সঙ্গী। হায়দরাবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ভারতের বিপক্ষে টেস্টের প্রথম দিনই মেহেদী হাসান মিরাজ মুরালি বিজয়ের সহজ রানআউট মিস করেছিলেন। ক্যাচ মিস করেছিলেন সাকিব আল হাসান। যে কারণে বড় জুটি গড়ে উঠেছিল ভারতের। দিন শেষে তাই ভারতের স্কোরেবোর্ডে রান ৩৫৬। উইকেট মাত্র তিনটি।

sohelদ্বিতীয় দিন খেলা শুরুর আগে তাই ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসল একটা সেশন করে ফেলেন বাংলাদেশ দলের ক্রিকেটারদের নিয়ে। ওয়ার্মআপ করার পরিবর্তে ফিল্ডিং অনুশীলন করান তিনি। যার প্রতিফলন মাঠে দেখা গেলো আজ। দিনের শুরুতেই মুমিনুল হকের একটি ডিরেক্ট থ্রো স্ট্যাম্প ভেঙে দিয়েছিল। যদিও তখন ব্যাটসম্যান ছিল ভিতরে। তবুও থার্ড আম্পায়ারের সহযোগিতা নিয়েছিলেন ফিল্ড আম্পায়ার।

আসল কাজটি করেছেন মেহেদী হাসান মিরাজ। ইনিংসের ১১৪তম ওভারের খেলা চলছিল তখন। দিনের ২৪তম ওভার। তাইজুল ইসলামের তৃতীয় বলেই শর্ট কভারে খেললেন আজিঙ্কা রাহানে। বল মাটির কয়েক ফুট ওপর দিয়ে উড়ে যাচ্ছিল। ডান পাশে দাঁড়ানো ছিলেন মিরাজ। বল দেখেই বিদ্যুৎ গতিতে সিদ্ধান্ত নিলেন তিনি। সঙ্গে সঙ্গেই বাম পাশে ডাইভ দিলেন তিনি। বলটা বেরিয়ে যাওয়ার মুহূর্তে তালুবন্দি করলেন।


miraj

বাজ পাখির মত এমন ঝাঁপিয়ে পড়ে ক্যাচ ধরতে দেখা যেতো দক্ষিণ আফ্রিকান কিংবদন্তী ফিল্ডার জন্টি রোডসকে। কিংবা অস্ট্রেলিয়ার রিকি পন্টিং, মার্ক ওয়াহদের। বিরাট কোহলি আর আজিঙ্কা রাহানে মিলে ২২২ রানের বিশাল যে জুটিটা গড়লেন সেটাকে ভাঙা ছিল বাংলাদেশের ফিল্ডারদের প্রথম কাজ। ঝাঁপিয়ে পড়ে, নিজেকে পুরোপুরি সঁপে দিয়ে এবং বাজ পাখির মত ছোঁ মেরে রাহানের ক্যাচটা তালুবন্দী করে মেহেদী হাসান মিরাজ অবশেষে সেই জুটিটা ভাঙলেন। ১৩৩ বলে ৮২ রান করে ফিরলেন রাহানে।

braverdrink

অথচ, তার আগেই সহজ একটি ক্যাচ মিস করেছিলেন বাংলাদেশ দলের সেরা ফিল্ডার খ্যাত সাব্বির রহমান। ভারতীয় ইনিংসের ১০১তম ওভারের খেলা চলছিল তখন। দিনের মাত্র ১১ ওভার। ওই সময়ই কামরুল ইসলাম রাব্বির বলে ক্যাচ তুলেছিলেন আজিঙ্কা রাহানে। ৬২ রানে থাকা রাহানের সেই ক্যাচটি আর তালুবন্দী করতে পারলেন না সাব্বির রহমান। ডাইভ দিয়েছলেন ঠিকই; কিন্তু বল তার হাত গলে পড়ে গেলো মাটিতে।

আইএইচএস/এমআর/এমএস

আরও পড়ুন