ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

টস হারাটাই বড় হয়ে দাঁড়িয়েছে

প্রকাশিত: ১২:২৭ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৭

আগেই বলেছিলাম এ ম্যাচে টসটা খুবই গুরুত্বপূর্ণ। টস জিতে ব্যাটিং নিতে পারলে এতটা না হলেও ভালোই ব্যাটিং করতো বাংলাদেশ। কারণ উইকেট একেবারেই ফ্ল্যাট। নিষ্প্রাণ উইকেট যাকে বলে। ওরা খুবই ভালো ব্যাটিং করেছে; তবে আমরাও যে খুব খারাপ করেছি তা-ও না। বোলিং মোটামুটি ভালোই হয়েছে। তবে আরও ভালো হতে পারতো।

শুরুতে তাসকিন ব্রেক থ্রু দিয়েছিল। এরপর রাব্বি-মিরাজ বেশ কিছু সুযোগ তৈরি করেছিল। প্রথম দিকে আমরা যে হাফ চান্স পেয়েছিলাম সেগুলো লুফে নেওয়া উচিত ছিল। অন্তত একটা নিতে পারলে অন্যরকম হতে পারতো। কারণ শুরুতে দুইটা উইকেট যে কোনো দলের জন্য অনেক বড় চাপ। আর রান আউট করা অবশ্যই উচিত ছিল। যেটা আমাদের ভুগিয়েছে।

গতকালই আমি এটা বলেছিলাম যে ওদের একটা জীবন দেওয়া মানে একটি সেঞ্চুরি। আর তা-ই হলো। চেতেশ্বর পুজারা সেঞ্চুরি না করতে পারলেও আশির ওপরে রান করেছে। সবচেয়ে বড় কথা; বড় একটা জুটি গড়েছে। যে জুটিতেই আমরা অনেক পিছিয়ে পড়েছি। বিজয় তো এরপর সেঞ্চুরিই করে ফেললো। আমি এ ভয়টাই পেয়েছিলাম। তা-ই হয়েছে।

আমাদের দলের সবাই এমনিতে ভালো ফিল্ডিং করে। এদিন যে খুব সহজ ক্যাচ মিস হয়েছে, এমন না। ক্যাচগুলো বেশ কঠিনই ছিল। তবে ভারতের মতো দলের বিপক্ষে ভালো কিছু করতে হলে এ ধরনের সুযোগগুলো আপনাকে লুফে নিতে হবে। ওরা বিশ্বের এক নম্বর দল। ওদের ব্যাটিং লাইন-আপ বিশ্বসেরা। ওদের আউট করা এতো সহজ না। হাফ চান্সগুলো কাজে লাগাতে হবে।

আর আমাদের বোলিং একটু দুর্বলই। সাকিব ছাড়া প্রায় সবাই নতুন। তাইজুল হয়তো ১০/১২ টেস্ট খেলেছে। এছাড়া তাসকিন, রাব্বি ও মিরাজ তিন-চারটা করে টেস্ট খেলেছে। কোহলি-বিজয়দের বিপক্ষে ওদের একটু হলেও নার্ভাস থাকার কথা ছিল। সে তুলনায় ভালোই করেছে ওরা। আমার বিশ্বাস- আগামীকাল আরও ভালো হবে বাংলাদেশের বোলিং। কোহলিকে দ্রুত ফিরিয়ে দিতে হবে। গত বছর ও তিনটা ডাবল সেঞ্চুরি করেছে। এমন কিছু হতে দেওয়া যাবে না।

braverdrink
ওরা দুইটা বড় জুটি গড়েছে। একটা এখনও অপরাজিত আছে। তো আমাদেরও এমন বড় জুটি গড়তে হবে। ব্যাটসম্যানদের বাড়তি দায়িত্ব নিতে হবে। যে উইকেটে টিকবে তাকে বড় স্কোর করতে হবে। দায়িত্বটা সিনিয়র খেলোয়াড়দেরই নিতে হবে। তামিম, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহদের ক্ষমতা আছে বড় ইনিংস খেলার। আর উইকেট বেশ নিষ্প্রাণ। ওরা যেমন ব্যাটিং করেছে আমাদের খেলোয়াড়রাও পারবে বলে আমার বিশ্বাস। তবে অবশ্যই একটু দেখে খেলতে হবে।

আর উইকেট হয়তো কাল একটু টার্ন নিতে পারে। কারণ আজকেই তাইজুল কিছু টার্ন পেয়েছে। তাই অশ্বিন-জাদেজার বল ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। ওদের শক্ত হাতেই খেলতে হবে। আমাদের ব্যাটসম্যানরা ভালো স্পিন খেলতে পারে। আশা করি ভালো কিছুই হবে। তবে এর আগে ওদের যত দ্রুত সম্ভব অলআউট করতে হবে। তা না হলে বড় চাপে পড়তে পারে বাংলাদেশ।

আরটি/এনইউ/পিআর

আরও পড়ুন