ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ভারত-বাংলাদেশ টেস্ট : পার্থক্য গড়তে পারেন যারা

প্রকাশিত: ১১:৪০ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৭

টেস্ট ক্রিকেটে যাত্রার পর প্রথমবারের মত ভারতের মাটিতে খেলতে মাঠে নামছে আগামীকাল বৃহস্পতিবার। ঐতিহাসিক এ লড়াইয়ে নামার আগে আলোচনা কে মাতাবে হায়দরাবাদ। বর্তমান সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলিকে আলোচনা নতুন কিছু নয়। তার সঙ্গে আরও যারা পার্থক্য গড়ে দিতে পারেন তাদের সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স তুলে ধরা হলো জাগোনিউজের পাঠকদের জন্য।

বিরাট কোহলি :
koholi

বাংলাদেশের বিপক্ষে মাত্র ১টি টেস্টে ১টি ইনিংস খেলার সুযোগ পেয়েছেন বিরাট কোহলি। আর তাতে করছেন মাত্র ১৪ রান। ফতুল্লার সে ম্যাচে জুবায়ের হোসেনের গুগলিতে বোল্ড হয়ে গিয়েছিলেন তিনি। তবে সে ম্যাচ দিয়ে কোহলিকে মূল্যায়ন করা নেহায়েত বোকামি ছাড়া আর কিছু নয়। বর্তমান সময়ের সবচেয়ে নীরব বিধ্বংসী ক্রিকেটারই বলা হয় তাকে। ক্যারিয়ারে ৫৩টি টেস্ট খেলে ৯০ ইনিংস ব্যাট করে ৫০.১০ গড়ে ৪২০৯ করেছেন কোহলি। যার মধ্যে গত বছরেই করেছেন ১২১৫ রান সঙ্গে তিন তিনটি ডাবল সেঞ্চুরি। ফর্মের তুঙ্গে থাকা এ ব্যাটসম্যান একাই পারেন ম্যাচের পার্থক্য গড়ে দিতে।

সাকিব আল হাসান :
shakib

বাংলাদেশের হয়ে ভারতের বিপক্ষে সবচেয়ে বেশি টেস্ট খেলার অভিজ্ঞতা রয়েছে সাকিব আল হাসানের। যদিও রেকর্ডটা তত সমৃদ্ধ নয় এ দেশসেরা অলরাউন্ডারের। ৫ টেস্টে ৮ ইনিংস ব্যাটিং করে ১৯.৫০ গড়ে করেছেন ১৫৬ রান, সর্বোচ্চ ৩৪। আর বল হাতে ৭ ইনিংস বলে করে পেয়েছেন ১৩টি উইকেট। তবে রেকর্ড যাই বলুক ভারতের বিপক্ষে ভালো কিছু প্রাপ্তির জন্য বাংলাদেশ তাকিয়ে থাকবে তার দিকেই। এর উল্লেখযোগ্য আরও একটি কারণ হলো আইপিএল খেলার সুবাধে ভারতের মাটিতে পারায় নিয়মিত এ ক্রিকেটার। সাম্প্রতিক সময়ে দারুণ ফর্মেও আছেন তিনি। ক`দিন আগেই নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের হয়ে সেরা ইনিংসটি খেলেছেন তিনি।

braverdrink

রবিচন্দন অশ্বিন :
ashwin

ভারতীয় দলে জায়গা পেয়েছিলেন অফস্পিনার হিসেবে। তবে ব্যাট হাতে ধারাবাহিকভাবে ভালো করায় অলরাউন্ডারের তকমা পেয়েছেন অনেক আগেই। যার স্বীকৃতিসরূপ টেস্ট ক্রিকেটের সেরা অলরাউন্ডার এখন তিনিই। তাই বাংলাদেশকে বলের পাশাপাশি ব্যাট হাতেও ঝলসে দিতে পারেন এ অলরাউন্ডার। ক্যারিয়ারে ৪৪টি টেস্ট খেলে সেঞ্চুরি পেয়েছেন ৪টি। যার ২টি করেছেন গতবছর। ১০ হাফসেঞ্চুরি ৪টিও গত বছরেই। আর বল হাতে বরাবরই বিধ্বংসী হয়ে ওঠেন দলের প্রয়োজনেই। ক্যারিয়ারে ২৪৮টি উইকেটের ৭২টি এসেছে ২০১৬ তে। তাই সাম্প্রতিক সময়ের বিচারে অশ্বিনই হতে পারেন ভারতের তুরুপের তাস।

মেহেদী হাসান মিরাজ :
mira

ক্যারিয়ারে মাত্র ৪টি টেস্ট খেলেছেন মেহেদী হাসান মিরাজ। তবে তাতেই ক্রিকেটবোদ্ধাদের নজর কাড়তে সক্ষম তিনি। বিশেষ করে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচে ঐতিহাসিক জয়টি এসেছিল তার হাত ধরেই। আর প্রথম সিরিজেই ১৯টি উইকেট তুলে নিয়ে হয়েছিলেন টুর্নামেন্ট সেরা। তবে নিউজিল্যান্ডে পরের দুই টেস্টে পেয়েছেন মাত্র ৪টি উইকেট। তবে ভারতের স্পিনবান্ধব উইকেটে কার্যকরী হয়ে উঠতে পারেন মিরাজ। আর এ স্পিনার জ্বলে উঠলে কি করতে পারেন তার উদাহরণ ইংল্যান্ড সিরিজই। তবে একজন ব্যাটিং অলরাউন্ডার হওয়া সত্বেও ব্যাট হাতে এখনও কিছু করতে পারেননি তিনি। কে জানে হয়তো ভারতের বিপক্ষেই দেখাবেন নিজের সেরাটা।

আরটি/এমআর/আরআইপি

আরও পড়ুন