ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

আফ্রিকান নেশনস কাপ চ্যাম্পিয়ন ক্যামেরুন

প্রকাশিত: ০৪:৪৫ এএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৭

মিশরকে হারিয়ে দ্বিতীয় সর্বোচ্চ পঞ্চমবারের মতো আফ্রিকান নেশনস কাপের শিরোপা জিতলো ক্যামেরুন। ফাইনালে শক্তিশালী মিসরকে ২-১ গোলে হারায়  হুগো ব্রুসের শিষ্যরা।   

রোববার গ্যাবনের লিভরিভিলে আতশবাজির মধ্য দিয়ে শুরু হয় ফাইনাল ম্যাচ। আক্রমণ পাল্টা খেলা চললেও ম্যাচের ২২ মিনিটে গোল করে মিশকে এগিয়ে দেন মোহাম্মদ এল নেনি। ফলে ১-০ অবস্থায় পিছিয়ে থেকে বিরতিতে যায় ক্যামেরুন।

বিরতি থেকে ফিরে আক্রমণের ধার বাড়িয়ে দেয় ক্যামেরুন। ম্যাচের ৫৯ মিনিটে গোল করে দলকে সমতায় ফেরান নিকোলাস এন’কলু।   বেনজামিন মোকানদিজোর বাড়ানো বলে গোল করেন অলিম্পিক লিয়ন্সে খেলা এই তারকা। ম্যাচের ৭১ মিনিটে গোলের সুযোগ পান মিশরের তারকা খেলোয়াড় মোহাম্মদ সালেহ। তবে তার শট ডিফেন্ডারের গায়ে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়।

খেলা যখন ড্রয়ের দিকে এগিয়ে যাচ্ছে ঠিক ওই সময় গোল করে মিশর সমর্থকদের চুপ করিয়ে দেন ক্যামেরুন ফুটবলার পাতে আবু বকর। সিবাস্তেইন সিয়ানির বাড়ানো বলে গোল করে দর্শকদের উল্লাশে মাতান ক্যামেরুনের এই তারকা। আর বাকি সময় কন গোল না হলে জয়ের উল্লাসে মাঠ ছাড়ে ক্যামেরুন। ট্রফি জয়ের মধ্য দিয়ে ১৫ বছর পর শিরোপা উদ্ধার করলো ক্যামেরুন। সর্বশেষ ২০০২ সালে সেনেগালের বিপক্ষে জিতেছিল দলটি।

এমআর/এমএস

আরও পড়ুন