ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

একজন পরিপূর্ণ অ্যাথলেট ডলি ক্রুজের প্রয়াণ

প্রকাশিত: ১২:৪৩ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৭

সেই খেলোয়াড়ী জীবন থেকেই শুরু। অ্যাথলেটিক মিট হলেই তিনি হাজির। রোদ-বৃষ্টি ছিল তার কাছে তুচ্ছ। ট্র্যাকের এদিক-সেদিক ছোটাছুটি। খেলা ছাড়ার পর ভূমিকাটা ছিল তার জাজের। বয়স ৭০ পার হলেও ছিলেন সদা চনমনে। অ্যাথলেট হিসেবে বেশি পরিচিত থাকলেও ছিলেন অনেক খেলার খেলোয়াড়।

এক কথায় পরিপূর্ণ এক অ্যাথলেট। নাম তার ডলি ক্যাথরিন ক্রুজ। বাংলাদেশের ক্রীড়াঙ্গনের অতি পরিচিত সেই মানুষটি আর নেই। শনিবার ভোরে চিরকুমারী ডলি ক্রুজ চলে গেছেন না ফেরার দেশে।

কয়েক বছর ধরে ডলি ক্রুজ ভুগছিলে গ্যাস্ট্রিক আলসারে। শেষ দিকে যা রূপ নিয়েছিল মরণব্যাধি ক্যানসারে। শনিবার সকালে সেই ক্যানসারের কাছে হেরে গেলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। মৃত্যুকালে তার কাছের মানুষ বলতে ছিলেন পালিত এক পুত্র।

খেলা থেকে অবসরের পর কাজ করেছেন ক্রীড়া সংগঠক হিসেবে। ছিলেন মহিলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি। ১৯৮১ সালে পেয়েছিলেন জাতীয় ক্রীড়া পুরস্কারও।

বাবা-মা মারা গেছেন অনেক আগে। জন ক্রুজ আর মারিয়া ক্রুজের ৯ ছেলেমেয়ের মধ্যে ডলি ক্রুজ ছিলেন অষ্টম। বাবার রেখে যাওয়া ফার্মগেটের বাসাতেই থাকতেন। পরিবারের কেউই খেলাধুলায় যুক্ত ছিলেন না। অথচ ডলি ক্রুজ ছিলেন একজন পরিপূর্ণ খেলোয়াড়।

ডলি ক্রুজের প্রধান খেলা ছিল জ্যাভেলিন থ্রো। পাশাপাশি স্প্রিন্ট ও হার্ডলসে অংশ নিতেন। পাকিস্তান অলিম্পিকে পাঁচবার অংশ নিয়ে পাঁচবারই স্বর্ণ জিতেছেন। শুধু এ্যাথলেটিক্স নয়, হ্যান্ডবল, ভলিবল, ক্রিকেট, সুইমিং, হকি, সাইক্লিংয়ে জাতীয় পর্যায়ে খেলেছেন ডলি ক্রুজ। পাশাপাশি লন টেনিস ও ব্যাডমিন্টন খেলতেন শখের বশে। অনেক খেলায় কোচের ট্রেনিং নিয়েছিলেন। ডলি ক্রুজের মতো এত অধিক সংখ্যক খেলাড অংশ য়ো খেলোয়াড় দেশে খুব দেখা যায় না।

তার অ্যাথলেটিক ক্যারিয়ার ছিল ৩০ বছরের। এ সময়ে তিনি ৫০ টির বেশি স্বর্ণ পেয়েছেন। জ্যাভেলিন, ডিসকাস ও শটপুটে তাঁর কোন প্রতিদ্বন্দ্বী ছিল না খেলোয়াড়ী জীবনে।

আইএইচএস/আরআইপি