ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সাকিব-তামিমকে এক হাত নিলেন পাপন

প্রকাশিত: ০১:০৮ পিএম, ২৪ জানুয়ারি ২০১৭

নিয়মিত অধিনায়ক মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহীম, টেস্টে স্পেশালিস্ট মুনিনুল হক ও গত দুই বছরে টেস্ট ক্রিকেটে দারুণ ফর্মে থাকা ওপেনার ইমরুল কায়েস ছিলেন না নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে। তাই স্বাভাবিকভাবেই দায়িত্বটা বেশি ছিল ওই ম্যাচে অধিনায়কত্ব পাওয়া তামিম ইকবাল এবং বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ওপর। তবে এ দুই তারকাই ছিলেন ব্যর্থ। দুজনই আউট হয়েছেন দৃষ্টিকটুভাবে। তাই তাদের একরকম ধুয়েই দিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

সাকিব-তামিমের নাম সরাসরি উচ্চারণ না করে বিসিবি সভাপতি বলেন, ‘আমাদের সিনিয়র খেলোয়াড়রা যেভাবে খেলেছে সেখানে মনে হয়েছে তারা হারের জন্যই খেলছে। ইচ্ছা করে তো আর কেউ এভাবে খেলেনি; কিন্তু খেলা দেখে যে কেউ বলবে এ কথা। জয় কিংবা ড্রয়ের কোনো অপশনই তাদের মাথায় ছিল না’- ক্ষোভ নিয়ে এমনটাই বললেন বিসিবি সভাপতি।

দ্বিতীয় টেস্টের দুই ইনিংসেই বলের ওপর চড়াও হতে গিয়ে আউট হয়েছেন তামিম। উইকেটে এসেই তার এমন মানসিকতার ব্যাটিংয়ে অবাক হয়েছেন সব ক্রিকেটবোদ্ধারা। একই কাজ করেছেন সাকিব আল হাসানও। টিম মিটিংয়ে সতর্ক করে দেয়ার পরও এভাবে তারা খেলছেন বলে জানান পাপন।

‘দলের গুরুত্বপূর্ণ তিনজন খেলোয়াড় যখন ইনজুরিতে, তখন যদি আপনি এসে মেরে বসেন। পরে বলেন এসবে তো আমি রান পেয়েছি। অথচ তার ওপরই সবচেয়ে বেশি দায়িত্ব। তামিম যে শটগুলোতে আউট হচ্ছে বার বার একই শটে আউট হচ্ছে- এটা মেনে নেওয়া কঠিন। আপনি কি মনে করেন মিটিংয়ে এইগুলো আলোচনা হয় না! সব সমই হয়; কিন্তু মানসিকতা পরিবর্তন না করলে কিছু হয় না। এই জিনিসগুলো নিয়ে আরও কাজ করতে হবে।’

প্রথম টেস্টে দারুণ এক ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন সাকিব। যদিও দ্বিতীয় ইনিংসের তাদের ব্যর্থতায় শেষ পর্যন্ত হারতেই হয়েছিল সেেই টেস্ট। তাই ডাবল সেঞ্চুরি না করে কয়েকভাগে কয়েকটি ইনিংস খেললে দলের উপকার হতো বলে মনে করেন পাপন।

‘ওই দুইশ রান এক ইনিংসে না করে টি-টোয়েন্টি ও ওয়ানডেগুলোতে ৩০ রান করে করলেও আমরা ম্যাচ জিতি। আমার যখন দরকার তখন হয়নি। টেস্টের ওই দুইশো রান না করে ১৫০ করে পরের ইনিংসে ৫০ করলেও তো হতো। উইকেটে যদি সময়টা বেশি কাটাতে পারতো। তাহলে কিন্তু আমার দলের জন্য লাভ হতো।’

আরটি/আইএইচএস/জেআইএম

আরও পড়ুন