ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

আবারো ইনিংস হার ভারতের

প্রকাশিত: ০৪:৩২ পিএম, ১৭ আগস্ট ২০১৪

সফরকারি ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজ জিতে নিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। ওভালে পঞ্চম ও শেষ টেস্টে ভারতকে ইনিংস ও ২৪৪ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে ৩-১ এ সিরিজ নিজেদের করে নেয় কুক-অ্যান্ডারসনরা।

নটিংহ্যামে প্রথম টেস্ট ম্যাচটি ড্র হয়। লর্ডসে দ্বিতীয় টেস্টে সফরকারি ভারত ৯৫ রানে ইংলিশদের হারিয়ে ১-০তে লিড নেয়। সাউদাম্পটনে ভারতকে ২৬৬ রানের বড় ব্যবধানে হারিয়ে সিরিজে সমতা আনে স্বাগতিকরা। এরপর ইংল্যান্ড ম্যানচেস্টার টেস্টে ইনিংস ও ৫৪ রানে এবং ওভালে শেষ টেস্টে ইনিংস ও ২৪৪ রানের বড় ব্যবধানে ভারতকে হারিয়ে ৩-১ এ সিরিজ জিতে ইংলিশরা।

ওভাল টেস্টের প্রথম ইনিংসে সফরকারি ভারত ১৪৮ রানে অলআউট হয়। স্বাগতিকরা তাদের প্রথম ইনিংসে ৪৮৬ রান করে। ফলে ৩৩৮ রানের বড় লিড নেয় ইংলিশরা।

তৃতীয় দিনে ৩৩৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত। ডানহাতি ইংলিশ পেসার ক্রিস জর্ডানের বিধ্বংসী বোলিংয়ে মাত্র ৯৪ রানেই গুটিয়ে যায় ভারতের ইনিংস। ওভার মোকাবেলা করে ২৯.২ ওভার। জর্ডান মাত্র ৪.২ ওভার বল করে ১৮ রান খরচায় শিকার করেন চার উইকেট। বিরাট কোহলি, রবিচন্দ্রন অশ্বিন, ভুবনেশ্বর কুমার ও ইশান্ত শর্মা ক্রিস জর্ডানের শিকারে পরিণত হন। এছাড়া জেমস অ্যান্ডারসন দুটি, স্টুয়ার্ট ব্রড এবং ওকস একটি করে উইকেট নেন।

দ্বিতীয় ইনিংসে ভারতের পক্ষে সর্বোচ্চ ২৫ রান করে অপরাজিত থাকেন স্টুয়ার্ট বিন্নি। এছাড়া দুই অংকের ঘরে পৌঁছতে সক্ষম হন মাত্র দুই ব্যাটসম্যান। এরা হলেন পূজারা ১১ এবং বিরাট কোহলি ২০। মুরালি বিজয় ২, গৌতম গম্ভীর ৩, আজিঙ্কা রাহানে ৪, অশ্বিন ৭, ভুবনেশ্বর কুমার ৪, বরুন অরুন ১, ইশান্ত শর্মা ২ রান করে আউট হন। অধিনায়ক ধোনি এদিন রানের খাতা খুলতে পারেন।

দ্বিতীয় দিন শেষে ইংলিশদের স্কোর ছিল ৩৮৫/৭। জো রুট ৯২ এবং জর্ডান ১৯ রানে অপরাজিত ছিলেন। এ অবস্থায় তৃতীয় দিনে ১১.৩ ওভার মোকাবেলা করতেই ৪৮৬ রানে অলআউট হয় ইংল্যান্ড। জো রুট ১৪৯ রানে অপরাজিত ছিলেন। এটি তার পঞ্চম টেস্ট শতক। তার ১৬৫ বলের ইনিংসে ১৮টি বাউন্ডারি ও একটি ছক্কার মার রয়েছে।

এছাড়া কুক ৭৯, ব্যালেন্স ৬৪, বাটলার ৪৫, ব্রড ৩৭, রবসন ৩৭ এবং জর্ডান ২০ রান করে আউট হন। ইশান্ত শর্মা চারটি, রবিচন্দ্রন অশ্বিন তিনটি, বরুন অরুন দুটি এবং ভুবনেশ্বর কুমারের শিকার এক উইকেট।

ম্যাচসেরা হন ইংলিশ ব্যাটসম্যান জো রুট। সিরিজ সেরার পুরস্কার যৌথভাবে পেয়েছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন এবং ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার।