ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শান্ত ও সোহানের অভিষেক

প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ১৯ জানুয়ারি ২০১৭

সৌভাগ্য সঙ্গে থাকলে কত কিছুই না হয়। বাংলাদেশ জাতীয় দলের পাইপলাইন সমৃদ্ধ করার জন্যই মূলত নিউজিল্যান্ড নেয়া হয়েছিল নাজমুল হোসেন শান্তকে। দলের সঙ্গে অনুশীলন ও ড্রেসিং রুমের পরিবেশের সঙ্গে অভ্যস্ত করাই ছিল লক্ষ্য। ডেভেলপমেন্ট প্রোগ্রামের জন্য রাখা সে শান্তর মাথায়ই টেস্ট ক্যাপ। তবে শুধু শান্তই নয়, একই দিনে মাথায় টেস্ট ক্যাপ উঠেছে নুরুল হাসান সোহানের মাথায়ও।

Babu-Vaiবাংলাদেশের ৮২ ও ৮৩তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় শান্ত ও সোহানের। শান্তর অভিষেক কিছুটা চমক হলেও সোহানের অভিষেকটা এক প্রকার অনুমিতই ছিল। ওয়েলিংটন টেস্টে প্রথম ইনিংসে ব্যাটিং করার সময় আঙুলে চোট পান মুশফিক। সে চোট সারিয়ে উঠতে না উঠতে দ্বিতীয় ইনিংসে টিম সাউদির বাউন্সার হেলমেটে লেগে আবার ইনজুরিতে পড়েন তিনি। চার সপ্তাহের জন্য বিশ্রামে আছেন তিনি। ফলে বরাত খুলে যায় সোহানের।

প্রথম শ্রেণির ক্রিকেটে এখন পর্যন্ত ৪৯ ম্যাচ খেলেছেন সোহান। আর তাতে ৫টি সেঞ্চুরি ও ১৩টি হাফ সেঞ্চুরিতে করেছেন ২ হাজার ৪২৫ রান, গড় ৪১.৮১। জাতীয় লিগে নিজের সবশেষ ম্যাচটিতেও দারুণ এক অপরাজিত সেঞ্চুরি করেছিলেন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান।
braverdrink
একই রকমভাবে ভাগ্য খুলেছে শান্তরও। সিরিজের প্রথম টেস্ট খেলায় সময় বুকের পাঁজরের ব্যথা মাথাচাড়া দিয়ে ওঠে মুমিনুলের। পরে এমআরআইয়ের আদলে আলট্রাসাউন্ড স্ক্যান করা হয় তার। রিপোর্টে কোনো কিছু ধরা না পড়লেও অসুস্থতাবোধ করায় দ্বিতীয় টেস্ট থেকে নিজেকে সরিয়ে নেন টেস্ট স্পেশালিস্ট খ্যাত এই ব্যাটসম্যান।

ঘরোয়া ক্রিকেটে প্রথম শ্রেণির ক্রিকেটে ১২টি ম্যাচ খেলেছেন শান্ত। আর তাতে ২টি সেঞ্চুরি ও ৫টি হাফসেঞ্চুরিসহ রান করেছেন ৭৫৫, গড় ৩৭.৭৫।

আরটি/বিএ