ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

উইকেট নিয়ে মাথাব্যথা নেই তামিমের

প্রকাশিত: ০৯:০১ এএম, ১৯ জানুয়ারি ২০১৭

ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে প্রেসের সামনে আসার ঠিক আগের মুহূর্তে তাকে দেখা গেল কোচ চন্দিকা হাথুরুসিংহের সাথে মাঠের মাঝখানে দাঁড়িয়ে পিচ দেখছেন। এবং কথা বলতে বলতে সাজঘরে ফেরত আসছেন। সেখান থেকে কয়েক মিনিটের মধ্যেই প্রেস মিটে চলে আসা। খুব স্বাভাবিকভাবেই পিচ নিয়ে প্রশ্নের মুখোমুখি হতেই কে একজন শুরুর দিকে জানতে চাইলেন, কিছুক্ষণ আগে দেখা গেলো আপনি আর কোচ পিচ দেখে কথা বলতে বলতে আসছেন। কেমন দেখলেন উইকেট?
 
এটা কি ওয়েলিংটনের বেসিন রিজার্ভেল চেয়েও সিমিং কন্ডিশন? এত সিরিয়াস প্রশ্নের ভাবলেশহীন জবাব দিতে গিয়ে তামিম পরিষ্কার জানিয়ে দিলেন, তার ক্রিকেট অভিধান ও অনুভবে পিচ নিয়ে চিন্তা ও ভাবনা খুব কম। উইকেট নিয়ে তার মাথা ব্যথা নেই বললেই চলে। তাই তো সোজা সাপটা কথা তামিমের, `আমি আসলে উইকেট নিয়ে তেমন মাথা ঘামাতে চাই না। আমার ক্রিকেট অভিধান ও দর্শনে উইকেট নিয়ে চিন্তা কম থাকে। এখন দল পরিচালনার দায়িত্ব পেয়েও বলছি আমার দর্শন হচ্ছে আমি আগে লক্ষ্য ও পরিকল্পনা স্থির করবো। নিজের সেরাটা কিভাবে উপহার দেয় যায়, তা নিয়ে ভাববো। সবার পরে চিন্তা করি উইকেট নিয়ে। কারণ আমি খুব ভালো করেই জানি উইকেট নিয়ে মাথা ঘামানোর চেয়ে নিজেদের সেরাটা দিতে পারাই কথা ভাবাই আসল কাজ। আমরা যদি নিজেদের কাজ গুলো ঠিক মত করতে পারি তাহলে উইকেট ততটা বড় বাঁধা হবে না। আর উইকেট নিয়ে বেশি মাথা ঘামালাম, প্রচুর কথা বাত্যা বলা হোল  কিন্তু কাজের কাজ করতে পারলাম না, তাহলে লাভ কি হলো?`

Babuসবচেয়ে বড় কথা হলো সবাই জানেন বোঝেন নিউজিল্যান্ড কেন, কোন দেশেই ওয়ানডে আর টেস্টে এক ধরনের উইকেট হয় না। আমরা এই মাঠে ওয়ানডে খেলে গেছি। তখন যেমন উইকেট ছিল, এখন টেস্টে হয়ত এমন থাকবে না। এটাই স্বাভাবিক। এসব ভেবেই আমরা মাঠে নামবো। এই পিচে মাত্র তিন মাস আগে পাকিস্তান তিনদিনে হেরে গেছে।

braverdrink

অবচেতন মনে কিংবা সিরিয়াসলি আপনার বা আপনাদের চিন্তায় কি তা কাজ করছে? তামিমের সাহসী জবাব, ‘নাহ ওসব নিয়ে ভাবি না। আমাদের খেলাটা খেলার কথাই ভাবছি। আমরা আগে ভাগেই হারবো না জিতবো তা ভাবতে যাব কেন?  তিন দিনে না চার দিনে খেলা শেষ হবে? এসব সাত পাঁচ নেতিবাচক চিস্তা ভাবনায় না ডুবে আমরা নিজেদের সেরাটা উপহার দেয়ার কথা ভাবছি। হারের চিন্তায় নয় অবশ্যই জয়ের কথা ভেবেই মাঠে নামবো। আমরা বিশ্বাস করি আমরা আমাদের সামর্থ্যগুলো যদি সঠিক ও সময় মত প্রয়োগ করতে পারি, তাহলে অবশ্যই একটা খুব ভাল সম্ভাবনা থাকবে।

এআরবি/এমআর/আরআইপি

আরও পড়ুন