ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ব্যাটিংয়ের সময় নতুন ডিজাইনের হেলমেট পরা বাধ্যতামূলক

প্রকাশিত: ০২:৩৮ পিএম, ১৬ জানুয়ারি ২০১৭

বলের আঘাতে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ফিল হিউজের মৃত্যুর পর থেকেই জোরালো দাবি উঠতে শুরু করে, ব্যাটিং করার সময় মাথায় ব্যবহৃত হেলমেট পরিবর্তনে আইসিসির নির্দিষ্ট নিয়ম-কানুন প্রণয়নের। এর মধ্যেও ক্রিকেট মাঠে ঘটে গেছে অনেকগুলো ঘটনা। হিউজের মতো এতটা মর্মান্তিক না হলেও মাঠে মাথায় বলের আঘাতের ঘটনা বেড়েই যাচ্ছিল। যার সর্বশেষ উদাহরণ বাংলাদেশের মুশফিকুর রহীম। ওয়েলিংটনের বেসিন রিজার্ভে টিম সাউদির বাউন্সারে মাথায় আঘাত পেয়ে সোজা হাসপাতালে যেতে হলো মুশফিককে।

এমন ঘটনাগুলোর পরিপ্রেক্ষিতেই ব্যাটসম্যানের জন্য মাথায় পরিধেয় হেলমেট সম্পর্কে নতুন নীতিমালা প্রণয়ন করেছে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। নতুন নীতিতে ব্যাট করার সময় নারী এবং পুরুষ- উভয়ের খেলাতেই নতুন ডিজাইনের হেলমেট পরাতে বাধ্যতামূলক ঘোষণা করলো আইসিসি। যা আইসিসির পোষাক এবং উপকণ সম্পর্কিত আইনের অন্তর্ভূক্ত। নিয়ম না মানলে যেভাবে শাস্তি পেতে হয়, এখানেও তেমন শাস্তির মুখোমুখি হতে হবে হেলমেটের নিয়ম না মানা ক্রিকেটারকে।

হেলমেটের কোন নতুন ডিজাইনকে অনুমোদন দিয়েছে আইসিসি? তারা নিজেরাই সেটা বলে দিয়েছে। ব্রিটিশ স্ট্যান্ডার্ড বিএস৭৯২৮:২০১৩ অনুসারে নির্মিত সব হেলমেটই পরতে পারবে ব্যাটসম্যানরা। শুধু নতুন হেলমেটই নয়, ১ ফেব্রুয়ারি থেকে এ ডিজাইনের হেলমেট পরা বাধ্যতামূলক ব্যাটসম্যানদের জন্য। টানা দুই হেলমেট না পরলেই এক ম্যাচ বহিস্কারের শাস্তি পর্যন্ত পেতে পারেন ব্যাটসম্যান।

নতুন ডিজাইনের হেলমেট কেমন? আইসিসিই ব্যাখ্যা দিয়েছে, এ ধরনের হেলমেটের উপরিভাগের সঙ্গে মুখের খাঁচার মাঝে ব্যবধান থাকবে খুব কম। একই সঙ্গে হেলমেটের দুই পাশ একই রকম হবে না। যে কারণে হেলমেট ফেটে যাওয়ার সম্ভাবনা থাকবে না বললেই চলে।

আইসিসির ক্রিকেট বিষয়ক জেনারেল ম্যানেজার জিওফ অ্যালার্ডিচ জানালেন, এ নীতিমালা প্রনয়ের উদ্দেশ্য হচ্ছে খেলার মাঠে ব্যাটসম্যানদের নিরাপত্তা নিশ্চিত করা। তিনি বলেন, ‘আমাদের এক নম্বর উদ্দেশ্যই হলো, প্রতিটি ব্যাটসম্যান যাতে নিরাপদ হেলমেট পরতে বাধ্য হয়।’

আইসিসি নীতিমালা প্রনয়ের আগে থেকেই অনেক ক্রিকেটার কিন্তু নিরাপদ হেলমেট ব্যবহার করতে শুরু করেছেন। যে কারণে জিওফ অ্যালার্ডিচ তাদের ধন্যবাদ জানিয়ে বলেন, ‘ইতিমধ্যেই অনেক ক্রিকেটার আইসিসি নির্ধারিত নিরাপদ হেলমেট ব্যবহার করতে শুরু করে দিয়েছে জানুয়ারির ১ তারিখ থেকেই। তাদেরকে এ জন্য ধন্যবাদ জানাই আমি।’

গত বছর জুন থেকেই আইসিসির ক্রিকেট কমিটি ব্রিটিশ সেফটি স্ট্যান্ডার্ডে তৈরি নতুন হেলমেট প্রনয়নের জন্য সুপারিশ করে। ২০১৫ সালেই ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড তাদের পেশাদার ক্রিকেটারদের জন্য এই স্ট্যান্ডার্ডে হেলমেট পরা বাধ্যতামূলক করে দেয়।

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন