ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

উইলিয়ামসনকে ফেরালেন তাসকিন

প্রকাশিত: ০২:৫৩ এএম, ১৪ জানুয়ারি ২০১৭

তামিম ইকবালের মত বিপজ্জনক ব্যাটিং শুরু করেছিলেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনও। রীতিমত টি-টোয়েন্টি স্টাইলে। ৫৫ বল খেলে তুলে ফেলেছিলেন ৫৩ রান। টম ল্যাথামকে নিয়ে ৭৭ রানের জুটি গড়ে ফেলেছিলেন তিনি। বাংলাদেশের জন্য সত্যিই বিপজ্জনক হয়ে উঠেছিলেন এই জুটি।

অবশেষে টেস্ট ক্রিকেটে প্রথম উইকেটের দেখা পেলেন তাসকিন আহমেদ। কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনকে ফিরিয়ে দিয়ে। নিউজিল্যান্ডের ১৩১ রানের মাথায় উইকেটের পেছনে পার্টটাইম উইকেটরক্ষক ইমরুল কায়েসের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন তাসকিন। বড় ধরনের ব্রেক থ্রু এনে দিলেন তিনি বাংলাদেশকে।  

এ রিপোর্ট লেখার সময় নিউজিল্যান্ডের রান ৪৩ ওভারে ২ উইকেট হারিয়ে ১৮৬। ৬৫ রান নিয়ে উইকেটে রয়েছেন টম ল্যাথাম এবং ৩৬ রান নিয়ে রয়েছেন রস টেলর। বাংলাদেশের চেয়ে এখনও ৪০৯ রান পিছিয়ে স্বাগতিকরা।

ব্যাটিংয়ের মত বোলিংটাও কী তবে স্বপ্নের মতো শুরু হতে যাচ্ছে! পরে কী হবে সেটা না হয় পরে, আপাতত বাংলাদেশের বোলারদের আগ্রাসি মনোভাব সত্যিই প্রশংসনীয়। শুরু থেকে কিউইদের চেপে ধরার মানসিকতা। সে ধারাবাহিকতায় শুরুতেই নিউজিল্যান্ডের ওপেনার জিত রাভালের উইকেট তুলে নিয়েছেন পেসার কামরুল ইসলাম রাব্বি।

৫৯৫ রানের বিশাল স্কোরের নিচে চাপা পড়ে ব্যাট করতে নেমেছে নিউজিল্যান্ড। বাংলাদেশের বড় স্কোরের জবাবটা ভালোভাবেই দেয়ার চেষ্টা করছিলেন জিত রাভাল এবং টম ল্যাথাম। দু’জন মিলে গড়ে ফেলেন ৫৪ রানের জুটিও।

বাংলাদেশের দুই অভিষিক্ত পেসার তাসকিন আহমেদ এবং শুভাশিস রায়, সঙ্গে কামরুল ইসলাম রাব্বি এবং অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ। এ চারজনের একের পর এক চাপ সৃষ্টি করার ফলেই ৫৪ রানের মাথায় উইকেট দিতে বাধ্য হলেন জিত রাভাল।

braverdrink
কামরুল ইসলাম রাব্বির অফসাইডে করা বলটিতে কাট করার চেষ্টা করেছিলেন রাভাল। কিন্তু ব্যাটে-বলে ঠিকমত করতে পারেননি। ফলে ব্যাটের কানায় লেগে পার্ট টাইমার হিসেবে উইকেটের পেছনে দাঁড়ানো ইমরুল কায়েসের গ্লাভসে গিয়ে জমা পড়ে বলটি। ২৭ রান করে ফিরে যান রাভাল।

ভাগ্যটা রাভালের বেশি সহায় হয়নি। কারণ, ২৪ রানে থাকতে তাসকিনের বলে থার্ড স্লিপে তার ক্যাচ ফেলে দিয়েছিলেন সাকিব। সে জায়গা থেকে বেশিদুর এগুতে পারলেন না। উইকেট দিয়ে আসতে হলো আর মাত্র ৩ রান যোগ করেই।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশ ৮ উইকেটে ৫৯৫ রানের বিশাল স্কোর গড়ে ইনিংস ঘোষণা করে। সাকিব ২১৭, মুশফিক ১৫৯, মুমিনুল ৬৪, তামিম ৫৬ এবং সাব্বির করেন ৫৪ রান।

আইএইচএস/পিআর

আরও পড়ুন