ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

আকাশ পরিষ্কার কিন্তু ‘বে ওভালে’ প্রচন্ড বাতাস

প্রকাশিত: ০৩:২৭ এএম, ০৮ জানুয়ারি ২০১৭

প্রবাসী বাঙালি শিমুল, জুয়েল আর আসিফ আগেই জানিয়েছেন, নিউজিল্যান্ডের মধ্যে মাউন্ট মুঙ্গানাইয়ের আবহাওয়ার সঙ্গেই বাংলাদেশের মিল বেশি। নিউজিল্যান্ডের কোন শহরের সঙ্গে বাংলাদেশের আবহাওয়ার মিল? বিশ্বাস করতে কষ্ট হচ্ছে বুঝি? নিউজিল্যান্ড মানেইতো পাহাড়, সাগর, গাছ-পালার সমাহার। কনকনে বাতাস। শীতে জবুথবু হওয়া। তার সঙ্গে বাংলাদেশের মিল! মেলানো সত্যিই কঠিন।

Babu শুরুতে অমনই মনে হচ্ছিল। কিন্তু এক দু`দিন থাকতেই বোঝা হয়ে গেছে ওয়লিংটন, ক্রাইষ্টাচার্চ, নেলসন ও নেপিয়ারের তুলনায় সত্যিই তাওয়ারাঙ্গা আর মাউন্ট মুঙ্গানাইয়ের সঙ্গে বাংলাদেশের আবহাওয়ার মিল তুলনামূলক বেশি। প্রথম কথা হলো, নিউজিল্যান্ডে এখন গ্রীষ্মকাল। আর এখানে হঠাৎ হঠাৎ সাগরে বাতাস ছাড়া গড়পড়তা তাপমাত্রা ১৬/১৭ থেকে ২২ /২৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

এর মধ্যে মাউন্ট মুঙ্গানাইয়ে রোদের তীব্রতা সবচেয়ে বেশি। বাতাস না থাকলে রোদের তীব্রতা বাংলাদেশে কার্তিক-অগ্রহায়ণ মাসের মতই। তবে হঠাৎ হঠাৎ সাগরের বাতাস বয়ে যায়। তখন ঐ রোদের মধ্যেও গায়ে একটা গরম কাপড় লাগে। বের ভাগ সময় বাতাস শুরু হয় পড়ন্ত বিকেলে।

গত তিন চার দিন এমনই হয়েছে। তবে আজই ব্যতিক্রম। আজকের তাপমাত্রা ২৩ ডিগ্রি।  আকাশে রোদও আছে। কিন্তু রোববার সকাল থেকে তাওয়াঙ্গা আর মাউন্ট মুঙ্গানিয়ায় তীব্র বাতাস। বে ওভালেও বেশ প্রচন্ড বাতাস বইছে।

স্থানীয় সময় দুপুর সোয়া একটার দিকে শেষ মুহুর্তের প্রস্তুুতি তথা ওয়ার্ম আপের জন্য মাঠে ঢুকল টিম বাংলাদেশ। অবশ্য তারও এক ঘন্টার বেশি সময় আগে থেকে টেস্ট দলের ৪/৫ জনকে ব্যস্ত সময় কাটালেন সহকারি কোচ রিচার্ড হাল সাল। ফিল্ডিং ও ক্যাচিং প্র্যাকটিস করালেন মমিনুল, তাইজুল, মেহেদী হাসান মিরাজ ও কামরুল ইসলাম রাব্বিকে।  

এদিকে আগেই জানা দ্বিতীয় টি টুয়েন্টি ম্যাচের সাথে আজকের লাইন আপে একটি মাত্র পার্থক্য। রোববার শেষ ম্যাচে মাশরাফি বাহিনীতে একটি মাত্র রদ বদল। অপারেশনের ধকল কাটিয়ে ওঠা মোস্তাফিজকে বিশ্রামে। তার বদলে আরেক দ্রুত গতির বোলার তাসকিন আহমেদকে খেলানো হচ্ছে।

আবওয়ার যা অবস্থা, তাতে তিন পেসার ফর্মুলার চেয়ে চার পেসার নিয়ে মাঠে নামা যেত অনায়াসে।

braverdrink

খুব কনকনে না হলেও বাতাসের তীব্রতা বেশ। সবচেয়ে বড় কথা, অবিরাম বইছে । এরকম আবহাওয়া সারাদিন থাকার অর্থ পেস বোলারদের বাড়তি সাহায্য পাওয়া। পেসাররা নিশ্চিতভাবেই বাড়তি সাহায্য পাবেন। এদিকে বাতাস বইলেও আকাশ পরিষ্কার।

এআরবি/এমআর/এমএস

আরও পড়ুন