ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ইতিহাস থেকে অনুপ্রাণিত হচ্ছেন সাকিব

প্রকাশিত: ০৯:২২ এএম, ১৭ মার্চ ২০১৫

আট বছর আগের বিশ্বকাপে ভারতকে ৫ উইকেটে হারিয়ে সুপার এইটের পথ  প্রশস্ত করেছিল বাংলাদেশ। বৃহস্পতিবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতের মুখোমুখি হওয়ার আগে পোর্ট অব স্পেনের অবিস্মরণীয় জয় থেকে প্রেরণা খুঁজছেন সাকিব আল হাসান। ২০০৭ বিশ্বকাপ ও ২০১২ এশিয়া কাপে ‘টিম ইন্ডিয়া’-কে হারানোর সুখস্মৃতি যে দলের সবাইকে অনুপ্রাণিত করছে, তা জানিয়েছেন এ সময়ের অন্যতম সেরা অলরাউন্ডার।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে সাকিব বলেছেন, নিঃসন্দেহ(২০০৭ বিশ্বকাপের)সেই জয় আমাদের স্মৃতিতে উজ্জ্বল। তবে এটা একটা নতুন ম্যাচ আর আমরা সবাই সেটা ভালোমতোই জানি। ভারত খুব শক্তিশালী দল। তাদের দলে বেশ কয়েকজন বিশ্বমানের খেলোয়াড় আছে। তাদের হারানো অবশ্যই খুব কঠিন কাজ। তবে আমরা সেই চ্যালেঞ্জের জন্য প্রস্তুত।’

২০০৭ বিশ্বকাপের মতো এবারও সতীর্থদের ‘ভয়হীন’ থাকার পরামর্শ দিয়ে সাকিব বলেছেন, ‘আমরা সেবার নির্ভীক ক্রিকেট খেলেছিলাম। এবারও আমরা সেভাবেই খেলতে চাই। এবারের বিশ্বকাপে আমরা প্রতিটি ম্যাচে তাই করেছি। ভারত খুব ভালো দল আর বর্তমান বিশ্বচ্যাম্পিয়নও। তবে আমরাও এই বিশ্বকাপে ভালো খেলছি। আমাদের আত্মবিশ্বাসের অভাব নেই।

টানা ছয় ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনাল শুরু করতে যাওয়া ভারত যে দুর্দান্ত ফর্মে আছে, তা স্বীকার করতে আপত্তি নেই সাকিবের। তবে ওয়ানডে ক্রিকেটে সবকিছুই যে সম্ভব, তা মনে করিয়ে দিতেও ভোলেননি, ‘কাগজে-কলমে ভারত নিঃসন্দেহে বাংলাদেশের চেয়ে ভালো দল। এ বিষয়ে কারো মনে কোনো সন্দেহ নেই। কিন্তু এটা এক ম্যাচের লড়াই। দিনটা আমাদের ভালো আর ওদের খারাপ কাটলে কী ঘটবে, তা কেউ বলতে পারে না। আমরা এই প্রথম বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলতে যাচ্ছি। তবে একই সঙ্গে আমাদের বুঝতে হবে, এটা শুধুই একটা ম্যাচ।

এমআর/আরআই