ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

হাজার রান করেই বছর শেষ করলেন তামিম

প্রকাশিত: ১২:০১ পিএম, ০১ জানুয়ারি ২০১৭

২০০৯ মৌসুমের জুলাই-আগস্ট মাসে বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ  সফরে তামিম ইকবাল তার প্রথম টেস্ট সেঞ্চুরি হাঁকান। খেলোয়াড় ও ক্রিকেট বোর্ডের মধ্যে বিবাদের কারণে ক্যারিবীয় দলটি তখন অবশ্য খানিকটা দুর্বল ছিল। ৭ জন খেলোয়াড়ের টেস্ট অভিষেক হয়েছিল ওই সিরিজে।

সেই দলটির বিপক্ষে তামিমের ব্যাটিং বাংলাদেশকে এক ঐতিহাসিক বিজয় এনে দেয়। এটি ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্ট সিরিজ জয় এবং দেশের বাইরের মাটিতেও প্রথম টেস্ট ও সিরিজ জয়। সে থেকেই তামিমের শুরু।

২০১৬ সালে টেস্টে বছরে এক হাজার রান করা ব্যাটসম্যান আছেন সাতজন আর ওয়ানডেতে রয়েছে দুজন। চলতি বছরের শেষ ওয়ানডেতে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৯ রানের দারুণ ইনিংসটি খেলে তামিম ইকবাল হাজার রানের একটি তালিকায় ঢুকে পড়েছেন। ২০১৬ সালে তিন ধরনের ক্রিকেট মিলিয়ে তার রান এখন ২২ ম্যাচে ১০০৬ ।

শেষ ম্যাচ খেলার আগে বাঁ-হাতি এ ওপেনারের ২১ ম্যাচে ছিল ৯৪৭ রান। ৫৩ রান লাগত এক হাজার রান করতে। তামিম সেটা পূর্ণ করেই শেষ করেছেন বছরটা। গত বছর তামিমের সেঞ্চুরি ৩টি, চারটি ফিফটি। এক বছরে ক্রিকেটের তিন সংস্করণেই সেঞ্চুরি করা বাংলাদেশের প্রথম ব্যাটসম্যানও হয়েছেন তিনি।

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন