ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

তানবির হায়দারকে তিরস্কার করলো আইসিসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১১:৪৪ এএম, ২৯ ডিসেম্বর ২০১৬

বাংলাদেশ জাতীয় দলে অভিষেকটা সুখকর হয়নি তানবির হায়দারের। ব্যাটে-বলে দুই বিভাগেই ব্যর্থতার পরিচয় দিয়েছেন তিনি! বল হাতে ৮ ওভারে ৪৫ রান খরচ করেও কোনো উইকেটের দেখা পাননি।

অপরদিকে ব্যাট হাতে ৫ বলে করেছেন মাত্র ২ রান। এছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ম্যাচেই আচরণবিধি ভঙ্গের কারণে তাকে তিরস্কার করলো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, ‘নেলসনে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে চলাকালীন আইসিসির কোড অব কন্ডাক্টের লেভেল-১ ভঙ্গ করেছেন তানবির হায়দার। এজন্য তাকে তিরস্কার করা হলো।’

আচরণবিধি ভঙ্গের সেই ঘটনাটি ঘটে নিউজিল্যান্ডের ইনিংসের ১৯তম ওভারের শেষ বলে। তানবিরের বলে বাউন্ডারি হাঁকান  নেইল ব্রুম। প্রতিপক্ষ ব্যাটসম্যানের কাছে পরাস্ত হওয়ায় ক্ষুব্ধ হন তানবির। বাজে ভাষা ব্যবহার করেন। পাশে থাকা আম্পায়ারের কর্ণপাত হলে বাংলাদেশি এই স্পিনারের বিপক্ষে অভিযোগ করা হয় আইসিসির কাছে। আর তাতেই তিরস্কৃত হন ২৫ বছর বয়সী এই বোলার।

braverdrink

আইসিসির আচরণবিধির ৭.৬ অনুচ্ছেদ অনুযায়ী, আগামী ২৪ মাসের মধ্যে তানবিরের ‘ডিমেরিট’ পয়েন্ট চার বা তার বেশি হলে, তা নিষেধাজ্ঞা পয়েন্টে পরিণত হবে। আর তাতে নিষিদ্ধ হবেন তিনি। দুটি নিষেধাজ্ঞা পয়েন্ট তানবিরের ভাণ্ডারে জমা হলে একটি টেস্ট কিংবা দুটি ওয়ানডে অথবা দুটি টি-টোয়েন্টি ম্যাচ তিনি নিষিদ্ধ হবেন।

প্রসঙ্গত, তানবির তার অপরাধ স্বীকার করেছেন। আইসিসির প্যানেলভুক্ত ম্যাচ রেফারি ক্রিস ব্রড প্রদত্ত শাস্তিও মেনে নিয়েছেন তিনি। যে কারণে শুনানির প্রয়োজন হয়নি। আইসিসির আচরণবিধির লেভেল-১ ভঙ্গ করে অপরাধ স্বীকার করায় সর্বনিম্ন শাস্তি (তিরস্কার) পেলেন তানবির। আইসিসির নিয়ম বলছে, এই ধরনের অপরাধের সর্বোচ্চ শাস্তি- ফির ৫০ ভাগ জরিমানা গুণতে হয় অপরাধীকে। পাশাপাশি একটি কিংবা দুটি ‘ডিমেরিট’ পয়েন্ট যোগ হয় তার নামের পাশে।

এনইউ/জেআইএম

আরও পড়ুন