ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ২৮ ডিসেম্বর ২০১৬

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৭৭ রানের বড় ব্যবধানে হেরে ১-০তে পিছিয়ে আছে সফরকারী বাংলাদেশ। তাই সিরিজে টিকে থাকতে হলে দ্বিতীয় ওয়ানডেতে জয়ের কোনো বিকল্প নেই টাইগারদের।

সে লক্ষ্যে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। নিউজিল্যান্ডের নেলসনের সেক্সটন অভাল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৪টায়।

এ ম্যাচে মোট তিনটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। একাদশে নেই মুশফিকুর রহীম, সৌম্য সরকার ও মোস্তাফিজুর রহমান। তাদের পরিবর্তে দলে ঢুকেছেন তিন নবীন নুরুল হাসান সোহান, তানভীর হায়দার ও শুভাশীষ রায়ের। এ তিনজনেরই অভিষেক হচ্ছে এ ম্যাচে। বাংলাদেশ তিনটি পরিবর্তন করলেও প্রথম ম্যাচের একাদশ নিয়েই মাঠে নামছে নিউজিল্যান্ড।

প্রথম ওয়ানডেতে ব্যাটিং করার সময় চোট পেয়েছিলেন দলের সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহীম। হ্যামস্ট্রিংয়ের ইনজুরির কারণে প্রায় দুই সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে। তাই তার পরিবর্তে এ ম্যাচে মাঠে নামছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের ১২০তম খেলোয়াড় হিসেবে অভিষেক হচ্ছে সোহানের।

গতকাল থেকেই গুঞ্জন ছিল দ্বিতীয় ওয়ানডেতে বিশ্রাম দেয়া হতে পারে কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানকে। শেষ পর্যন্ত সে গুঞ্জনই সত্যি হয়েছে। বিশ্রাম দেয়া হয়েছে বাংলাদেশের এ বিস্ময় বালককে। ইনজুরি কাটিয়ে আগের ম্যাচে ক্যারিয়ারের সবচেয়ে খরুচে বোলিং করে দুটি উইকেট পেয়েছিলেন তিনি। তার পরিবর্তে একদশে ঢুকেছেন শুভাশীষ রায়। ১২১তম খেলোয়াড় হিসেবে অভিষেক হচ্ছে এ নবীনের।

এছাড়াও একাদশ থেকে বাদ পড়েছেন সৌম্য সরকারও। টানা ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে না পারায় তাকে বিশ্রাম দিয়েছে টিম ম্যানেজমেন্ট। তার পরিবর্তে অভিষেক হচ্ছে লেগ স্পিনার তানভীর হায়দারের। বলে পাশাপাশি ব্যাটটাও চালাতে পারেন এ স্পিনার।

উইকেট ও কন্ডিশন পেসারদের সহযোগী হলেও এ ম্যাচেও তিন পেসার নিয়েই মাঠে নেমেছে বাংলাদেশ। অধিনায়ক মাশরাফি ও তাসকিন আহেমদের সঙ্গে আছেন অভিষিক্ত শুভাশীষ। বিশেষজ্ঞ স্পিনার হিসেবে সাকিব আল হাসানের সঙ্গী তানভীর।

বাংলাদেশ দল : তামিম ইকবাল, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, সাব্বির রহমান, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন, মাশরাফি বিন মর্তুজা, তানভীর হায়দার, তাসকিন আহমেদ ও শুভাশীষ রায়।

আরটি/বিএ

আরও পড়ুন