ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

‘সেরাদের নিয়েই সাফের দল’

প্রকাশিত: ০৪:০৭ পিএম, ২৪ ডিসেম্বর ২০১৬

২৬ ডিসেম্বর ভারতের শিলিগুড়িতে বসতে যাচ্ছে নারী সাফ ফুটবলের চতুর্থ আসর। এই টুর্নামেন্টে অংশ নিতে সোমবার সকালে ঢাকা ত্যাগ করবে বাংলাদেশ দল। ২৯ ডিসেম্বর আফগানিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশের মেয়েরা। শক্তিশালী ভারতের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচ ৩১ ডিসেম্বর।

সাফের আগের তিন আসর থেকে বাংলাদেশের মেয়েদের সর্বোচ্চ প্রাপ্তি দুইবার সেমিফাইনাল। এবারও সেই লক্ষ্য নিয়েই যাচ্ছে কোচ গোলাম রব্বানী ছোটনের দল। যদিও এক রকম `গ্রুপ অব ডেথে`ই পড়েছে বাংলাদেশের মেয়েরা।

যদিও সাফে এবারের আসরকে আগেই এএফসি অনূর্ধ্ব-১৬ মূলপর্বের প্রস্তুতি হিসেবে ঘোষণা করেছিল বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। সাফের ২০ সদস্যের দলেও রয়েছে তার সে ঘোষণার ইঙ্গিত। ৫ জন সিনিয়র খেলোয়াড়ের সঙ্গে ১৫ জনই সুযোগ পেয়েছেন সেপ্টেম্বরের অনুর্ধ্ব-১৬ দলটি থেকে। যাদের মধ্যে জাতীয় দলে এবারই প্রথম ডাক পেয়েছে ৫ জন।

তবে ২০ সদস্যেই এই দলটিকে সিনিয়র-জুনিয়র মিলিয়েই দেশের সেরা দল বলছেন সাবিনা-কৃষ্ণাদের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন। আজ বাফুফে ভবনে সংবাদ সম্মেলন শেষে এই প্রতিবেদককে তিনি বলেন, ‘আসলে দলে জুনিয়রদের আধিক্য থাকলেও এটা ভাবার কারণ নেই যে, ওদের (জুনিয়রদের) শুধু ভবিষ্যতের জন্য তৈরি করবো এই বিবেচনায় দলে নেওয়া হয়েছে। আসলে সিনিয়র-জুনিয়র মিলিয়েই ২০ জনের এই দলটা সময়ের সেরা।’

সাফ বা অন্য যে কোন টুর্নামেন্টেই হোক না কেন, ভারতের মূল জাতীয় দলের সঙ্গে বাংলাদেশের পার্থক্যটা অনেক বেশিই। পরিসংখ্যান বলছে আগের পাঁচবারের দেখায় কোনোবারই প্রতিরোধ গড়তে পারেনি বাংলাদেশ। ৫ ম্যাচে হজম করেছে ২৪ গোল। বাংলাদেশও তাই ভারতের বিপক্ষ্যে জয় নয়, যতটা সম্ভব ভালো খেলাটাকেই লক্ষ্য হিসেবে ঠিক করেছে।

তবে তাদের অন্য গ্রুপ প্রতিপক্ষ আফগানিস্তানও বেশ শক্তিশালীই। ঠিক এই যায়গাটায় গোলাম রব্বানী ছোটনকে আশাবাদি করছে সেই অতীত বা পরিসংখ্যানই, ‘আফগানিস্তানের সঙ্গে শেষ দেখায়ও আমরা জিতেছিলাম। কৃষ্ণার হ্যাটট্রিকও ছিল ম্যাচটিতে। বিগত টুর্নামেন্ট গুলোতে আমাদের মেয়েদের ফিটনেস এবং স্ট্যামিনা যে রকম দেখেছেন আপনারা, তার থেকে এখন অনেক উন্নতি করেছে। তাই আমি আশাবাদী ম্যাচটি নিয়ে। আশাকরি প্রত্যাশিত ফলই করতে পারবে মেয়েরা।’

বাংলাদেশের ম্যাচের সূচি
২৯ ডিসেম্বর, আফগানিস্তান, সন্ধ্যা ৬.৩০ মি. (বাংলাদেশ সময়)
৩১ ডিসেম্বর, ভারত, সন্ধ্যা ৬.৩০ মিনিট

দুটি সেমিফাইনাল : ২ জানুয়ারি
ফাইনাল : ৪ জানুয়ারি

আইএইচএস/আরআইপি

আরও পড়ুন