ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অসি পেসে বিধ্বস্ত পাকিস্তান

প্রকাশিত: ০১:৩২ পিএম, ১৬ ডিসেম্বর ২০১৬

ব্রিসবেনে গ্যাবায় খেলতে নেমে বাস্তবতা বেশ ভালোভাবেই টের পাচ্ছে পাকিস্তান। শুরুতে বল হাতে কোনোই সুবিধা করতে পারেনি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের সামনে। অধিনায়ক স্টিভেন স্মিথ আর পিটার হ্যান্ডসকবের দুর্দান্ত দুটি সেঞ্চুরিতে ৪২৯ রানে গিয়ে থেমেছে অস্ট্রেলিয়ার ইনিংস।

এরপর জবাব দিতে নেমে রীতিমত বিধ্বস্ত পাকিস্তান। অস্ট্রেলিয়ান বোলারদের সামনে খেই হারানো একটি দল যেন মিসবাহ-উল হকের দল। মিচেল স্টার্ক, জস হ্যাজলউড এবং জ্যাকসন বার্ডের বোলিং তোপে চোখে শর্ষে ফুল দেখতে শুরু করেছে পাকিস্তানি ব্যাটিং লাইনআপ। মাত্র ৬৭ রান তুলতেই ৮ উইকেট হারিয়েছে পাকিস্তান।

তবে নবম উইকেট জুটিতে মোহাম্মদ আমিরকে নিয়ে স্রোতের বিপরীতে লড়াই করছেন সরফরাজ আহমেদ। অসি পেসের চোখ রাঙানি উপেক্ষা করে ৩০ রানের জুটি গড়েছেন এ দু’জন। ৩১ রানে সরফরাজ আহমেদ এবং ৮ রানে দিন শেষ করেছেন মোহাম্মদ আমির। অস্ট্রেলিয়ার চেয়ে এখনও ৩৩২ রান পিছিয়ে পাকিস্তান। ফলোঅনে তো নিশ্চিত পড়ছেই। সে সঙ্গে ইনিংস পরাজয়ের শঙ্কায় রয়েছে মিসবাহ অ্যান্ড কোং।

গ্যাবা টেস্টের প্রথম দিনই ছিল অস্ট্রেলিয়ার দাপট। ৩ উইকেট হারিয়ে ২৮৮ রান ছিল অস্ট্রেলিয়ার। অধিনায়ক স্মিথের সেঞ্চুরিটা প্রথমদিনই হয়ে গিয়েছিল। দিন শেষে তিনি ছিলেন ১১০ রানে অপরাজিত। পিটার হ্যান্ডসকব ছিলেন ৬৪ রানে অপরাজিত।

দ্বিতীয় দিন ব্যাট করতে নেমে আগের দিনের সঙ্গে আর ২০ রান যোগ করে ওয়াহাব রিয়াজের বলে আউট হয়ে যান স্টিভেন স্মিথ। মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নামা হ্যান্ডসকবও তুলে নিলেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। ১০৫ রান করে শেষ পর্যন্ত ওয়াহাব রিয়াজের বলেই বোল্ড হন তিনি। এরপর অবশ্য মোহাম্মদ আমির তোপে দ্রুত শেষ হয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। ১৩০.১ ওভার বল করে ৪২৯ রানে অলআউট অস্ট্রেলিয়া।

পাকিস্তানের হয়ে ৪টি করে উইকেট নেন ওয়াহাব রিয়াজ এবং মোহাম্মদ আমির। ২ উইকেট নেন ইয়াসির শাহ। জবাব দিতে নেমে ৬ রানের মাথায় আজহার আলির উইকেট হারায় পাকিস্তান। এরপর সামি আসলাম আর বাবর আজম ৩৭ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেয়ার চেষ্টা করেও পারেননি। মিচেল স্টার্ক, জস হ্যাজলউড এবং জ্যাকসন বার্ডের তোপের মুখে একের পর এক উইকেট হারাতে শুরু করে পাকিস্তান।

ইউনিস খান, মিসবাহ-উল হক, আসাদ শফিকের মত ব্যাটসম্যানরা নামের পাশে দুই অংকের রানও যোগ করতে পারেননি। সরফরাজ আহমেদ আর মোহাম্মদ আমির না দাঁড়ালে দ্বিতীয় দিনই হয়তো অলআউট হয়ে যেতো পাকিস্তান। সরফলাজের ৩১ রান ছাড়াও ২২ রান করেন সামি আসলাম এবং ১৯ রান করেন বাবর আজম।

৩টি করে উইকেট নেন মিচেল স্টার্ক এবং জস হ্যাজলউড এবং ২ উইকেট নেন জ্যাকসন বার্ড।

আইএইচএস/

আরও পড়ুন